More

Social Media

Light
Dark

শিভাম ‍দুবে ও ‘সিএসকে কোটা’

শিভাম দুবে কি চেন্নাই সুপার কিংসের কোটায় খেলেন? গ্যালারিতে বসে এমন কথা বলার লোকের অভাব ছিল না নিউ ইয়র্কে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে কঠিন সময়ে ব্যাট করতে নেমে তিনি হয়েছেন চূড়ান্ত ব্যর্থ।

এখানেই শেষ নয়, ফাইন লেগে দাঁড়িয়ে তিনি সহজ একটা ক্যাচ ছেড়েছেন খোদ মোহাম্মদ রিজওয়ানের। বোলার জাসপ্রিত বুমরাহ যেন নিজের চোখকেও বিশ্বাস করতে পারছিলেন না। বোঝাই যাচ্ছে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আর আন্তর্জাতিক ক্রিকেটের পার্থক্যটা হাড়ে হাড়ে টের পেতে শুরু করেছেন শিভাব দুবে।

সমালোচনা আরও বেশি হচ্ছে, কারণ শিভাম দুবে-কে দলে রাখতে গিয়ে বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) নির্বাচকরা বাদ দিয়েছেন রিঙ্কু সিংকে। রিঙ্কু সিংয়ের সামর্থ্য নিয়ে কোনো সন্দেহ নেই।

ads

রিঙ্কু আইপিএলের নিয়মিত পারফরমার তো বটেই, ভারতীয় দলেও যতদিন সুযোগ পেয়েছেন তিনি দারুণ ক্রিকেট খেলেছেন। বিশেষ করে, ফিনিশার রোলের জন্য এই মুহূর্তের তাঁর চেয়ে সেরা আর কেউ ভারতে নেই।

সেদিক থেকে শিভাম দুবে পিছিয়েই ছিলেন। তবে, গেল আইপিএলে তিনি ছিলেন দারুণ ফর্মে। ১৪ ম্যাচে করেন ৩৯৬ রান। তিনটি হাফ সেঞ্চুরি করেন। স্ট্রাইক রেট ছিল ১৬০-এর ওপর। কিন্তু, আন্তর্জাতিক ক্রিকেটে তিনি নিজেকে মানিয়ে নিতে পারছেন না। সবচেয়ে বড় সমস্যা, কোয়ালিটি পেস বোলিংয়ের বিপক্ষে তিনি বেশ দুর্বল।

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ব্যাট করার তেমন সুযোগ পাননি। ক্রিজে নেমেছিলেন বটে, তবে তাঁর সাহায্য ছাড়াই ভারতেক জয়ের বন্দরে পৌঁছে দেন ঋষাভ পান্ত। কিন্ত, পাকিস্তানের বিপক্ষে ম্যাচে সত্যিই জ্বলে ওঠা দরকার ছিল দুবের।

কিন্তু, তিনি সেটা পারেননি। বরং বোলার নাসিম শাহ’র হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে নয় বলে করেছেন মাত্র তিন রান। মিডিয়াম পেস বোলিং করতে জানেন, এই যুক্তিতে তাঁকে রিঙ্কুর চেয়ে এগিয়ে রেখেছিলেন নির্বাচকরা। যদিও, সেটা ব্যবহার করছে না ভারত। তাহলে তাকে দলেই বা রাখতে হবে কেন, তাও বিশ্বকাপের মত গুরুত্বপূর্ণ মঞ্চে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link