More

Social Media

Light
Dark

সমস্যা জর্জরিত পাকিস্তান, সমাধানের চিরুনি অভিযান

শিরোপা জয়ের স্বপ্ন দেখে পাকিস্তান। কিন্তু সমস্যাই যে পিছু ছাড়ে না। পাকিস্তান ক্রিকেটের সমস্যা নিয়ে কাজ করছেন পাকিস্তানের সহকারী কোচ আজহার মাহমুদ। সংখ্যার বিবেচনায় সমস্যা অনেক হলেও, এক এক করে সবগুলোই সমাধান করা যাবে বলে তাঁর বিশ্বাস।

আগামী জুনে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশিরভাগ অংশগ্রহণকারী দেশ নিজেদের দল ঘোষণা করেছে। তবে সবার বিপরীতে পাকিস্তান। টুর্নামেন্টের জন্য প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেনি তাঁরা। এড়িয়ে যাওয়ার আপ্রাণ চেষ্টা।

তবে পাকিস্তানের সহকারী কোচ আজহার মাহমুদ মনে করেন, পাকিস্তান দল আগের থেকে এখন বেশ শক্তিশালী। মোহাম্মদ আমির আর ইমাদ ওয়াসিমের অন্তর্ভুক্তি দলকে শক্তিশালী করেছে। তাছাড়া তিনি আরো বলেন, ‘আমাদের দলে শাহীন শাহ আফ্রিদি, নাসিম শাহের মত বোলার রয়েছে। আবার স্পিন বোলিংয়ে ইমাদ ওয়াসিম, শাদাব খানও আছে। তাই আগের চেয়ে ব্যাটিং-বোলিংয়ে পাকস্তান বেশ শক্তিশালী।’

ads

সম্প্রতি এক সাক্ষাতকারে পাকিস্তানের ব্যাটিং নিয়ে কথা বলেছেন। সে সময় আজহার বেশ বিশ্লেষণাত্মক হয়ে ওঠে। দলের ওপেনিংয়ে বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান এবং ফখর জামানের উপর ভরসা রাখছেন তিনি। তবে সমস্যা বের করেছেন মিডল অর্ডারে। তাঁর দৃষ্টিতে পাকিস্তানের মিডল অর্ডার বেশ নড়বড়ে।

সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ড সিরিজ নিয়ে তিনি বলেন, ‘সত্যিই বলতে সিরিজটি আমাদের জেতা উচিত ছিল। তবে সিরিজটি আমদের দেখিয়ে দিয়েছে যে কোথায় উন্নতি করতে হবে। ভালো দলগুলো সাথে আমাদের বাউন্ডারির অনুপাত কম। তবে ডট বলের সংখ্যা একটু বেশি। তাই এটা নিয়ে কাজ করতে হবে।’

উসমান খান, আজম খান এবং ওপেনার সাইম আইয়ুব দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে প্রতিপক্ষের কাছ থেকে ম্যাচ কেড়ে নেয়ার সক্ষমতা রাখে। তবে ফ্র্যাঞ্চাইজি লিগে দক্ষতা প্রমাণ করা সত্ত্বেও তাঁদের সকলেরই আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞতার অভাব রয়েছে। ৪৯ বছর বয়সী এই পাকিস্তানি বিশ্বাস করেন যে এই ত্রয়ীতে পাকিস্তানের বিনিয়োগ সার্থক প্রমাণিত হবে।

এত সব পরিসংখ্যান আর বিশ্লেষণের মাঝেই টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান। ১০মে থেকে শুরু হবে আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ  এবং তার পরে ইংল্যান্ডের বিরুদ্ধে চারটি টি-টোয়েন্টি। আর ৬ জুন মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে তাদের প্রথম বিশ্বকাপ ম্যাচ খেলবে বাবর আজমের দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link