More

Social Media

Light
Dark

চ্যাম্পিয়ন্স ট্রফির ‘পাকিস্তানি’ রূপরেখা প্রায় চূড়ান্ত

রোমাঞ্চ ছড়ানো ম্যাচে পাকিস্তানকে ছয় রানে হারিয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছে ভারত। মাত্র ১১৯ রানের পুঁজি নিয়েও দুর্দান্ত এক জয় তুলে নিয়েছে তাঁরা। এর ফলে বিশ্বকাপ থেকে বাদ পড়ার দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছে পাকিস্তান, তাই তো প্রতিশোধ নেয়ার জন্য আপাতত চ্যাম্পিয়ন্স ট্রফির অপেক্ষায় থাকতে হবে তাঁদের; ইতোমধ্যে এই টুর্নামেন্টের খসড়া সূচি তৈরি করা হয়েছে।

যদি অবিশ্বাস্য কিছু না ঘটে সেক্ষেত্রে ভারত-পাকিস্তান ম্যাচে আবারো মাঠে গড়াবে আগামী বছরের মার্চে। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে দু’দল। খসড়া সূচি অনুযায়ী লাহোরে হবে ম্যাচটি।

১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা। সবমিলিয়ে ম্যাচ হবে ১৫টি আর সেজন্য লাহোর, রাওয়ালপিন্ডি এবং করাচি স্টেডিয়ামকে ঘষেমেজে তৈরি করে নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এর মধ্যে অবশ্য ভারতের সবগুলো ম্যাচই লাহোরে অনুষ্ঠিত হবে। এমনকি ভারত সেমিফাইনালে উঠলে লাহোরে খেলবে তাঁরা, তা নাহলে দুইটি সেমিফাইনাল হবে রাওয়ালপিন্ডি ও করাচিতে।

ads

যদিও ভারতীয় ক্রিকেট দল পাকিস্তান সফর করবে কি না সেটিই এখনো নিশ্চিত নয়। দেশটির সরকার এখনো বিসিসিআইয়ের পাকিস্তান সফরের আবেদনে সাড়া দেয়নি, হয়তো টুর্নামেন্ট শুরুর আগেই সিদ্ধান্ত জানানো হবে।

সেক্ষেত্রে যদি ভারত খেলতে না আসে তবে হাইব্রিড মডেলে অনুষ্ঠিত হবে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি। এত এশিয়া কাপের মতই নিরপেক্ষ কোন ভেন্যুতে হবে ভারতের ম্যাচ, এবং বাকি ম্যাচ হবে পাকিস্তানে। সংযুক্ত আরব আমিরাতকে আপাতত নিরপেক্ষ ভেন্যু হিসেবে ভাবনায় রাখা হয়েছে।

যাহোক পিসিবি এখন নিজেদের মত করেই সব আয়োজন করছে, হাইব্রিড মডেল নয় বরং এককভাবে টুর্নামেন্ট আয়োজন করার জন্য সব প্রস্তুতি নিয়ে রাখছে তাঁরা। তাই দেখার বিষয়, রোহিত শর্মারা এবার পাকিস্তানে পা রাখেন কি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link