More

Social Media

Light
Dark

রোমাঞ্চকর ম্যাচে পরাজয়ের লজ্জায় ডাচরা

আত্মঘাতী গোল, পিছিয়ে পড়া, আবার ঘুরে দাঁড়ানো, আক্রমণ-প্রতি আক্রমণ সবই ছিল নেদারল্যান্ডস আর অস্ট্রিয়ার এই ম্যাচে। এবারের ইউরোতে অন্যতম সেরা ম্যাচ দেখলো ফুটবলপ্রেমীরা। উত্তেজনায় পূর্ণ ম্যাচ অস্ট্রিয়ার কাছে ৩-২ গোলে পরাজয়ের স্বাদ পেয়েছে নেদারল্যান্ডস।

ম্যাচটি ছিল দুই বর্ষিয়ান কোচ, রোনাল্ড কোম্যান এবং রাল্ফ ব়্যাগনিকের বুদ্ধীমত্তার লড়াই। তাইতো জমে উঠেছে এবারের ইউরোর গ্রুপ ডি’র লড়াই। শেষ ষোলোতে যেতে হলে নেদারল্যান্ডের বিপক্ষে জয় ছাড়া বিকল্প ছিল না অস্ট্রিয়ার সামনে। তাইতো তাঁরা খেলে গিয়েছে নিজেদের সবটুকু উজার করে। যেখানে একট ড্র পেলেও স্বস্তির হাওয়া বইতো ডাচদের দুর্গে।

শক্তিশালী ফ্রান্সকে রুখে দিয়েছে গত ম্যাচেই; তবে অস্ট্রিয়ার বিপক্ষে প্রথমেই হোচট খেয়ে বসে নেদারল্যান্ডস। হোচটের কারণ ডাচ উইঙ্গার ডনিয়েল ম্যালেন। প্রথমার্ধে তিনিই ছিলেন ডাচ শিবিরের খলনায়ক। ম্যাচের শুরুতেই বল জড়িয়েছেন নিজেদের জালে। তবে তিনি বেশ কয়েকবার ব্যর্থ হয়েছেন প্রতিপক্ষের জালে বল ঢুকাতে।

ads

দ্বিতীয়ার্ধে  ঠিক উলটো চিত্র ভার্জিল ভ্যান ডাইকদের শিবিরে। কিছু বুঝে ওঠার আগেই বদলি হিসেবে নামা সাইমন্সের পা থেকে আসা বল অস্ট্রিয়ার জালে ঢোকান কোডি গ্যাকপো। তাঁরা দেখাতে থাকে গতিময় ফুটবলের প্রদর্শন। অবশ্য অস্ট্রিয়ার হয়ে রোমানো স্মীড গোলের ব্যবধানে আবারো পার্থক্য গড়ে দেন।

যদিও ম্যাচের ৭৫ মিনিটে আসে মেম্পিস ডিপাইয়ের গোল। সেই গোলেই ভেসে আসে সমতার সুর। তবে রেফারি ছিলেন শংকায়, গোল অর নট? কিছুক্ষণ যাচাই করার পর নিশ্চিত হয় তাঁর গোল। তবে ডাচদের সেই আনন্দ বেশিক্ষণ স্থায়ী হতে দেয়নি অস্ট্রিয়ার সাবিতজার। দুই মিনিট পরেই ব্যবধানটা ৩-২ এ পরিণত করেন তিনি।

এই পর্যন্ত ১৯ বারের মুখোমুখী হয়েছে এই দুই দল। তবে পরিসংখ্যানটা নেদারল্যান্ডসের পক্ষেই কথা বলে। তাইতো অস্ট্রিয়ার বিপক্ষে জয় নিয়েও নক- আউটের পর্ব নিশ্চিত করতে চেয়েছিল রোনাল্ড কোম্যানের শিষ্যরা। তবে দিনশেষে তাঁরা ব্যর্থ।

কোম্যান একসময় ব়্যাগনিককে কোচ হিসাবে মানতেও অস্বীকার করেছিলেন। সেই রাল্ফ ব়্যাগনিকের  তত্ত্বাবধানেই এবারের ইউরোতে ফুল ফোটাচ্ছে অস্ট্রিয়া। লেটার মার্কসেই পাশ করেছে রাংগনিক ও তাঁর শিষ্যরা। গ্রুপের শীর্ষে থেকেই তাঁরা নিশ্চিত করে শেষ ষোলোতে প্রবেশের টিকিট।

অপরদিকে, এক জয়, এক পরাজয় আর এক ড্রয়ে গ্রুপের তিন নাম্বারে অবস্থান ডাচদের। শুরুটা দারুণ করেও, শেষটা মোটেও আশানুরূপ হয়নি নেদারল্যান্ডসের। তাইতো, আগামী ম্যাচগুলোতে নিজেদের সবটুকুই উজার করে দিবেন দেশের জন্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link