More

Social Media

Light
Dark

কোপার ট্রফিতে উরুগুয়ের বাজপাখির নজর

চলতি কোপা আমেরিকায় নিজেদের সেরা ফর্মে আছে উরুগুয়ে। নিজেদের তিন ম্যাচে তিন জয়ের  মাধ্যমেই নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনাল। দুর্দান্ত ছন্দে খেলতে থাকা এই দল গ্রুপ পর্যায়ে করেছে ৯ টি গোল। যা চলমান কোপা আমেরিকায় যেকোনো দলের সর্বোচ্চ গোল। তাই চলমান আসর জয়ের অন্যতম দাবিদার ভাবা হচ্ছে তাঁদের।

কোপা আমেরিকা শুরু হলেই কথা আসে ফুটবল ভক্তদের পছন্দের  দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনার। ল্যাটিন আমেরিকার অন্যতম পরাশক্তির দল উরুগুয়েকে নিয়ে আলোচনা হয় কমই। যদিও ব্রাজিলকে পেছনে ফেলে টুর্নামেন্টের সর্বোচ্চ শিরোপা জয়ে আর্জেন্টিনার সাথে যৌথভাবে প্রথম স্থানে আছেন তাঁরা। কিন্তু এক যুগরেও বেশি সময় ধরে নিজেদের ঘরে এই শিরোপা তুলতে ব্যর্থ হয়েছেন উরুগুয়েনরা।

তবে চলমান আসরে নিজেদের শিরোপা খরা কাটাতে মরিয়া হয়ে আছেন ফেদেরিকো ভালভার্দে ও তাঁর সতীর্থরা। পানামার বিপক্ষে ৩-১ গোলের জয় দিয়েই নিজেদের কোপা মিশন শুরু করেছিল উরুগুয়ে। ম্যাচের শেষ মিনিটে পানামার গোলটি হজম না করলে হয়তো গ্রুপ পর্যায়ে তিনটি ক্লিনশিট নিয়েই কোয়ার্টার ফাইনালে যেতেন উরুগুয়ের গোলরক্ষক সার্জিও রোচেট।

ads

নিজেদের দ্বিতীয় ম্যাচে রিতীমত বলভিয়ার জালে গোল উৎসব চালান উরুগুয়েনরা। তাঁদের পাঁচটি গোলই আসে পাঁচটি ভিন্ন খেলোয়াড়ের পা থেকে। প্রথম থেকে শেষ পর্যন্ত ম্যাচটি নিজেদের নিয়ন্ত্রণে রাখেন তাঁরা। গ্রুপের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে বিদায় দিয়ে আরেকটি জয় তুলে নেন মার্সেলো বিয়েলসার শিষ্যরা।

২০২২ বিশ্বকাপে অপ্রত্যাশিতভাবে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল উরুগুয়ে। তবে সেখান থেকেই যেন আবার পুনর্জীবিত হয়েছে এই দল। চলটি কোপা আমেরিকায় তারই প্রমান রাখছেন তাঁরা। রক্ষণ থেকে শুরু করে আক্রমণ কোনো বিভাগেই পিছিয়ে নেই উরুগুয়েনরা।

তবে সেমিফাইনালে যাওয়ার রাস্তা সহজ হবেনা উরুগুয়ের জন্য। কারণ কোয়ার্টার ফাইনালে তাঁদের প্রতিপক্ষ ল্যাটিন আমেরিকার অন্যতম শক্তিশালী দল ব্রাজিল। যদিও চলতি কোপা আমেরিকায় ছন্দে নেই নেইমার বিহীন ব্রাজিল। তাই এই দ্বন্দ্বে উরুগুয়েকেই এগিয়ে রাখছেন সবাই। তবুও প্রতিপক্ষ হিসেবে ব্রাজিল যে সব সময়ই বিপদজনক সেই বিষয়টি মাথায় রাখতে ভুলবেন না রিয়েলসা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link