More

Social Media

Light
Dark

‘অস্ট্রেলিয়াও কিন্তু নিউজিল্যান্ডে গিয়ে হেরে এসেছে’

নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াটওয়াশ হয়ে গতকাল দেশে ফিরেছে বিপর্যস্ত বাংলাদেশ দল। মূলত ফিল্ডিং মিস ও ক্যাচ মিসের কারণে কোন ম্যাচেই নূন্যতম প্রতিদ্বন্দ্বীতা করতে পারেনি বাংলাদেশ। প্রতি ম্যাচেই দৃষ্ঠিকটু ভুল করে অসহায় আত্নসমর্পণ করেছেন লিটন দাস, তামিম ইকবালরা।

শুধু ফিল্ডিং মিসই নয়; প্রতি ম্যাচে ব্যর্থ ছিলেন ব্যাটসম্যানরাও। বোলাররা মোটামুটি ভালো করলেও গুরুত্বপূর্ণ সময়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছেন। সিরিজ শেষে টি-টোয়েন্টি অধিনায়ক ও অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ জানিয়েছিলেন তিন বিভাগে এক সাথে ভালো না করার কারণে হেরেছে বাংলাদেশ।

দলের সাথে সফর সঙ্গী হওয়া নির্বাচক হাবিবুল বাশার সমুনও মাহমুদউল্লাহ রিয়াদের সাথে সুর মিলিয়ে জানিয়েছেন আশানুরূপ হয়নি কোন কিছুই। বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক সবচেয়ে বেশি হতাশা প্রকাশ করেছেন ফিল্ডিং নিয়ে। তবে, তিনিও যথারীতি কন্ডিশনের দোহাই দিয়েছেন।

ads

বাশার বলেন, ‘প্রস্তুতি আমরা ভালোই নিয়েছিলাম। কিন্তু পরিস্থিতি অনুযায়ী ওটা ভালো করা দরকার ছিল, সেটা আমরা করতে পারিনি। কোন বিভাগেই আমরা খুব বেশি ভালো করতে পারেনি। ব্যাটিং ভালো হয়নি, বোলিংটা আশানুরূপ হয়নি যতটা আশা করেছিলাম। দ্বিতীয় ওয়ানডে ছাড়া আমরা কোনো ম্যাচই খুব বেশি প্রতিদ্বন্দ্বীতা গড়ে তুলতে পারেনি। ফিল্ডিংটা আমাদের জন্য খুব হতাশার ছিল।

নিউজিল্যান্ডের মাটিতে এর আগে কখনো জয় পায়নি বাংলাদেশ। নিউজিল্যান্ডে গিয়ে এর আগে তিন ফরম্যাট মিলিয়ে ২৬ ম্যাচ হেরেছিলো বাংলাদেশ। আর এবার ৬ ম্যাচ হেরে সেই সংখ্যাটা হয়েছে ৩২। এবারও বাংলাদেশের কাছে থেকে সবার প্রত্যাশা খু্ব বেশি ছিল না। কিন্তু লড়াই করতে না পারার মানসিকতা ও দৃষ্ঠিকটু ভুলের কারণে প্রশ্ন উঠেছে হার গুলো নিয়ে।ৎ

এরকম হতাশাজনক পারফরম্যান্স করলেও কোন কিছুকে অযুহাত হিসাবে দাঁড় করাতে চাননা হাবিবুল বাশার সুমন। সুমন মনে করেন প্রস্তুতি ভালো হলেও সামর্থ্য অনুসারে খেলতে না পারার কারণেই হেরেছে বাংলাদেশ।

তিনি বলেন, ‘দেখুন প্রস্তুতি কিন্তু আমাদের খুব খারাপ ছিল না। আমরা বেশি সময় পেয়েছি আগে গিয়েছি। আবহাওয়া খুব বেশি সমস্যা করেনি, একটা ম্যাচ ছাড়া অন্য গুলোতে বৃষ্টি হয়নি। ঠান্ডাও সেরকম ছিলনা, আমি আসলে কোন অজুহাত দেব না। আমরা ভালো ক্রিকেট খেলিনি। এর পেছনে অন্য কোন কারণ ছিল না। আমি দেখেছি ছেলেরা চেষ্টা করেছে, ভালো প্রস্তুতি নিয়েছে। কিন্তু প্রয়োগটা মাঠে সেভাবে করতে পারেনি। আমরা আমাদের সামর্থ্য অনুসারে খেলতে পারিনি।’

দেশের মাটিতে অপ্রতিরোধ্য নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো করা যে কোন সফরকারী দলের জন্যই কঠিন। ওখানকার বাতাসের সাথে অভ্যাস্ততা না থাকার কারণে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং করতে সমস্য হয় সফরকারী দল গুলোর। বাশার মনে করিয়ে দিয়েছেন এই বাস্তবতাও।

বাশার বলেন, ‘নিউজিল্যান্ডকে আমি আলাদা করে রাখতে চাই। কারণ নিউজিল্যান্ডে শুধু বাংলাদেশ দল নয়, যারাই যায় সংগ্রাম করে। একটু ভিন্ন কন্ডিশন যে কোন দেশের থেকে। এমনকি অস্ট্রেলিয়াতে গিয়েও আমাদের এত অসুবিধা হয়নি। আমি জানিনা আসলে কি কারণ হতে পারে। তবে দেখেন অস্ট্রেলিয়াও কিন্তু নিউজিল্যান্ডে গিয়ে হেরে এসেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link