More

Social Media

Light
Dark

নিউজিল্যান্ডের আগে আসছে অস্ট্রেলিয়া

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতি নিতে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সাথে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। দুটি সিরিজের সূচিও প্রায় চূড়ান্ত ছিল। তবে সেই সূচিতে কিছুটা পরিবর্তন এনে অস্ট্রেলিয়াকে পাঁচ ম্যাচ খেলার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সূচি পরিবর্তনের বিষয়টি খেলা ৭১-কে নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। তিনি জানিয়েছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষ হওয়ার পর বাংলাদেশ সফরে আসবে নিউজিল্যান্ড।

আগের সূচি অনুযায়ী আগস্টে বাংলাদেশ সফরে আসতো নিউজিল্যান্ড। এবং ঐ সিরিজ শেষে পরের মাসে অস্ট্রেলিয়ার আসার কথা ছিল। পরিবর্তিত সূচি অনুযায়ী জুলাইয়ের শেষের দিকে অথবা আগস্টের শুরুর দিকে অস্ট্রেলিয়া সিরিজ খেলে যাওয়ার পর পরের মাসে আসবে নিউজিল্যান্ড।

ads

আকরাম খান বলেন, ‘অস্ট্রেলিয়া তো আসার কথা ওরা আসবে। তিনটা টি-টোয়েন্টি খেলার কথা, আমরা ওদের পাঁচটা খেলার জন্য প্রস্তাব দিয়েছি, ওরা জানাবে। আগে অস্ট্রেলিয়া আসবে এরপর নিউজিল্যান্ড আসবে।’

একই সময় বাংলাদেশ সফরে আসার কথা ছিল ইংল্যন্ডেরও। আর ঐ সময় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে সাথে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজনের পরিকল্পনা করেছিল বিসিবি। তবে আজ আকরাম খান জানিয়েছেন সেই পরিকল্পনা থেকে সরে এসেছে বোর্ড।

তিনি বলেন, ‘না, ত্রিদেশীয় সিরিজ ওটা হচ্ছে না। ওটা কনফার্ম ছিলো না। ওটার পরিকল্পনা থেকে আমরা সরে এসেছি। ওটা হচ্ছে না। এই দুটো সিরিজই হবে শুধু।’

বর্তমান বাংলাদেশে করোনা পরিস্থিতি বেশ উদ্বেগজনক। করোনার কারণে জৈব সুরক্ষা বায়ো বাবল নিশ্চিত করার পরেও জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) স্থগিত করতে বাধ্য হয়েছে বিসিবি। এছাড়া মাঠে গড়াবে না ঢাকা প্রিমিয়াম ডিভিশন ক্রিকেট লিগও।

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে এই দুটি সিরিজ নিয়ে অনিশ্চিয়তা থেকেই যাবে। তবে আকরাম খান জানিয়েছেন সিরিজ আয়োজন করতে প্রস্তুত থাকবেন তাঁরা। বাকিটা নির্ভর করবে পরিস্থিতির উপর।

তিনি বলেন, ‘আমরা তো আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করবো। আমরা প্রস্তুত থাকবো। আমাদের কাজ এগিয়ে রাখবো। দেখা যাক অবস্থা কোথায় যায়।’

বাংলাদেশ অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক সিরিজ খুব একটা দেখা যায়না। ২০১১ সালে বাংলাদেশ সফরে এসে তিনটি ওয়ানডে খেলে যাওয়ার পর ২০১৭ সালে আবার দুটি টেস্ট খেলতে বাংলাদেশ সফরে এসেছিলো অস্ট্রেলিয়া। টেস্ট সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ ড্র করেছিলো বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link