More

Social Media

Light
Dark

টেস্ট স্ট্যাটাস পেতে যাচ্ছে নারীরা

ছেলেদের ক্রিকেট নিয়ে সবার ভিতর যে আগ্রহ ও উদ্দীপনা লক্ষ্য করা যায় তার ছিটেফোঁটাও দেখা যায় না নারীদের বেলায়। আর এটা শুধু বাংলাদেশের প্রেক্ষাপটেই এমন নয়; বৈশ্বিক মানদন্ডেও নারী ক্রিকেট ও নারী ক্রিকেটারদের নিয়ে তেমন আলোচনা হয় না।

তাই নারী ক্রিকেটকে আরো ছড়িয়ে দেওয়ার জন্য নতুন করে তিনটি দেশকে টেস্ট স্ট্যাটাস দেওয়ার সিদ্বান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। একটি ভার্চুয়াল বোর্ড সভায় আইসিসির পূর্ণাঙ্গ সদস্যদের ওয়ানডে এবং টেস্ট স্ট্যাটাস দেওয়ার কথা বলা হয়েছে।

ads

বাংলাদেশও আইসিসির পূর্ণ সদস্য। বাংলাদেশ আগেই ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে। আর এখন থেকে সাদা পোশাকেও খেলতে দেখা যাবে জাহানারা-সালমাদের। বাংলাদেশ নারী ক্রিকেট দলের সাথে টেস্ট স্ট্যাটাস পেতে যাচ্ছে জিম্বাবুয়ে নারী ক্রিকেট দল ও আফগানিস্তান নারী ক্রিকেট দলও।

বাংলাদেশ নারী ক্রিকেট দলের টেস্ট স্ট্যাটাস পাওয়ার বিষয়টি খেলা ৭১-কে নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক এবং নারী উইংয়ের সভাপতি শফিউল আলম চৌধুরী নাদেল।

নারী দলের টেস্ট স্ট্যাটাস পাওয়ার বিষয়ে নাদেল বলেন, ‘হ্যা নারী দল টেস্ট স্ট্যাটাস পেতে যাচ্ছে। গতকাল আইসিসি জানিয়েছে টেস্ট স্ট্যাটাস দেওয়া হবে। আজ তো অফিস বন্ধ। তাই এখনো অফিসিয়াল ভাবে কোন ঘোষণা দেয়নি।’

এর আগে ২০১১ সালের ২৪ নভেম্বর নারী ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্বে যুক্তরাষ্ট্র নারী ক্রিকেট দলকে ৯ উইকেটে হারিয়ে ওয়ানডে ক্রিকেট খেলার মর্যাদা লাভ করে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ফরম্যাট টেস্টে বর্তমান নারী দল সংখ্যা দশটি। টেস্ট খেলার জন্য আইসিসির স্বীকৃতি পেয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা, নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী ক্রিকেট দল।

করোনা প্রকোপের কারণে দীর্ঘ দিন হলো প্রতিযোগিতামূলক ক্রিকেটের বাইরে রয়েছে বাংলাদেশের নারী ক্রিকেটাররা। গত মার্চে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন জাহানারা-সালমারা। দীর্ঘ অপেক্ষার পর আগামী ৪ এপ্রিল দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের সাথে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ দিয়ে মাঠে ফিরবেন নারী ক্রিকেটাররা।

সিরিজের পূর্ণাঙ্গ সূচি:

প্রথম ওয়ানডে: ৪ এপ্রিল, ২০২১,

দ্বিতীয় ওয়ানডে: ৬ এপ্রিল, ২০২১,

তৃতীয় ওয়ানডে: ৮ এপ্রিল, ২০২১,

চতুর্থ ওয়ানডে: ১১ এপ্রিল, ২০২১,

পঞ্চম ওয়ানডে: ১৩ এপ্রিল, ২০২১,

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম সব গুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৯.৩০ মিনিটে। সিরিজ শেষে ১৪ এপ্রিল দেশে ফিরে যাবে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link