More

Social Media

Light
Dark

কিংবদন্তিদের বিদায়ে কিংবদন্তির বার্তা

গুরু-শীষ্যের সম্পর্কটাকে স্বর্গীয় বললে বোধহয় ভুল বলা হবে না। এ যে এমন এক সম্পর্ক যেখানে মিশে থাকে প্রচেষ্টা, ত্যাগ আর সম্মান। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা নামার সাথে সাথে ভারতের কোচ হিসেবে রাহুল দ্রাবিড়েরও বিদায়ের ঘন্টা বেজে গিয়েছে। বিদায় বেলায় তিনি তাঁর প্রিয় দুই শিষ্যের উদ্দেশ্যে দিয়ে যান আবেগঘন বার্তা।

রাহুল দ্রাবিড় ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রবি শাস্ত্রীর কাছে থেকে মেন ইন ব্লুদের দায়িত্ব গ্রহণ করেন। সেই সাথে রোহিত শর্মা-বিরাট কোহলিদের বেশ ভালভাবে পর্যবেক্ষণ করার সুযোগ পান।

বিরাট কোহলির উদ্দশ্যে তিনি বলেন, ‘বিরাটের মত খেলোয়াড়, যাকে খুব কম সময়ের জন্য অধিনায়ক হিসেবে পেয়েছিলাম, সময়ের সাথে সাথে তাঁর পেশাদারিত্ব দেখে আমি অভীভূত। সে (বিরাট কোহলি) নিজের ভালো পারফর্ম্যান্সের জন্যে সব চেষ্টাই করে থাকে এবং তা আমার জন্যে সত্যি আনন্দের।’

ads

আবার রোহিতের উদ্দেশ্যে ভারতের এই বিদায়ী কোচ বলেন, ‘রোহিতের সাথে কাজ করতে পেরে আমি সত্যিই উপভোগ করেছি। আমি তাঁর শৈশব থেকেই তাঁকে চিনি, তারপর একে একে জাতীয় দলে খেলা, দলের হয়ে ১০-১২ বছর যাবত প্রতিনিধিত্ব করা, খেলোয়াড় থেকে অধিনায়ক হওয়া, দেশের হয়ে বিশ্বকাপের শিরোপা জেতায় তাঁর ভূমিকা সত্যিই অসাধারণ।’

রাহুল দ্রাবিড় ভারতের জাতীয় দলের হয়ে তাঁর কোচিং ক্যারিয়ার শেষ করলেন এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে। যাকে এক কথায় অসাধারণ বিদায় বলা যায়।

তাঁর তত্ত্বাবধানে ভারত এক দশকের শিরোপ খরা কাটাতে সক্ষম হয়। তাছাড়া স্বদেশী হওয়াতে দলের খেলোয়াড়দের সাথে তাঁর সম্পর্কটা বেশ গাঢ় হয়। তাইতো তিনি স্মরণে রাখলেন বিরাট-রোহিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link