More

Social Media

Light
Dark

শাস্তি পেল পালেকেল্লের উইকেট

ব্যাটসম্যানদের দাপটে বাংলাদেশ শ্রীলঙ্কা টেস্ট সিরিজের প্রথম ম্যাচ নিষ্প্রাণ ড্র হয়েছে। পাঁচ দিনে একটি ডাবল সেঞ্চুরির সাথে সেঞ্চুরি হয়েছে তিনটি। উইকেটের এমন আচারণের পর প্রায় নিশ্চিতই ছিলো শাস্তি পেতে যাচ্ছে পালেকেল্লের উইকেট। ম্যাচ শেষ হওয়ার তিন দিন পর আজ এই উইকেটকে গড়পড়তা মানের চেয়েও কম মানের পিচ হিসেবে অ্যাখা দিয়ে শাস্তি হিসাবে এক ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে।

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচের পাঁচ দিনে রান হয়েছে ১২৮৯ এবং উইকেট পড়েছে মাত্র ১৭ টি। উইকেট ছিল ব্যাটসম্যানদের জন্য স্বর্গরাজ্য আর বোলারদের জন্য ছিল মৃত্যুকূপ। তাই স্বাভাবিক ভাবেই এই পিচকে পর্যবেক্ষণে রেখেছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পর্যবেক্ষণ করার পর এই ম্যাচের ম্যাচ রেফারির দায়িত্ব পালন করা রঞ্জন মাদুগলেই এই শাস্তি দিয়েছেন।

এক বিবৃতিতে মাদুগল বলেন, ‘পাঁচ দিনে উইকেটের আচরণ খুব একটা পরিবর্তন হয়নি। ম্যাচ অনেক এগিয়ে গেছে, কিন্তু ব্যাট ও বলের লড়াইয়ে ভারসাম্য দেখা যায়নি। উইকেট ম্যাচের শেষ পর্যন্ত ব্যাটিং সহায়ক ছিল। আর এই কারণে মোট ১২৮৯ রান এসেছে মাত্র ১৭ উইকেটের পতনের মাধ্যমে।’

ads

এই ম্যাচ রেফারি আরো বলেন, ‘প্রতি উইকেট গড়ে ৭৫.৮২ রান এসেছে, যা অনেক বেশি। আইসিসির নীতিমালা অনুসরণ করে তাই আমি এই উইকেটকে গড়পড়তারও কম মানের হিসেবে মূল্যায়ন করেছি।’

নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের সেঞ্চুরি এবং তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও লিটন দাসের হাফ সেঞ্চুরিতে বাংলাদেশ রানের পাহাড় গড়ার পর শ্রীলঙ্কা জবাব দিয়েছে দ্বিমুথ করুনারত্নের ডাবল সেঞ্চুরি ও ধনাঞ্জয়া ডি সিলভার সেঞ্চুরিতে। পাঁচ দিনেও শেষ হয়নি দুই দলের তিন ইনিংস। নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছিল দুই দলই।

পিচের কারণে ক্যান্ডির পালেকেল্লে স্টেডিয়াম প্রথম বারের মতো ডিমেরিট পয়েন্ট পেল। এর আগে কখনো পালেকেল্লের পিচের বিপক্ষে এমন অভিযোগ ওঠেনি। আইসিসির নিয়ম অনুযায়ী প্রত্যাশিত মানের চেয়েও কম মানের উইকেট হলে ডিমেরেট পয়েন্ট দেওয়া হয়।

কোন মাঠের উইকেট যদি খেলার অযোগ্য হয় তবে পাঁচটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয় এবং উইকেট খারাপ হলে তিন ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়। পাঁচ বছরের মধ্যে কোন ভেন্যু যদি পাঁচটি ডিমেরিট পয়েন্ট পায় তবে সেই ভেন্যুকে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করার নিয়ম রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link