More

Social Media

Light
Dark

‘বাজিগর’ কিষাণ-কোহলি

বলিউডি সিনেমা বাজিগরের একটা সংলাপ হলো-হারকে জিতনে ওয়ালো কো বাজিগর কেহতে হ্যায়।

সেই বাজিগর হয়ে উঠলেন যেনো বিরাট কোহলি আর ঈশান কিষাণ। প্রথম ম্যাচের শোচনীয় হার ভুলে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিক ভারত। অভিষিক্ত ঈশান কিষাণ ও বিরাগ কোহলির ঝড়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ইংলিশদের উইকেটে হারিয়ে সিরিজে সমতা এনেছে ভারত।

মোতেরায় ম্যাচ জিততে হলে টস জিতাটা অনেকটা বাধ্যতামূলক হয়ে গেছে! প্রথম টি-টোয়েন্টিতে টসে জিতে ইংলিশরা ফিল্ডিং নেয় যার ফলাফল সহজ জয় পায় ইংলিশরা। দ্বিতীয় ম্যাচে ভারত টসে জিতে ফিল্ডিং নেয়, আগের ম্যাচের মতোই ফলাফল দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল ভার‍তের পক্ষেই! তাহলে কি টস ভাগ্যর উপরই সব নির্ভর করছে?

ads

এদিন মোতেরায় প্রথমে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে বাটলারকে শূন্য রানে হারায় ইংলিশরা। দ্বিতীয় উইকেটে রয়ের সাথে ৬৫ রানের জুটি গড়েন ডেভিড মালান, তবে রান করতে পারেননি দ্রুততার সাথে। দলীয় ৬৫ রানে ২৩ বলে ২৪ রানে বিদায় নেন মালান।

আগের ম্যাচের মতোই ব্যাট হাতে দাপুটে ইনিংস খেলেন ওপেনার জেসন রয়। তবে দূর্ভাগার কপালে এবারো জুটলো না ফিফটি, আগের ম্যাচে ৪৯ আর আজকে আউট হলেন ৪৫ রানে! রয় ব্যক্তিগত ৪৫ রানে ফিরলে মরগান রানের চাকা সচল রাখার চেষ্টা করেন। মরগানের ২০ বলে ২৮, স্টোকসের ২১ বলে ২৪ রানে ভর করে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেটে ১৬৪ রান সংগ্রহ করে ইংলিশরা। ৪ ওভারে ২৯ রানে ২টি করে উইকেট নেন শার্দূল ঠাকুর ও ওয়াশিংটন সুন্দর। বেয়ারস্টো-স্টোকসরা ভারতীয় বোলারদের স্লোয়ার সামলাতে হিমসিম খাচ্ছিলেন। তবু একসময় মনে হচ্ছিলো ১৮০ এর ওপরে স্কোর হতে যাচ্ছে! কিন্তু শেষ দিকে শার্দুল ঠাকুর, ভুবনেশ্বর কুমারদের স্লোয়ার বোলিংয়ে ইংলিশরা অসহায় আত্মসমর্পণ করতে বাধ্য হয়।

জবাবে লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে প্রথম ওভারেই মেইডেন সহ শূন্য রানে রাহুলকে ফেরান স্যাম কারান। ইংলিশদের প্রাপ্য বলতে এইটুকুই, বাকি গল্পটা নিজেদের মতো করেই সাজান অভিষিক্ত ইশান কিশান ও অধিনায়ক ভিরাট কোহলি! দ্বিতীয় উইকেটে কিষাণ-কোহলির ৫৪ বলে ৯৪ রানের ঝড়ো জুটিতে ইংলিশদের জয়ের স্বপ্ন গুড়িয়ে যায় নিমিশেই। ৪ ছক্কা ও ৫ চারে ৩২ বলে ৫৬ রান করে কিষাণ ফিরলেও তৃতীয় উইকেটে জয়ের রাস্তা আরো সহজ হয়ে যায় পান্টের ২ চার ও ২ ছয়ে ১৩ বলে ২৬ রানের ক্যামিওতে! তবে এক প্রান্ত আগলে রেখে অফ ফর্মে থাকা কোহলি হার না মানা ৪৯ বলে ৭৩ রান করে জয়ের নায়ক বনে যান।

১৩ বল বাকি থাকতে ৭ উইকেট হাতে রেখে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ভারত। প্রথম ম্যাচে লজ্জাজনক হারের পর ২য় ম্যাচের দূর্দান্ত কামব্যাক! অধিনায়কের ব্যাটে রান, অভিষিক্ত ঈশান কিষাণের অনবদ্য এক ঝড়, সাথে বোলারদের দাপট সব মিলিয়ে মোতেরায় ২য় ম্যাচে পুরোটা রাজত্ব করেছে কোহলি-কিষাণরাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link