More

Social Media

Light
Dark

উমর গুলের ভাতিজা, পাকিস্তানের নতুন আফ্রিদি

ছিমছাম বোলিং অ্যাকশনের উমর গুলকে নিশ্চয়ই মনে আছে। পাকিস্তানের বোলিং আক্রমণটা একসময় সামলেছেন তিনি। সম্মুখভাগ থেকেই নেতৃত্ব দিয়েছেন তিনি। সেই পথ ধরেই ক্রমশ অগ্রসর হচ্ছেন আব্বাস আফ্রিদি। পাকিস্তানের পেসারদের তালিকার নতুন সংযুক্তি।

আব্বাস আফ্রিদি তার বোলিংয়ের হাতেখড়িতে জড়িয়ে আছেন খোদ উমর গুল। কেননা তাদের মধ্যে তো রয়েছে পারিবারিক সম্পর্ক। আব্বাস আফ্রিদির চাচা উমর গুল। নিজের সময়ের অন্যতম সেরা বোলার ছিলেন গুল। অভিজ্ঞতার ঝুলিটা পরিপূর্ণ। দক্ষতায়ও তিনি ছিলেন সমৃদ্ধ।

সেসবকিছুই দিয়েই হয়ত তিনি আব্বাসকে তৈরি হতে সহয়তা করেছেন। তেমন চিত্রই তো প্রতিফলিত হয়েছে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে। এদিন পাকিস্তানের প্রতিটা বোলারই বেধম প্রহারের শিকার হয়েছেন। আব্বাস তার ব্যতিক্রম নন।

ads

তবে তিনি রান বন্যায় বিপরীতে দাঁড়িয়ে একটু হলেও প্রতিরোধ গড়তে পেরেছিলেন। দুইটি উইকেট তুলে নিয়ে আইরিশদের ২০০ রানের আগেই আটকে ফেলার কাজটা তিনি করেছেন। কেননা গুরুত্বপূর্ণ দুই ব্যাটারকেই তিনি ফিরিয়েছেন। যাদের আগ্রাসী ব্যাটিংয়ের উপর ভর করেই ডাবলিনে রেকর্ড সংগ্রহ গড়েছে পল স্টার্লিংয়ের দল।

১৫০ স্ট্রাইকরেটে লরকান টাকার অর্ধশতক তুলে নেন। তাকে সঙ্গ দিতে থাকেন হ্যারি টেক্টর। তাদের ৬২ রানের জুটিতে আঘাত করেন আব্বাস আফ্রিদি। তুলে নেন হ্যারি টেক্টরের উইকেট। এরপর আবারও টাকার জুটি গড়ে তোলেন। এবার তার সঙ্গী হন কার্টিস ক্যাম্ফার।

দারুণ গতিতে এগিয়ে যেতে থাকে আইরিশরা। ডেথ ওভারে বল হাতে ফিরে এসেই অর্ধশতক করা টাকারের উইকেট শিকার করেন আব্বাস। দুই দফা ব্রেকথ্রু এনে দিয়ে পাকিস্তানকে একটু হলেও স্বস্তি দেওয়ার চেষ্টা করেছেন আব্বাস আফ্রিদি।

সম্ভাবনাময় পেসার হিসেবেই তার সংযুক্তি নতুন দুয়ার উন্মোচন করছে বটে। পাকিস্তান ক্রিকেটের সাথে আফ্রিদি নামটার মাহাত্ম অনেক। শহীদ আফ্রিদির পর, শাহীন শাহ আফ্রিদিরা পাকিস্তানকে ক্রিকেটকে আলোকিত করেছেন। তাদের প্রতিনিধি হয়েই আব্বাস আফ্রিদিও হতে চাইবেন ভবিষ্যত দিনের তারকা।

আন্তর্জাতিক ক্যারিয়ারটা সবে মাত্র শুরু হয়েছে তার। মোটে ৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। এরই মধ্যে ১৪টি উইকেট নিজের করে নিয়েছেন। তাইতো নতুন আশায় বুক বাঁধতেই পারে পাকিস্তানের সমর্থকরা। আর যখন উমর গুল রয়েছেন আব্বাসের পেছনে তখন যেন প্রত্যাশা হয়ে যায় দ্বিগুণ। সেই প্রত্যাশার ভারে নুইয়ে পড়বেন না আব্বাস আফ্রিদি, মেরুদণ্ড শক্ত করেই এসেছেন নিশ্চয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link