More

Social Media

Light
Dark

মোহাম্মদ নবী, আফগান ক্রিকেটের অবিচ্ছেদ্য নায়ক

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে চার রানের জন্য হার, ২০২৩ বিশ্বকাপে গ্লেন ম্যাক্সওয়েলের অতিমানবীয় ইনিংসে আটকে যাওয়া, অতঃপর ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অজি বধ – তিন বছরের সাধানার পর আফগানিস্তান অবশেষে অস্ট্রেলিয়া নামক গেরো খুলতে পেরেছে। নিশ্চিতভাবেই এই জয় দলটির ইতিহাসের সবচেয়ে বড় অর্জন।

আর এর মধ্য দিয়ে নতুন এক দেশের বিপক্ষে জয়ের স্বাদ পেলেন আফগান কিংবদন্তি মোহাম্মদ নবী। ক্যারিয়ারে বহু চড়াই উৎরাই পেরিয়ে তিনি এবার পেয়েছেন ৪৫টি ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে জয়।

মোহাম্মদ নবী আফগানিস্তান ক্রিকেটের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা একটা নাম। দেশটি যখন ক্রিকেটে নিজদের পথচলা শুরু করে তখন থেকেই তিনি সারথী হয়েছেন তাঁদের। তাঁর কাঁধে ভর করে সাত সমুদ্র আর তেরো নদী পার হয়েছে এ দল। ক্যারিয়ারের শেষ পর্যায়ে এসেও একাদশের গুরুত্বপূর্ণ সদস্য ভাবা হয় তাঁকে।

ads

এই সমৃদ্ধ সুদীর্ঘ ক্রিকেট জীবনে অনেক কিছুই দেখেছেন এই অলরাউন্ডার। তাঁর চোখের সামনেই নবাগত আফগানরা হয়ে উঠেছে ক্রিকেট বিশ্বের বিস্ময়। মালয়েশিয়া, বাহরাইনের মত দলকে হারিয়ে তৃপ্ত হওয়ার দিনেও ছিলেন তিনি; আবার চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেয়ার সাক্ষীও হয়েছেন মাঠে দাঁড়িয়ে।

২০০৯ সালে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়েছিল আফগানিস্তানের। পরের বছর আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম ম্যাচ খেলে তাঁরা। সবশেষ ২০১৮ সালে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট খেলুড়ে দেশ হিসেবে আত্মপ্রকাশ ঘটে তাঁদের – তিন ম্যাচেই একাদশে ছিলেন এই তারকা; একজন ক্রিকেটার হিসেবে এটাও বড় অর্জন বটে।

মাঝের সময়টাতে ছোট ছোট দলকে হারানোর দিনে অবদান রেখেছিলেন তিনি। এরপর ধীরে ধীরে বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পেতে শুরু করেন। সাম্প্রতিক সময়ে তো বড় মাপের শিকারী হয়ে উঠেছেন আফগান কিংবদন্তি; অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মত মোড়ল প্রতিপক্ষও এখব খাবি খায় তাঁর এবং তাঁর দলের বিপক্ষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link