More

Social Media

Light
Dark

ফের উইজডেনে স্টোকসের শ্রেষ্ঠত্ব

বেন স্টোকসের সময়টা মোটেও ভালো যাচ্ছে না। চোটের কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের
(আইপিএল) এবারের আসর শেষ হয়ে গেছে মাত্র এক ম্যাচ খেলার পরই। ঐ ম্যাচেও ব্যাটে বলে বিবর্ণ ছিলেন এই অলরাউন্ডার। তবে এই দু:সময়েও দারুণ এক প্রাপ্তি যোগ হয়েছে বেন স্টোকসের নামের পাশে।

টানা দ্বিতীয় বারের মতো ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের বর্ষসেরা লিডিং ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বেন স্টোকস। স্টোকস ছাড়া ইংল্যান্ডের অন্য কোন ক্রিকেটার এর আগে দুই বার এই স্বীকৃতি পাননি। গত বিশ্বকাপে দুর্দান্ত পারফরম করে ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়ে প্রথম বার এই স্বীকৃতি পেয়েছিলেন স্টোকস। শেষ পঞ্জিকাবর্ষে স্টোকস টেস্টে ৬৪১ রান করেন ও ১৯ উইকেট পান। অন্যদিকে নারীদের বর্ষসেরা লিডিং ক্রিকেটার নির্বাচিত হয়েছে বেথ মুনি।

এর আগে ২০০৫ সালে ইংল্যান্ডের সর্বশেষ ক্রিকেটার হিসেবে এই স্বীকৃতি পেয়েছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ। সর্বোচ্চ লিডিং ক্রিকেটার হওয়ার রেকর্ড অবশ্য বিরাট কোহলির দখলে। ভারতীয় অধিনায়ক তিন বার এই স্বীকৃতি পেয়েছেন। এছাড়া স্টোকসের আগে দুই বার করে লিডিং ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বীরেন্দ্র শেবাগ ও কুমার সাঙ্গাকারা।

ads

গত বছর টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন বেন স্টোকস। ৭ টেস্টে ৫৮.২৭ গড়ে ৬৪১ রান করার পাশাপাশি বল হাতেও ১৮.৭৩ গড়ে বেন স্টোকস শিকার করেছিলেন ১৯ উইকেট।

উইজডেন মাসিক ১৫৮ তম সংস্করণটি আজ প্রকাশিত হয়েছে। যেখানে উইজডেন বর্ষসেরা পাঁচ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের জ্যাক ক্রলি, ডম সিবলি, ড্যারেন স্টিভেনস, পাকিন্তানের মোহাম্মদ রিজওয়ান ও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

গত বছর করোনা মহামারির কারণে সব দেশ আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিলো। এরকম অবস্থায় জেসন হোল্ডারের নেতৃত্বে ইংল্যান্ড সফর যায় ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের সাথে ঐ সিরিজে দারুণ পারফরম্যান্স করার জন্যই বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় জায়গা পেয়েছেন এই অলরাউন্ডার।

পাকিস্তানের ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানও ইংল্যান্ড সফরে ভালো করে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। গত বছরের আগস্টে দলের বিপর্যয়ে সাউদাম্পটনে জোড়া হাফ সেঞ্চুরি করেন রিজওয়ান। এছাড়া ঐ টেস্ট সিরিজে উইকেটের পিছনেও দুর্দান্ত ছিলেন পাকিস্তানের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় আরো জায়গা পেয়েছেন ইংল্যান্ডের দুই ব্যাটসম্যান জ্যাক ক্রলি ও ডম সিবলি। গত বছর ইংল্যান্ডের হয়ে ৯ টেস্টে ৪৭.৩০ গড়ে ৬১৫ রান করেন সিবলি। আর জ্যাক ক্রলির ব্যাট থেকে আসে ৭ টেস্টে ৫২.৭২ গড়ে ৫৭০ রান।

করোনা প্রাদুর্ভাবের কারণে কাউন্টির পরিবর্তে আয়োজিত হওয়া বব উইলিস ট্রফিতে ৫ ম্যাচে ২৯ উইকেট শিকার করে বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় জায়গা পেয়েছেন ড্যারেন স্টিভেন্স।

এছাড়া লিডিং টি-টোয়েন্টি ক্রিকেটার হিসাবে নির্বাচিত হয়েছেন কাইরেন পোলার্ড। গত বছর টি-টোয়েন্টিতে ৫৩.৫৮ গড়ে ৬৪৩ রান সংগ্রহ করেছিলেন ক্যারিবিয়ান এই ব্যাটসম্যান। আর গত বছর অনুষ্টিত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে টুর্নামেন্ট সেরা হওয়া বেথ মুনি পেয়েছেন মেয়েদের লিডিং ক্রিকেটারের স্বীকৃতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link