More

Social Media

Light
Dark

ক্যাচ মিসের ছক্কা হাঁকালো অস্ট্রেলিয়া

ক্যাচ মিস তো ম্যাচ মিস, কথাটা বহুল প্রচলিত। অসংখ্যবার সেটার প্রমাণও পেয়েছে ক্রিকেট বিশ্ব। তবে এর ব্যতিক্রমী ফলাফলের দেখা মিললো অস্ট্রেলিয়া আর স্কটল্যান্ডের মধ্যকার ম্যাচে। ছয়-ছয়টা ক্যাচ ছেড়ে দিয়েও জয় নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। ছয়টি মিস হওয়া ক্যাচের মধ্যে অধিনায়ক মিশেল মার্শই ছেড়েছেন তিনটি ক্যাচ।

ক্রমান্বয়ে ছেড়ে দেয়া ক্যাচের কথা বললে, শুরুতেই আসবে স্কটিশ ব্যাটার জর্জ মানসির ক্যাচ। চতুর্থ ওভারের মিচেল স্টার্কের করা বলে মিড-অফের দিকে ব্যাট চালান মানসি। তবে সঠিক সময়ে মার্শ লাফ দিতে পারেননি।

আবার খানিক বাদেই ট্রাভিস হেডের হাত থেকেও ছুটে যায় একটি ক্যাচ। কভার অঞ্চলের দাড়িয়ে থাকা হেড, স্কটিশ ব্যাটার ব্র্যান্ডন ম্যাকমুলেনের ক্যাচ লুফে নিতে ব্যর্থ হন। আর জীবন ফিরে পেয়ে স্কটিশ এই ব্যাটার ২৪ বলে ৪৮ রান যোগ করেন।

ads

স্কটল্যান্ডের বিপক্ষে তিন নাম্বার ক্যাচটাও মিস করেন দলপতি মার্শ। এবার গ্লেন ম্যাক্সওয়েলের বলে স্কটিশ অধিনায়ক রিচি বেরিংটনের ক্যাচ তালু বন্দি করতে ব্যর্থ অজি দলপতি। আর ভুলের মাশুল সরূপ বেরিংটন ২৫ বলে ৩৮ রান যোগ করেন।

১৪ তম ওভারে  আবার মিশেল স্টার্কের বলে স্কটিশ ব্যাটার ম্যাথিউ ক্রসের  ক্যাচ মিস করেন অ্যাডাম জাম্পা। তাঁর আঙুলের স্পর্শ লেগে বল চলে যায় সীমানার বাইরে ১৫ ওভারের শুরুতেই আবারো ব্যর্থতার পরিচয় দেন মিচেল মার্শ।আবারো সেই রিচি বেরিংটনের ব্যাট কভারের দিকে চালনা করলে ক্যাচের সম্ভাবনা জাগে। তবে এবারও মার্শ তালুবন্দি করতে ব্যর্থ হন। লাফ দিয়েও যেন সঠিক সময়ে ধরতে পারেননি বেরিংটনের ক্যাচ।

মার্শ যখন একের পর এক ক্যাচ মিস করে যাচ্ছেন, তখন সেই প্রতিযোগীতায় নাম লেখালেন ম্যাথিউ ওয়েড। স্ট্যাম্পের পেছনে থেকে ম্যাথিউ ক্রসের ক্যাচ দস্তানায় লুফে নিতে পারেননি তিনি। সুইপ শট খেলতে গিয়ে ঠিকঠাক ব্যাট চালাতে পারেননি স্কটিশ এই ব্যাটার। যার ফলে একটি ক্যাচের সুযোগ তৈরি হয় অস্ট্রেলিয়ার।

আয়ারল্যান্ড-অস্ট্রেলিয়ার ম্যাচে ক্যাচ মিসের এক উৎসবের সাক্ষী হলো ক্রিকেট বিশ্ব। তবে এই ম্যাচের আগেই বিতর্কের জন্ম দিয়েছিল অজি বোলার জশ হ্যাজলউডর  রসিকতার বক্তব্য। যেখানে আয়ারল্যান্ডকে এই ম্যাচে ছাড় দেয়ার গুঞ্জন উঠেছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। ক্যাচ মিসের এই মিছিল যেন সেই গুঞ্জনকেই স্মরণ করিয়েছে বারবার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link