More

Social Media

Light
Dark

ছক্কার ঝড় ঠেকাবে ‘বাউন্ডারি টেম্পারিং’

এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ছক্কার ঝড় দেখেছে ক্রিকেট বিশ্ব। আর তাতেই খেই হারিয়েছেন অভিজ্ঞ সব বোলার। তবে সেই ঝড় থামাতে অভিনব এক প্রস্তাব নিয়ে হাজির হয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার অনিল কুম্বলে।

২০২৪ সালের আইপিএলে ব্যাটার এবং বোলারদের মধ্যে বেশ ফারাক দেখা গিয়েছে প্রতিটি ম্যাচেই। ব্যাটাররা দানবীয় সব ইনিংস খেলে গেলেও, বোলাররা ছিলেন বেশ মলিন। তাই তো কুম্বলে বলেছেন ছক্কার সীমানা আরো বড় করে দেয়ার জন্যে। সেই সাথে বোলের সিমকে আরো স্পষ্ট করে দেয়ার জন্যে, যাতে করে ব্যাটারদের বিধ্বংসী ইনিংসে লাগাম টানা যায়।

এই বিষয়ে কুম্বলে বলেন, ‘এবারের আইপিএলে বল করা বেশ অসম্ভব হয়ে গিয়েছে বোলারদের জন্যে, বিশেষ করে প্রথম ইনিংসে। আমি বিশ্বাস করি বাউন্ডারির সীমানাগুলো আরো বড় করে দেয়া যেতে পারে। প্রথমদিকে  ডাগ আউট রাখা যেতে পারে গ্যালারির দিকে। এতে করে গ্যালারির কিছু সিট কমে যাবে, তবে এটি কার্যকরী পদক্ষেপ হতে পারে। আবার বলের সীম খানিকটা উচু করে দেয়া যেতে পারে। এতে করে বোলারা বেশ কয়েক ওভার পর্যন্ত সুইং পাবে।’

ads

বর্তমানে আইপিএলে রান রেট ৯.৫৭ এর কোঠায়। যা অন্যান্য আসরের তুলনায় সর্বোচ্চ। তাছাড়া এবারের আইপিএলে আটবার মত ২৫০ রানের ইনিংসের দেখা মিলেছে। আবার এপর্যন্ত ১১৩৩ টির মত ছক্কার সাক্ষী হয়েছে এবারের আইপিএল। অর্থাৎ পরিসংখ্যানই বলে দেয় আইপিএলের এবারের আসরে ব্যাটাররা কতটা ভয়ঙ্কর রূপে ছিলেন।

আইপিএলের রান বন্যার বিষয়ে তিনি আরো বলেন, ‘এভাবে চলতে থাকলে আর কয়েক বছরের মাঝে আর কেউই বোলার হতে চাইবে না। তবে ক্রিকেটে ব্যাটিং – বোলিং উভয় ক্ষেত্রেই সমতা প্রয়োজন। আমি আশা করি খুব শীঘ্রই এই বিষয়টি সবার নজরেই আসবে।’

রানের এই ঝড় থামাতে অনিল কুম্বলের এই অভিনব পদ্ধতি আগামীতে প্রয়োগ করা হবে কিনা সেটাই দেখার বিষয়। আর প্রশ্ন থেকেই যায়, বাউন্ডারির সীমানা আর বোলিং সিম স্পষ্ট করার মাধ্যমেই কি ট্রাভিস হেড-জেইক ফ্রেজার ম্যাকগার্কদের থামানো যাবে কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link