More

Social Media

Light
Dark

পক্ষপাতিত্বই পাকিস্তানের ব্যর্থতার কারণ

পাকিস্তানের সকল সমস্যার মূলে রয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষপাতিত্ব। এমনটাই মনে করেন পাকিস্তানের সাবেক খেলোয়াড় এবং কোচ মোহাম্মদ হাফিজ। যখন শত সমস্যার সমাধানেও পাকিস্তান শিবির পাচ্ছে না সাফল্যের দেখা, ঠিক তখন হাফিজ নিয়ে এলেন এই তথ্য।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার বেড়াজাল থেকে বেরই হতে পারছে না বাবর আজম-শাহীন শাহ আফ্রিদিরা। তাঁরা যদিও বিশ্বকাপের আগেই নিয়েছেন উন্নত মানের প্রশিক্ষণ আর প্রস্তুতি হিসেবে খেলেছেন বেশ কয়েকটি সিরিজ। তবে পাকিস্তান থেকে তাঁদের সাফল্যের দূরত্ব যেন হাজার মাইল।

পাকিস্তানের সাবেক অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ পিসিবির পক্ষপাতিত্ব নিয়ে বলেন, ‘তাঁরা (পিসিবি) লোভে পড়ে কয়েকজন খেলোয়াড়কে পুনরায় দলে ভিড়িয়েছেন, তাঁরাই মূলত কিনা পাকিস্তানের ক্রিকেটকে ধ্বংস করেছেন। আমি ঘরোয়া ক্রিকেটে ছিলাম। কিন্তু জাতীয় দলে অনা-অভিষিক্ত কেউ সেখানে খেলতে চায় না। কেননা নির্বাচকরা তাঁদের দিকে দৃষ্টিপাত করেন না।’

ads

পিসিবির এই কর্মকান্ডে হাফিজ আরও বলেন, ‘এটা কি করে সম্ভব যে, ঘরোয়া ক্রিকেটে না খেলেই জাতীয় দলে সুযোগ পেয়েছেন বেশ কয়েকজন ক্রিকেটার। ছয় মাস আগেও যখন তাঁদেরকে পাকিস্তানের জন্য খেলার কথা বলা হয়েছিল। তখন তাঁরা সেটাকে এড়িয়ে গিয়েছেন। তাঁরা লিগে খেলতে চেয়েছেন। আর এই মুহূর্তে যখন কোনো টুর্নামেন্ট চলছে না, তাঁরা এখন বিশ্বকাপে খেলছেন, যেন এটিও কোনো লিগ।’

মোহাম্মদ আমির, যিনি ২০২০ সালেই অবসর নিয়েছিলেন, তিনি সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন ২০২৪ সালে। আবারও পাকিস্তানের জন্য খেলার আগ্রহ প্রকাশ করেন। আর সেই প্রত্যাবর্তনের অংশ হিসেবে পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজ খেলে নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের বিপক্ষে।

আমিরের পদাঙ্ক অনুসরণ করেন পাকিস্তানের আরেক অলরাউন্ডার ইমাদ ওয়াসিম। তিনিও ২০২৩ সালে অবসরে গিয়েছিলেন। তবে ২০২৪ সালেই বিশ্বকাপের আগে সিদ্ধান্ত থেকে সরে আসেন এবং বিশ্বকাপের দলে সুযোগও পেয়ে যান।

তবে কোনো কিছুতেই সফলতার মুখ দেখছে না পাকিস্তান। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁরা যুক্তরাষ্ট্রের বিপক্ষে বরণ করেছে অপ্রত্যাশিত পরাজয়। আবার চির প্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষেও মান বাঁচাতে ব্যর্থ পাকিস্তান। তাই মোহাম্মদ হাফিজের সব অভিযোগের তীর এখন পিসিবির দিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link