More

Social Media

Light
Dark

অতি-আশ্চর্যজনক এক ‘বিশ্বকাপ-বঞ্চিত’ ফাইনাল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানেই উত্তেজনা, প্রত্যাশা আর বিস্ময়ের সংমিশ্রণ। তবে এবারের আইপিএলের ফাইনালে ঘটল অবাক করা এক ঘটনা। ফাইনালে খেলা দুই দলের কোনো খেলোয়াড় নেই আসন্ন বিশ্বকাপে ভারতের ১৫ সদস্যের স্কোয়াডে।

আইপিএলের ফাইনালে খেলে কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দ্রাবাদ। একতরফা ম্যাচ জিতে নিজেদের তৃতীয় শিরোপা জিতে নেয় কেকেআর। অদ্ভুত হলেও সত্য যে, আসন্ন বিশ্বকাপে ভারতের স্কোয়াডে নেই এই দুই দলের কোনো খেলোয়াড়। আইপিএল বরাবরই প্রতিভা উন্মোচনের সুযোগ হিসেবে কাজ করে ভারতের ক্রিকেটারদের জন্য।

তাইতো এবারের আইপিএলে শীর্ষ দশজন রান সংগ্রাহকের মধ্যে সাতজনই ভারতীয়। শ্রেয়াস আইয়ার, ভেঙ্কেটেশ আইয়ার এবং অভিষেক শর্মা, তাঁরা সবাই এবারের আসরে দারুণ পারফর্ম্যান্স করেও বিশ্বকাপের টিকিট পাননি। এমনকি সংরক্ষিত খেলোয়াড়ের তালিকাতেও নেই তাঁদের নাম।

ads

এবারের আইপিএলে সেরা বোলিংয়ের তালিকায় ভারতীয় বোলারদের দাপট স্পষ্ট। সানরাইজার্স দলপতি প্যাট কামিন্স বাদে শীর্ষ দশ উইকেট শিকারীর সবাই ভারতীয়। সেই তালিকায় ছিলেন কলকাতা নাইট রাইডার্সের বরুণ চক্রবর্তী, সানরাইজার্স হায়দ্রাবাদের টি নটরাজন। তবে তাঁরা কেউই নেই ভারতের বিশ্বকাপের স্কোয়াডে।

বলার মত শুধু মাত্র রিঙ্কু সিং-ই আছেন সেই স্বপ্নের স্কোয়াডের কাছাকছি, সেটা রিজার্ভ খেলোয়াড় হিসেবে। মূল স্কোয়াডে রিংকুর নাম না থাকা সমর্থক এবং বিশ্লেষকদের মাঝে সমালোচনার জন্ম দিয়েছে। অনেকেই মনে করেন সাম্প্রতিক সময়ে তাঁর পারফর্ম্যান্স তাঁকে মূল দলে জায়গা করে নেয়ার দাবী রাখে।

বিশ্বের অন্যতম সেরা টি-টোয়েন্টি লিগে আসন্ন বিশ্বকাপে ভারতের হয়ে মাঠ কাপানো কোনো খেলোয়াড় নেই, বিষয়টি বেশ আশ্চর্যের, সেইসাথে অপ্রত্যাশিত। তাইতো কিছুটা বিস্ময় আর আক্ষেপ নিয়েই এবারে আসরের ফাইনাল খেলেন শ্রেয়াস আইয়ার- অভিষেক শর্মারা। সব, পারফরম্যান্সের শেষেই যে বিশ্বকাপ লেখা থাকবে – সেই দিব্যি কেই বা দিয়েছে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link