More

Social Media

Light
Dark

‘ওনাদের তো ১০-১২টা হাত না’

টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলার জন্য আগামীকাল শ্রীলঙ্কার উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ। দেশের মাটিতে সর্বশেষ টেস্ট সিরিজে খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজের সাথে হোয়াটওয়াশ হওয়ার পর নিউজিল্যান্ডের সাথেও ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াটওয়াশ হয়ে এখন বিপর্যস্ত বাংলাদেশ দল।

সর্বশেষ ৯ টেস্টে শুধু মাত্র জিম্বাবুয়ের বিপক্ষে একটি ম্যাচ জিতেছে বাংলাদেশ। এছাড়া বাকি ৮ ম্যাচেই হেরেছে মুশফিক তামিমরা। এমনকি এই সময় ঘরের মাঠে আফগানিস্তানের সাথেও বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কার মাটিতেও বাংলাদেশের পারফরম্যান্স খুব একটা ভালো না। শ্রীলঙ্কার মাটিতে খেলা সর্বশেষ টেস্টে জয় পেলেও বাংলাদেশ হেরেছে ১০ ম্যাচ এবং ড্র করেছে এক ম্যাচ।

এরপর বর্তমান শ্রীলঙ্কা রয়েছে দারুণ ফর্মে। গত মাসেই ক্যারিবিয়ান সফরে গিয়ে ওয়েস্ট ইন্ডিজের সাথে দুই ম্যাচের টেস্ট সিরিজ ড্র করে এসেছে লঙ্কানরা। সিরিজের প্রথম ম্যাচে তো জয়ের পথেই ছিলো শ্রীলঙ্কা। এরপর এই সিরিজে নেই দলের সেরা তারকা সাকিব আল হাসান। সব কিছু মিলিয়ে শ্রীলঙ্কা সফরে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে বাংলাদেশের জন্য।

ads

গণমাধ্যমের সাথে আলাপকালে বাংলাদেশের টেস্ট অধিনায়ক মমিনুল হক জানিয়েছেন এই চ্যালেঞ্জ মোকাবেলা করে শ্রীলঙ্কা সিরিজে ভালো ফলাফল করতে চান তাঁরা। মমিনুল হক মনে করেন ভালো প্রস্তুতি নিয়ে সেশন ধরে ধরে খেলতে পারলে জয় না পেলেও অন্তত ড্র করতে পারবেন তাঁরা।

তিনি বলেন, ‘আপনারা সব সময়ই জানেন শ্রীলঙ্কা কিন্তু দেশের মাটিতে খুবই ভালো দল। জিনিসটা আমাদের জন্য সহজ হবে না অনেক চ্যালেঞ্জিং হবে। আমরা এখন যে অবস্থানে দাঁড়িয়ে আছি এখান থেকে বের হতে ওই চ্যালেঞ্জটাকে নিতে হবে। আর এই চ্যালেঞ্জটা পার করে টেস্ট দলের একটা ভালো রেজাল্ট করতে হবে। ভালো প্রস্তুতি নিয়ে টেস্ট ম্যাচ খেলতে পারি ড্র’ও হতে পারে আবার ম্যাচ জিততেও পারি।

মুমিনুল আরো বলেন, ‘আপনার কাছে যদি মনে হয় জয় যদি দূরের ব্যাপার হয়, আমি যদি বলি আমার জন্য, আমি যদি ওইভাবে ফুল অ্যাফোর্ট দিয়ে খেলতে পারি। দেখেন ফলাফল পেছনে গিয়ে হয়েছে, ভবিষ্যৎ আপনি বলতে পারবেন না। বর্তমান দিনে আমরা যে পাঁচ দিন টেস্ট খেলবো, প্রতিটা দিন প্রতিটা সেশন যদি আমরা জিততে পারি ভালো খেলতে পারি তাহলে ফলাফল আমাদের দিকে আসবে।’

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শেষ হওয়ার পর কিছু দিন মাঠের বাইরে ছিলেন ক্রিকেটাররা। এরপর জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) শুরু হলেও দুই রাউন্ড অনুষ্টিত হওয়ার পরই করোনার কারণে লিগ স্থগিত হয়ে যায়। এনসিএলের দুই রাউন্ড খেলে দেশে থাকা ক্রিকেটাররা প্রস্তুতি নিলেও নিউজিল্যান্ড সফরে থাকা বেশির ভাগ ক্রিকেটার প্রস্তুতি নিতে পারেননি। মমিনুল মনে করেন প্রস্তুতি নিতে না পারলেও তাদের মানিয়ে নিতে হবে।

বাংলাদেশের টেস্ট অধিনায়ক বলেন, ‘আমি বলবো না যে খুব ভালো প্রস্তুতি নিয়েছি। যারা লাল বলে খেলেছে তাদের কাছে প্রস্তুতিটা ভালো। যারা এনসিএল খেলেছি, লাল বলে অনুশীলন করেছি তাঁরা ভালো প্রস্তুতি নিয়েছি। যারা নিউজিল্যান্ডে ছিলো তাদের লাল বলের সাথে মানিয়ে নিতে হবে।’

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলার জন্য শ্রীলঙ্কা সিরিজ থেকে ছুটি নিয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও পেসার মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের টেস্ট অধিনায়ক জানিয়েছেন এই দুজনের না থাকার প্রভাব পড়বে না দলে। মমিনুল মনে করেন দলগত ভাবে পারফরম্যান্স করলেই ভালো করবে তাঁরা।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘না আমার কাছে মনে হয় না সাকিব ভাই বা মুস্তাফিজ না থাকলে দলের ফলাফল হবে না। দেখেন খেলোয়াড় তো আরও আছে। ওনাদের তো ১০-১২টা হাত না। বাকিদেরও ১০-১২টা হাত না। আমার কাছে মনে হয় না এর কোনো প্রভাব পড়ে। আমরা হয়তো দলগত ভাবে খেলতে পারছি না এই কারণে ইতিবাচক ফলাফল হচ্ছে না। আর কোন কিছু না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link