More

Social Media

Light
Dark

মুলারের ক্যারিয়ারে বিদায়ের সুর

ইউরো ২০২৪ এর আগেই নিজের অবসরের ঘোষণা দিয়ে রেখেছিলেন টনি ক্রুস। এবার তাঁর পথেই হাটতে পারেন আরেক জার্মান কিংবদন্তি খেলোয়াড় থমাস মুলার। ইউরোর কোয়ার্টার ফাইনালে স্পেনের বিপক্ষে হারের পর তেমনই ইঙ্গিত দিয়েছেন তিনি।

ইউরোর এবারের আসরে সম্ভবত সেরা ম্যাচগুলির একটি ছিল স্পেন বনাম জার্মানির কোয়ার্টার ফাইনালের লড়াই। যেখানে মাইকেল মেরিনোর ১১৯ মিনিটে করা গোলটির সুবাদে জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে প্রবেশ করে স্পেন। এরপরই বায়ার্ন মিউনিখ তারকা প্রকাশ করেন যে জার্মানির হয়ে হয়তো নিজের শেষ ম্যাচ খেলে ফেলেছেন তিনি।

এ প্রসঙ্গে মুলার বলেন, ‘এটি আমার শেষ আন্তর্জাতিক ম্যাচ হওয়ার সম্ভাবনা বেশি।’ যদিও টুর্নামেন্টে আসার আগে প্রত্যাশিত ছিল যে এটি মুলারের শেষ ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ হতে পারে। আর ২০২৬ বিশ্বকাপে তাঁর অংশগ্রহণের সম্ভাবনা খুবই কম।

ads

ফলে তিনি তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করার ঘোষণা জানিয়ে দিতে পারেন। অবসরের ঘোষণা দিলে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ ছাড়াই তাঁকে তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করতে হবে। যদিও তাঁর নামের পাশে একটি বিশ্বকাপ শিরোপা উজ্জ্বল হয়ে থাকবে।

স্পেনের বিরুদ্ধে ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে মুলার একটি আবেগপূর্ণ বার্তা পোস্ট করেছেন। যদিও সেখানে জার্মানির সাথে এটি তাঁর শেষ ম্যাচ হওয়ার কোনো ইঙ্গিত দেননি। তিনি লিখেছেন, ‘ আমি  এই দলের একজন অংশ হতে পেরে গর্বিত এবং সর্বোপরি একজন জার্মান হতে পেরে গর্বিত। ধন্যবাদ সবাইকে যারা আমাদের সাথে উল্লাস করেছেন।’

২০১০ সালে আন্তজার্তিক অভিষেক করা থমাস মুলার জার্মানির হয়ে ১৩১টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ বিশ্বকাপে জার্মানির শিরোপা জয়ের অন্যতম কারিগর ছিলেন তিনি। তাঁর পাঁচ গোলের সুবাদে শিরোপার সাথে সাথে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ গোল স্কোরার হিসেবে সিলভার বুটও পেয়েছিলেন মুলার। যদিও চারবারের প্রচেষ্টায় দেশের হয়ে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ জিততে ব্যর্থ হন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link