More

Social Media

Light
Dark

হার্দিকের সাথে সুরিয়াও আছেন নেতৃত্বের দৌড়ে

টি-টোয়েন্টিতে রোহিত শর্মা অবসরের ঘোষণা দেয়াতে ভারতের অধিনায়কের আসন এখন শূন্য। তাইতো বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) খুঁজে চলেছে তাঁদের পরবর্তী অধিনায়ক।

আর সেই শূন্য আসন পূরণের লড়াইয়ে আছেন দুইজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার, হার্দিক পান্ডিয়া এবং সুরিয়াকুমার যাদব। তাঁদের মধ্য থেকেই কেউ একজন হবে ভারতের পরবর্তী দলপতি।

এবারের বিশ্বকাপে দলের সহ-অধিনায়কের ভূমিকায় ছিলেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। সেই হিসেবে তিনিই ছিলেন পরবর্তী অধিনায়কের দাবীদার। তাঁকে নিয়েই আলোচনায় ব্যস্ত ছিলেন সবাই। তবে বোর্ড এবং নির্বাচন কমিটির সবাই একমত ছিলেন না এই ব্যাপারে।

ads

অন্যদিকে, বিরাট কোহলি এবং রোহিত শর্মার পর সুরিয়াকুমার নি:সন্দেহে ভারতের সেরা ব্যাটারদের মধ্যে একজন। বিশ্বকাপের মঞ্চে পরিস্থিতি অনুযায়ী তাঁর ব্যাটিং ধরণ নজর কেড়েছে সবার। তাছাড়া গত বছর ওয়ানডে বিশ্বকাপের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং পরবর্তীতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যান ইন ব্লুদের নেতৃত্ব দিয়েছেন তিনি।

তবে হার্দিকের উপর শতভাগ নির্ভর করতে পারছেন না বোর্ড কর্মকতারা। মূল কারণ হিসেবে দেখানো হচ্ছে তাঁর ফিটনেস। তাঁর আট বছরের ক্যারিয়ারে বেশ কয়েকবার পড়েছেন ইনজুরির কবলে। যার ফলে তিনি নিজেকে সরিয়ে নিয়েছেন টেস্ট ক্রিকেট থেকে। যদিও প্রায় এক বছরেরও বেশি সময় ধরে ভারতের অঘোষিত অধিনায়ক ছিলেন হার্দিক পান্ডিয়া।

বিসিসিআই এমন কোনো অধিনায়ক চায় না যিনি প্রায়ই ইনজুরির কবলে পড়ে যায় এবং গুরুত্বপূর্ন  সিরিজে খেলতে পারবেন না। বিসিসিআইয়ের সূত্র জানায় যে, ‘এটি একটি সূক্ষ্ম বিষয়। হার্দিক যদিও বিশ্বকাপে অসাধারণ পারফর্ম্যান্স করেছেন; তবে তাঁর ফিটনেসও একটি সমস্যার বিষয়।’

এখন সবার চোখ শুধুই নতুন কোচ গৌতম গম্ভীরের উপর। কেননা, তাঁর সিদ্ধান্তের বিশেষ প্রভাব থাকবে পরবর্তী অধিনায়ক নির্বাচনে। সুরিয়াকুমারের সাথে কলকাতা নাইট রাইডার্সে কাজ করার অভিজ্ঞতা রয়েছে গম্ভীরের।

শ্রীলঙ্কা সিরিজের মধ্য দিয়েই হবে গম্ভীর যুগের সূচনা। সেখানে নতুন টি-টোয়েন্টি অধিনায়কও পাবে ভারতীয় দল। তবে সুরিয়া নাকি হার্দিককে বসাবেন রোহিতের আসনে ? উত্তরটা সময়ই বলে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link