More

Social Media

Light
Dark

বিশ্বাসকে বাস্তবে রুপান্তরিত করছেন গুরবাজ

বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহুদূর। কোন বড় কিছু অর্জন করতে চাইলে বিশ্বাস অন্তত করতে হবে। সেই লক্ষ্য অবধি পৌঁছানোর সৎ সাহস দেখাতে হবে। রহমানুল্লাহ গুরবাজ অন্তত বিশ্বাস রাখছেন নিজের উপর। তার বলা কথাগুলো বাস্তবায়নের আপ্রাণ চেষ্টাটাই করে যাচ্ছেন তিনি।

সম্প্রতি শেষ হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে গুরবাজ ছিলেন চ্যাম্পিয়ন দলে। কলকাতা নাইট রাইডার্সের হয়ে শিরোপা উঁচিয়ে ধরেছেন গুরবাজ। সেই ফ্রাঞ্চাইজির এক ফেসবুক পোস্টে গুরবাজ জানিয়েছিলেন নিজের বিশ্বাসের কথা। তিনি বলেছিলেন আফগানিস্তান খেলবে এবারের বিশ্বকাপের সেমিফাইনাল। সেটা ছিল তার বিশ্বাসের জায়গা।

আফগানিস্তান শেষ অবধি সেমিফাইনালে পৌঁছাতে পারবে কি-না, সেটা হয়ত সময়ই বলে দেবে। কিন্তু গুরবাজ নিজের বলা কথা গুলোকে বাস্তবে রূপান্তরিত করবার প্রয়াশ করছেন ব্যাট হাতে। বিশ্বকাপের মঞ্চে টানা দুই ম্যাচে অর্ধ-শতক হাঁকিয়েছেন ডান-হাতি এই ব্যাটার।

ads

প্রথম ম্যাচে নবাগত উগান্ডার বিপক্ষে ৪৫ বলে ৭৬ রান করেছিলেন। সেটা না হয় ছিল সহজ প্রতিপক্ষ। তবে নিউজিল্যান্ডের বিপক্ষেও অর্ধ-শত রান করেছেন রহমানুল্লাহ গুরবাজ। তিনি যেন বোঝাতে চাইলেন- যেকোন প্রতিপক্ষের জন্যে প্রস্তুত তিনি।

ট্রেন্ট বোল্ট, লোকি ফার্গুসেনদের বিপক্ষে দাঁড়িয়ে ৮০ রান সংগ্রহ করেছেন গুরবাজ। যদিও এই ইনিংসের শুরুর দিকে ধুঁকতে হয়েছে তাকে। অভিজ্ঞ বোলারদের বিপক্ষে তবুও শুরুতেই উইকেট বিলিয়ে দেননি। দেখেশুনে কঠিন সময়টুকু পার করেছেন।

এরপর হাতখুলে খেলেছেন তিনি। সমান ৫টি করে চার-ছক্কা মেরেছেন গুরবাজ। ১৪২.৮৫ স্ট্রাইক রেটে ব্যাট চালিয়ে গেছেন তিনি, আউট হওয়ার আগে অবধি। ৫৬ বলের এই ইনিংসটিতে বোল্টের এক অপ্রতিরোধ্য এক ইয়র্কারে সমাপ্তি ঘটে তার ইনিংসের। এর আগে ১০৭ রানের উদ্বোধনী জুটি গড়েছেন ইব্রাহিম জাদরানের সাথে।

সেই জুটির পতনের পর আফগানিস্তান খুব একটা সুবিধা করতে পারেনি। মাত্র ১৫৯ রানে থামে আফগানিস্তানের ইনিংস। জয়-পরাজয়ের ঊর্ধ্বে গিয়ে গুরবাজ অন্তত নিজের বলা কথার মান রাখার চেষ্টা করছেন। তিনি আফগানিস্তানকে সেমিফাইনালের পথেই রাখছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link