More

Social Media

Light
Dark

টেস্টে সাকিবের বদলী শুভাগত

আগামী ১২ এপ্রিল টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলতে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। এই সফরের জন্য আজ ২১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন চূড়ান্ত দল ঘোষণা করা হবে শ্রীলঙ্কায় গিয়ে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলার পর।

এই সিরিজের স্কোয়াডে পাঁচ বছর পর ফিরেছেন শাভাগত হোম। মূলত সাকিব আল হাসানের জায়গায় এসেছেন তিনি। দীর্ঘদিন পর টেস্ট দলে জায়গা হয়েছে নুরুল হাসান সোহানের। এছাড়া প্রাথমিক স্কোয়াডে ডাক পেয়েছেন মকিদুল ইসলাম মুগ্ধ, শহিদুল ইসলাম ও শরিফুল ইসলাম।

ইন্ডিয়ান প্রিমিয়াম লিগের (আইপিএল) এবারের আসরে খেলার জন্য শ্রীলঙ্কা সফরের স্কোয়াডে নেই সাকিব আল হাসান ও পেসার মুস্তাফিজুর রহমান। এছাড়া সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দল থেকে বাদ পড়েছেন হাসান মাহমুদ।

ads

সিরিজে ফিরতে পারতেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও। তবে, সাইড স্ট্রেইনের কারণে ফেরা হয়নি লম্বা সময় ধরে টেস্ট দলের বাইরে থাকা এই ক্রিকেটারকে।

সম্প্রতি বিশ্বব্যাপী শুরু হয়েছে করোনা ভাইরাসের দ্বিতীয় ধাপ। বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা সহ উপমহাদেশের দেশ গুলোতে করোনার সংক্রমণ বেশ উদ্বেগজনক। শ্রীলঙ্কাতেও প্রতিদিন আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ। এমন পরিস্তিতিতে বাংলাদেশের জন্য কোভিড প্রটোকলের নিয়ম কঠিন করেছে শ্রীলঙ্কা।

যার কারণে প্রস্তুতি ম্যাচের জন্য দল দেবে না শ্রীলঙ্কা। তাই বাংলাদেশকে প্রস্তুতি ম্যাচ খেলতে হবে নিজেদের মধ্যে দুই ভাগে ভাগ হয়ে। এমনকি অনুশীলন করার জন্য বাংলাদেশকে নেট বোলারও দেবে না স্বাগতিকরা। তাই সব কিছু বিবেচনা করে ২১ সদস্যের প্রাথমিক দল নিয়ে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ।

প্রস্তুতি ম্যাচ শেষে ২১ এপ্রিল থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট এবং ২৯ এপ্রিল থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে ক্যান্ডির পালেকেল্লে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। টেস্ট চ্যাম্পিয়নশিপে এটাই বাংলাদেশের শেষ সিরিজ।

গত ৪ এপ্রিল নিউজিল্যান্ড থেকে দেশে ফিরে বেশির ভাগ ক্রিকেটার ছুটি কাটাতে নিজ নিজ জেলায়  চলে গেছেন। তবে গতকাল মিরপুরে ঐচ্ছিক অনুশীলন করেছেন মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, মমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন ও সৌম্য সরকার সহ বেশ কয়েকজন ক্রিকেটার।

বাংলাদেশের প্রাথমিক দল: মমিনুল হক, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, সাদমান ইসলাম অনিক, তামিম ইকবাল, আবু জায়েদ চৌধুরি রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, মোহাম্মদ সাইফ হাসান, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মকিদুল ইসলাম মুগ্ধ, শুভাগত হোম চৌধুরী, শহিদুল ইসলাম, কাজী নুরুল হাসান সোহান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link