More

Social Media

Light
Dark

এবার অধিনায়কের ব্যাটে জয়

প্রথম তিন ম্যাচ জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত করেছিলো বাংলাদেশ ইমার্জিং নারী দল। আজ চতুর্থ ম্যাচেও অধিনায়ক নিগার সুলতানার অনবদ্য সেঞ্চুরিতে ভর করে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলকে ১১০ রানের বড় ব্যবধানে হারিয়ে হোয়াটওয়াশের পথে এক ধাপ এগিয়ে গেলো স্বাগতিক মেয়েরা।

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১০১ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলার পর আজও বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে খেলেন ১০১ রানের দারুণ এক ইনিংস। অধিনায়কের সেঞ্চুরিতেই দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলকে ২৩৬ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় বাংলাদেশের মেয়েরা।

আগের সব গুলো ম্যাচে বাংলাদেশের বোলারদের সামনে নাস্তানাবুদ হওয়া দক্ষিণ আফ্রিকার মেয়েদের পক্ষে এই রান তাড়া করে জেতা অসম্ভই ছিলো। এরপরেও শঙ্কা তো একটা ছিলোই। কিন্তু ফাহিমা খাতুনের বোলিং তোপে আজও আত্নসমর্পণ করেছে সফরকারী ব্যাটসম্যানরা।

ads

বড় লক্ষ্য তাড়া করতে নেমে দেখে শুনে ইনিংস শুরু করলেও দলকে ভালো শুরু এনে দিতে পারেননি দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার স্টেইন ও ডার্কসেন। দলীয় ১২ রানে ডার্কসেন সালমা খাতুনের প্রথম শিকার হয়ে ফিরে যাওয়ার পর একে একে টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকার মেয়েরা।

৬০ রানে ৫ উইকেট হারানোর পর অ্যানিকা বোসের ব্যাটে বিপর্যয় কাটিয়ে ওঠার চেস্টা করলেও বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ১২৬ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের ইনিংস। বাংলাদেশের পক্ষে ফাহিমা খাতুন ৪ টি, সালমা খাতুন ২ টি এবং রিতু মনি, নাহিদা আক্তার ও লতা মন্ডল ১ টি করে উইকেট শিকার করেন।

এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে  শুরুতেই ওপেনার শামীমা সুলতানাকে হারায় বাংলাদেশ ইমার্জিং নারী দল। ২১ বলে ১০ রান করে এই ওপেনার বিদায় নেওয়ার পরে দ্বিতীয় উইকেট জুটিতে মুর্শিদা খাতুনকে নিয়ে ৮২ রান যোগ করেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

৭৮ বলে ৪১ রান করে মুর্শিদা খাতুন আউট হয়ে যাওয়ার পর উইকেটে এসে বেশীক্ষণ থাকতে পারেননি ফারজানা হক পিঙ্কিও। ১ রান করে পিঙ্কি ফিরে গেলে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। কিন্তু এবারও অধিনায়কের ব্যাটেই বিপর্যয় কাটিয়ে ওঠে বাংলাদেশ। চতুর্থ উইকেটে সোবহানা মোস্তারির সাথে ৯৭ রানের জুটি গড়েন নিগার সুলতানা।

৫২ বলে ৩ টি চার ও ১ টি ছয়ের সাহায্যে ৪৫ রান করে সোবহানা মোস্তারি আউট হয়ে গেলেও সিরিজের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন নিগার সুলতানা। অধিনায়কের সেঞ্চুরি ও শেষের দিকে লতা মন্ডলের ১৬ বলে ২৫ রানের ঝড়ো ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৩৬ রান সংগ্রহ করে বাংলাদেশ ইমার্জিং নারী দল।

দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের পক্ষে ১ টি করে উইকেট শিকার করেন অ্যান্ডুস, বানেতি ও জোন্স।

  • সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ইমার্জিং নারী দল: ২৩৬/৪ (ওভার: ৫০; শামীমা- ১০, মুর্শিদা- ৪১, নিগার- ১০১*, পিঙ্কি- ১, সোবহানা- ৪৫, লতা- ২৫*) (অ্যান্ডুস- ৫-১-১৯-১, বানেতি- ১০-০-৪৫-১, জোন্স- ৮-১-৪০-১)

দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দল: ৯২/১০ (ওভার: ৪৬.৫; স্টেইন- ১২, ডার্কসেন- ৮, শানগেস- ১১, টুনিক্লিফ- ৭, অ্যানেকে- ৬৩, জাফতা- ০, জোন্স- ৪, উইন্সটার- ৯) (ফাহিমা- ৯.৫-২-২৯-৪, সালমা- ১০-৩-১৯-২, রিতু মনি- ৭.৩-১-১৬-৩, রাবেয়া- ৪-০-১৫-৩, নাহিদা- ১০-৩-২৫-৩)

ফলাফল: বাংলাদেশ ইমার্জিং নারী দল ১১০ রানে জয়ী।

ম্যাচ সেরা: নিগার সুলতানা (বাংলাদেশ ইমার্জিং নারী দল)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link