More

Social Media

Light
Dark

এক থেকে এগারো

টেস্ট ক্রিকেট মূলত বিশেষজ্ঞদের খেলা। এখানে একজন ওপেনার তিন নম্বরে ব্যাট করতেও স্বচ্ছন্দ বোধ করেন না। কিংবা একজন মিডল অর্ডার ব্যাটসম্যান কিছুতেই নতুন বল খেলতে রাজী হন না। অর্থাৎ ব্যাটিং অর্ডারের পরিবর্তন খুব স্বাভাবিক না।

তবে এই খেলাতেও আছেন কিছু নিখাদ অলরাউন্ডার। যারা সব জায়গাতে ব্যাট করে ফেলেছেন। কিছু ক্রিকেটারকে দেখা গেছে যারা টেস্টে দলের সবগুলো ব্যাটিং পজিশনেই ব্যাটিং করেছেন।

  • সিড গ্রেগরি (অস্ট্রেলিয়া)

ads

অস্ট্রেলিয়ান ডানহাতি এই ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন ১৮৮০ থেকে ১৮৯২ সাল পর্যন্ত। এই ১২ বছরে অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন ৫৮ টেস্ট। বেশিরভাগ সময়ে তিনি ব্যাটিং করতেন পাঁচ নম্বর পজিশনে। কিন্তু অস্ট্রেলিয়া দলের হয়ে সব পজিশনে ব্যাটিং করার রেকর্ড আছে সিড গ্রেগরির।

ছয় নাম্বার পজিশনে ব্যাট করতে নেমে দ্বি-শতক করেছিলেন তিনি। এছাড়াও নয়, দশ এবং এগারো নাম্বার পজিশনে একবার করে ব্যাট করার রেকর্ড আছে তাঁর।

  • উইলফ্রেড রোডস (ইংল্যান্ড)

ইংল্যান্ডের সাবেক অলরাউন্ডার ছিলেন উইলফ্রেড রোডস। তিনি প্রথম ইংলিশ কোনো ব্যাটসম্যান হিসেবে টেস্টে সব পজিশনে ব্যাট করার রেকর্ড গড়েন। তিনি ক্যারিয়ারের বেশিরভাগ সময়ে খেলেছিলেন ওপেনার হিসেবে। ক্যারিয়ারের রান করেছেন ২৩২৫ রান। ক্যারিয়ার সেরা রান ছিলো ১৭৩। যা তিনি করেছিলেন একজন ওপেনার হিসেবে। ১১ নাম্বার পজিশনে তাঁর ব্যাটিং গড় ছিলো ৪৪.৩৩। উইলফ্রেড রোডস যেকোনো পজিশনে ব্যাট করতে পারতেন।

  • ভিনু মানকড় (ভারত)

এই তালিকার একমাত্র ভারতীয় ক্রিকেটার ভিনু মানকড়। তিনি ভারতে হয়ে খেলেছিলেন ১৯৪৬ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত। এই সময়ে ভারতের হয়ে খেলেছিলেন ৪৪ টেস্ট। ক্যারিয়ারের বেশিরভাগ সময়ে খেলেছেন একজন ওপেনার হিসেবে। ক্যারিয়ারে তিনি ছয়টি করে হাফ সেঞ্চুরি এবং সেঞ্চুরি করেছিলেন। তিনি দশ এবং এগারো নাম্বার পজিশনে একবার করে ব্যাটিং করেছিলেন।

  • নাসিম উল ঘানি (পাকিস্তান)

পাকিস্তান ইতিহাসের একমাত্র ক্রিকেটার যিনি কিনা টেস্ট ক্রিকেটে সব পজিশনে ব্যাটিং করেছেন। তিনি পাকিস্তানের হয়ে খেলেছেন মাত্র ২৯ টেস্ট। এই ২৯ টেস্টের ক্যারিয়ারে তিনি এই কীর্তি করে ফেলেছেন। ক্যারিয়ারের বেশির ভাগ সময়ে ব্যাটিং করেছেন আট নম্বর পজিশনে। ছয় নাম্বার পজিশনে ক্যারিয়ারের প্রথম এবং একমাত্র সেঞ্চুরি করেন নাসিম উল ঘানি।

  • বেন স্টোকস (ইংল্যান্ড)

২১ শতকের একমাত্র ক্রিকেটার যিনি কিনা টেস্ট ক্রিকেটে সব পজিশনে ব্যাটিং করেছেন। এই ইংলিশ অলরাউন্ডার বর্তমানে ইংল্যান্ড টেস্ট দলের সহ অধিনায়ক। স্টোকস মূলত একজন মিডল অর্ডার ব্যাটসম্যান। কিন্তু সব পজিশনেই ব্যাট করেছেন।

লেখক পরিচিতি

খেলাকে ভালোবেসে কি-বোর্ডেই ঝড় তুলি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link