More

Social Media

Light
Dark

এইচপি ইউনিট নিয়ে নান্নুর পরিকল্পনা

হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটকে বলা হয় জাতীয় দলের ক্রিকেটার তৈরির প্রধান মঞ্চ। জাতীয় দলের বিবেচনায় আছে অথবা জাতীয় দল থেকে সাময়িক বাদ পড়েছে এমন ক্রিকেটারদেরই সুযোগ দেওয়া হয় এইচপি দলে। তাই করোনা ভাইরাসের প্রকোপের ভিতরও ক্রিকেটারদের নিরাপত্তা নিশ্চিত করে এইচপির ক্যাম্প নিয়মিত চালু রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

জাতীয় দলের জন্য প্রস্তুত করতে এইচপির এবারের ক্যাম্পে সুযোগ দেওয়া হয়েছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের বেশীর ভাগ ক্রিকেটারকে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দল থেকে এখন পর্যন্ত জাতীয় দলে সুযোগ পেয়েছেন শুধু মাত্র শরিফুল ইসলাম। আসন্ন নিউজিল্যান্ড সফরে দলের সাথে রয়েছেন এই পেসার। বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছাড়াও এইচপির ক্যাম্পে জায়গা পেয়েছেন ইয়াসির আলী চৌধুরী রাব্বি ও সাইফ হাসানের মতো সম্ভাবনাময় ক্রিকেটাররাও।

আজ রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে মোহামেডান ক্লাবের নির্বাচনে ভোট দিতে এসে গণমাধ্যমের সাথে আলাপকালে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন এইচপি দলে রেখে কয়েকজন ক্রিকেটারকে তৈরি করা হচ্ছে আগামী এক-দুই বছরের মধ্যে জাতীয় দলে খেলানোর ভাবনা থেকেই।

ads

তিনি বলেন, ‘আমাদের এইচপির কার্যক্রম হল আগামীদিনের জন্য খেলোয়াড় তৈরি করা। সে হিসেবেই আমরা এগিয়ে যাচ্ছি। আয়ারল্যান্ডের সাথে ওয়ানডে ও টি-টোয়েন্টি আছে। লাল বলের খেলা শেষ এখন সাদা বলে খেলা। এখান থেকে আমরা কিছু প্লেয়ারকে এমনভাবে তৈরি করছি যাতে এক থেকে দুই বছরের মধ্যে জাতীয় দলের জন্য বিবেচিত হতে পারে।’

বাংলাদেশ ইমার্জিং দল নামে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে দেশের মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে এইচপির ক্রিকেটাররা। আয়ারল্যান্ডের এক ক্রিকেটার করোনায় আক্রান্ত হওয়াতে সিরিজের প্রথম ওয়ানডে স্থগিত হলেও একমাত্র চার দিনের ম্যাচে ইনিংস ও ২৩ রানের বড় জয় পেয়েছে বাংলাদেশ ইমার্জিং দল। চার দিনের ম্যাচের পারফর্মে সন্তুষ্টি প্রকাশ করে নান্নু জানিয়েছেন চার দিনের ম্যাচ থেকে ভালো পারফর্মার খুঁজে পেয়েছেন তাঁরা।

তিনি বলেন, ‘আমরা একটা চারদিনের ম্যাচ খেলেছি ওদের নিয়ে। গত এক বছর আমরা এইচপির ক্যাম্প, ম্যাচ আয়োজন সেভাবে করতে পারিনি। খুবই অল্প সময়ের মধ্যে দলটা তৈরি করা হয়েছে। চারদিনের ম্যাচে ওরা বেশ ভালো ক্রিকেট খেলেছে। খুব ভালো কিছু পারফর্মার আমরা ওখানে পেয়েছি।’

মোহামেডান ক্লাবের নির্বাচনে ভোট দিতে এসে বিসিবির এই প্রধান নির্বাচক কথা বলেছেন বাংলাদেশের আসন্ন নিউজিল্যান্ড সফর নিয়েও। নিউজিল্যান্ডের কন্ডিশন কঠিন হলেও নান্নু আশাবাদী সবাই সেরাটা দিতে পারলে ভালো করবে বাংলাদেশ।

তিনি বলেন, ‘নিউজিল্যান্ডের কন্ডিশন অনেক কঠিন এটা অবশ্যই আপনাদের মাথায় রাখতে হবে। নিউজিল্যান্ডে ভালো ক্রিকেট খেলা খুবই কঠিন। তবে সবাই যদি সেরাটা দিতে পারে আমরা আশাবাদী।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link