More

Social Media

Light
Dark

পাঁচটি সমস্যার সমাধান ইংল্যান্ডকে দিতে পারে ইউরোপের শ্রেষ্ঠত্ব

লা লিগার বর্ষসেরা খেলোয়াড় জুড বেলিংহাম থেকে প্রিমিয়ার লিগের বর্ষসেরা খেলোয়াড় ফিল ফোডেন-সহ ইংল্যান্ড দলে  কমতি তাঁরকার। দুই ম্যাচে এক জয় এক ড্রয়ে ইউরোর পরের রাউন্ডে যাওয়া কিছুটা নিশ্চিত হলেও এমন দল নিয়ে আশানুরূপ খেলতে পারছে না ইংল্যান্ড। তবে ডেনমাডেনমার্কের সাথে ১-১ ড্রয়ের পর সংবাদ সম্মেলনে ইংল্যান্ডের কোচ সাউথগেট জানান যে দলের সমস্যাগুলি খুজে বের করে তা সমাধানের চেষ্টা করবেন তিনি।

ডেনমার্কের বিরুদ্ধে ডিফেন্ডারদের ভুলে প্রথমে গোল পেলেও বাকি ম্যাচ অকার্যকর ছিলেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন। টানা দ্বিতীয় ম্যাচ তিনি নিচে নেমে এসে খেলতে ব্যর্থ হন।ফলে মিডফিল্ডের খেলোয়াড়দের জন্য জায়গা তৈরি করতেও ব্যার্থ হন কেইন। তাই ইংল্যান্ডের ভাল করতে হলে তাদের অধিনায়ককেও ভাল করতে হবে।

জানুয়ারি থেকে ইঞ্জুরিতে থাকা লুক শকে একমাত্র লেফট ব্যাক হিসেবে দলে অন্তর্ভুক্ত করেন সাউথগেট। ফলে সেন্টার ব্যাক ট্রিপারকে লেফট ব্যাক পজিশনে খেলাতে হচ্ছে তাঁকে। যা দলের জন্য মোটেই কার্যকর হতে দেখা যাচ্ছে না। ব্যায়বহুল ভুল করার ভয়ে ট্রিপার বল নিয়ে সামনে যেতে পারছে না। ফলের বাঁদিকে দলের অন্যতম সেরা খেলোয়াড় ফিল ফোডেনেকে বলের যোগান দিতে সমস্যা হচ্ছে।

ads

ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে কালভিন ফিলিপের জায়গায় দলের বেঞ্চে বসে থাকা দুই তরুণ কোবি মাইনু এবং অ্যাডাম ওয়ার্টনেরকে উপেক্ষা করে ট্রেন্টকেই দুই ম্যাচে শুরু করিয়েছেন সাউথগেট। তবে ম্যাচে তার পরীক্ষা কাজে দিচ্ছে না। এমন একটি টুর্নামেন্ট পরীক্ষা চালানোর জন্য সেরা সময় নয়।

জুড বেলিংহামের অতিরিক্ত নির্ভরতা ইংল্যান্ডের আরেকটি চিন্তার কারণ। সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে অসাধারণ খেলেছেন এই মিডফিল্ডার। তবে ডেনমার্কের বিরুদ্ধে তিনি নিজের ছায়া হয়েই ছিলেন। ডেনমার্কের বিরুদ্ধে ইংল্যান্ডের আক্রমণ বিভাগের সেরা খেলোয়াড় ফোডেনকে ম্যাচ শেষ হওয়ার ২০ মিনিট আগেই তুলে নেন সাউথগেট। যা রিয়াল মাদ্রিদ তারকার উপর অতিরিক্ত নির্ভরতা প্রদর্শন করে।

ম্যাচে সঠিক সময়ে সঠিক খেলোয়াড়কে বদলি হিসেবে নামাতেও ব্যার্থ সাউথগেট। দ্বিতীয়ার্ধের ৯ মিনিট পর ট্রেন্টকে উঠে নেওয়ার সিদ্ধান্তে কেও তর্ক করবে না। তবে তাঁর বদলি হিসেবে গ্যালাঘেরকে প্রতিস্থাপন করা একটি ঝুঁকির সিদ্ধান্ত। এমনকি ম্যাচের ২০ মিনিট আগে ফোডেনকে তুলে নেওয়ার সিদ্ধান্তও প্রশ্নবিদ্ধ থাকবে।


ইংল্যান্ড ইউরো ২০২৪ শিরোপার অন্যতম দাবিদার। তবে শিরোপা জয় করতে হলে তাঁদের এই সমস্যগুলোর সমাধান বের করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link