More

Social Media

Light
Dark

প্রকৌশলী থেকে বিসিবি অ্যানালিস্ট

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট। দেশের অধিকাংশ ঘরের ছেলেরা ছোটবেলায় স্বপ্ন দেখে ক্রিকেটে দেশের হয়ে প্রতিনিধিত্ব করার, জাতীয় দলের জার্সি গায়ে খেলার। তবে নির্বাচিত শুধুমাত্র কিছু সংখ্যক সেই স্বপ্নটি অর্জন করতে পারে। তবে ক্রিকেটে ক্যারিয়ার গড়ার পথ শুধু মাঠে খেলার মধ্যেই সীমাবদ্ধ নয়। ক্রিকেটে উৎসাহী ব্যাক্তিরা ক্রীড়া সাংবাদিক, ক্রিকেট বোর্ডের কর্মকর্তা, অ্যানালিস্ট এমনকি পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবেও ক্রিকেটে অবদান রাখতে পারেন।

অনিক নিয়োগীর গল্পটি এর একটি নিখুঁত উদাহরণ। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী অনিক সম্প্রতি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একজন পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে যোগদানের মাধ্যমে তাঁর স্বপ্ন বাস্তবায়ন করেছেন। অনিক রুয়েটে ইলেক্টিক্যাল এবং ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশুনা করেছেন। তিনি এই ভূমিকায় যোগ্যতা অর্জনের জন্য তাঁর ক্রিকেট জ্ঞান এবং ডেটা বিশ্লেষণের দক্ষতা ব্যাবহার করেছেন।

ছোটবেলা থেকেই অনিকের মনে ক্রিকেটের প্রতি গভীর ভালবাসা ছিল। ক্রিকেট জগতে কাজ করা তাঁর স্বপ্ন ছিল। পুরো বিশ্ববিদ্যালয় জীবন জুড়ে তাঁর এই আবেগ এবং উৎসর্গ, তাঁর চারপাশের অনেক জনকে অনুপ্রাণিত করেছিল। আজ অনিক সফলতার সাথে তাঁর আবেগকে পেশায় পরিণত করেছে।

ads

অনিক বিসিবিতে আনুষ্ঠানিকভাবে একজন পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে যোগদানের বিষয়ে তাঁর অনুভূতি প্রকাশ করেছে। তিনি তাঁর দীর্ঘদিনের স্বপ্ন অর্জন, গ্রামের মাঠে ক্রিকেট খেলা থেকে শুরু করে জাতীয় ক্রিকেট বোর্ডের সাথে কাজ করাকে একটি অবিশ্বাস্য যাত্রা হিসেবে বর্ণনা করেছেন।

অনিক তাঁর অবস্থানের জন্য ক্রিকেট জ্ঞান এবং ডেটা বিশ্লেষণ দক্ষতার কৃতিত্ব দিয়েছেন। তিনি দেশের ক্রিকেটে উন্নয়ন এবং সাফল্যে অবদান রাখার বিষয়ে তাঁর উত্তেজনাও  প্রকাশ করেন। অনিক তাঁর এই যাত্রায় যারা তাঁকে সমর্থন করেছেন এবং বিশ্বাস করেছেন তাঁদের সবাইকে ধন্যবাদ জানিয়েছেন।

অনিক নিয়োগীর তাঁর গ্রামের মাঠ থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডে যাত্রা প্রমাণ করে যে কঠোর পরিশ্রম এবং উৎসর্গের সাহায্যে স্বপ্ন সত্যি হতে পারে। তাঁর এই গল্প দেশের অনেক তরুণকে উৎসাহিত করবে। যারা তাঁদের শিক্ষাগত যোগ্যতাকে খেলা-ধুলার ভালবাসার সাথে একত্রিত করার লক্ষ্য রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link