More

Social Media

Light
Dark

আমেরিকা বিপর্যয়ের যে ব্যাখ্যা দিলেন শান্ত

অজুহাতের শেষ নেই বাংলাদেশের দলপতি নাজমুল হোসেন শান্তর।যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচে হারের কারণ হিসেবে বলেছিলেন উইকেটের কথা। আর দ্বিতীয় ম্যাচে হারের কারণ হিসেবে মানসিকতা পরিবর্তনের দোহাই দিলেন শান্ত।

কথা দিয়ে কথা না রাখার প্রতিযোগিতায় নেমেছে বাংলাদেশ ক্রিকেট। প্রমাণ স্বরূপ যুক্তরাষ্ট্রের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৬ রানে হেরে সিরিজ হাতছাড়া হয়েছে টাইগারদের। যুক্তরাষ্ট্রের দেয়া ১৪৫ রানের লক্ষ্যে খেলতে নেমে অল আউটের লজ্জায় পড়ে সাকিব-শান্তরা। তাঁরা অলআউট হয়েছে মাত্র ১৩৮ রানে।

অধিনায়ক শান্ত বলেন,  ‘এই পরাজয় খুবই হতাশাজনক আমাদের জন্য। মাঝের ওভারগুলোতে উইকেট হারানোর কারণেই আমরা হেরেছি। আমরা ভালো খেলিনি কিন্তু পরবর্তী ম্যাচে ভালো পরিকল্পনা নিয়ে ঘুরে দাঁড়ানোর সুযোগ রয়েছে আমাদের। আমাদের মানসিকতায় পরিবর্তন আনতে হবে। স্কিলে আমাদের কোনো ঘাটতি নেই।’

ads

এই ম্যাচে সৌম্য সরকার ফিরেছেন শূন্য রানে। বড় ইনিংস খেলতে ব্যর্থ তানজিদ হাসান তামিম। রানের দেখা পাননি কোনো টপ অর্ডার ব্যাটার। শান্ত, সাকিব আল হাসান ও তাওহীদ হৃদয় ভালো শুরু পেলেও ইনিংস বড় করতে পারেননি। শেষের দিকে দলের আশার আলোতে জল ঢেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও জাকের আলী। যার ফলে এই ম্যাচে হারতে হয়েছে বাংলাদেশকে।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে এই সিরিজ শেষেই বিশ্বকাপে খেলতে নামবে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হার তাই বড় চিন্তার কারণ হতে চলেছে।  সিরিজ জিতলেও যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ব্যাটারদের কঠিন লড়াই করতে হচ্ছে।

ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জিতেছিল ৪-১ ব্যবধানে। তবে হাজার মাইল দূরে গিয়ে যেন খেই হারিয়েছে শান্তরা। এই সিরিজের পরেই বিশ্বকাপ মিশনে নামবে বাংলাদেশ। আর তাই এই হার বাংলাদেশের গলার কাঁটা হয়ে দাড়িয়েছে।

প্রতি ম্যাচেই ব্যাটাররা রীতিমত সংগ্রাম করে যাচ্ছে রান পেতে। হোক স্কিল অথবা মানসিকতা, যে সমস্যাই থাকুক, বাংলাদেশকে সমাধান বের করতে হবে। সময় যত স্বল্পই থাকুক না কেন, শান্তদের খুব দ্রুতই ঘুরে দাড়াতে হবে। নয়তো বিশ্বকাপের মঞ্চে আরো করুণ লজ্জা অপেক্ষা করছে বাংলাদেশের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link