More

Social Media

Light
Dark

বাংলাদেশের একাদশের ‘নীল নকশা’ চূড়ান্ত

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ বিশ্বকাপের প্রস্তুতি না। বাংলাদেশে ক্রিকেট দল সংশ্লিষ্ট সকলেই এমনটাই বলার চেষ্টা করে যাচ্ছে। তবে বাস্তবতা ভিন্ন। এটাই প্রস্তুতির মঞ্চ। তাইতো সিরিজের শেষ দুই টি-টোয়েন্টি ম্যাচে একাদশে পরিবর্তন একেবারে অবধারিত।

প্রথমত দলে ফিরেছেন সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান ও সৌম্য সরকার। একেবারে শুরু থেকেই শুরু করা যাক। আরও একটি বিশ্বকাপ, আবারও আলোচনায় সৌম্য সরকার। এদফা স্রেফ তিনি আলোচনায় নন। তার জন্যে করা হয়েছে অপেক্ষা। অতএব জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ ম্যাচের একাদশে তিনি থাকবেন।

তার জন্যে জায়গাটা ছেড়ে দিতে হবে তানজিদ হাসান তামিমকে। কেননা আরেক ওপেনার লিটন কুমার দাসও যে নেই ছন্দে। তাঁকে ছন্দে ফেরানোর জন্যে যতটা সম্ভব সুযোগ দেওয়া যায়, তা দেবে টিম ম্যানেজমেন্ট। সহকারী কোচ নিক পোথাস তো বলেছেন, লিটন এক ইনিংস দূরে রয়েছে দারুণ এক বিশ্বকাপ যাত্রার। তাতেই অন্তত লিটনের সুযোগের স্থায়িত্ব বেড়ে যায়।

ads

আবার সাইফউদ্দিনের জায়গায় লোয়ার মিডেল অর্ডারে খেলানো হতে পারে সৌম্যকে। তেমন এক পরিস্থিতি সৃষ্টি হলেও হতে পারে। টিম ম্যানেজমেন্টের তো সৌম্যকে পরখ করে দেখা চাই। সেজন্যে একাদশে নানামুখি পরিবর্তন আসতে পারে।

এছাড়া সাকিব দলে অন্তর্ভুক্ত হবে। সেই সাথে মুস্তাফিজও। নতুবা মুস্তাফিজকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকে উড়িয়ে আনার কোন মানে নেই। সাকিবের জন্যে একাদশ থেকে সরে যেতে হবে তানভির ইসলামকে। আর শরিফুল ইসলামকে দেওয়া হয়েছে বিশ্রাম। তাইতো মুস্তাফিজের সাথে তানজিম হাসান সাকিবকে দেখা যাবে বোলিং আক্রমণে। তাসকিন আহমেদকেও একটু বিশ্রাম দেওয়া প্রয়োজন। ওই যে ওয়ার্কলোড ম্যানেজমেন্ট।

পরিবর্তনের মধ্যে এই তিন পরিবর্তন হলেও হতে পারে। তবে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টকে বোঝা বড় দায়। ধরে নেওয়া যায় এই ১৫ জনের বাইরে থেকে স্রেফ শরিফুলই ঢুকবেন বিশ্বকাপের স্কোয়াডে। যদিও লিটনের ফর্ম বেজায় চিন্তার কারণ। তবে টিম ম্যানেজমেন্টের তার প্রতি অগাধ আস্থার কারণেই বিশ্বকাপের বিমানে উঠে পড়বেন লিটন।

যদিও এই জিম্বাবুয়ে সিরিজের পারফরমেন্স দেখে খেলোয়াড়দের যাচাই করবার প্রক্রিয়া ইতোমধ্যে হয়েছে প্রশ্নবিদ্ধ। তবুও একেবারে প্রস্তুতিহীন যাত্রার থেকে অন্তত ভাল। ঠিক বাংলা প্রবাদের মত, ‘নাই মামার চেয়ে কানা মামা ভাল।’

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: সৌম্য সরকার, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তানজিম হাসান সাকিব ও মুস্তাফিজুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link