More

Social Media

Light
Dark

বাবর, দ্য রেকর্ড ব্রেকিং আজম

রেকর্ড আর বাবর আজম যেন একসূত্রে গাঁথা, আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড ভেঙে নিজের করে নিয়েছেন তিনি। বিশেষ করে টি-টোয়েন্টির ইতিহাসে তাঁর রেকর্ড গুণে শেষ করা যাবে না। তবে এখনও তুষ্ট নন এই ব্যাটার, শীঘ্রই আরো কয়েকটি মর্যাদার কীর্তি নিজের করে নিতে যাচ্ছেন তিনি।

১০ মে থেকে শুরু হবে আয়ারল্যান্ড বনাম পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজ। আর এ সিরিজ দিয়ে অধিনায়ক হিসেবে দুইটি মাইলফলক স্পর্শ করার সুযোগ রয়েছে তাঁর সামনে। সবকিছু ঠিক থাকলে অবশ্য একটি রেকর্ড অনিবার্য।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দেশকে সবচেয়ে বেশি ম্যাচ নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে অ্যারন ফিঞ্চের সাথে যৌথভাবে প্রথম অবস্থানে আছেন পাক তারকা। অর্থাৎ আয়ারল্যান্ডের বিপক্ষে টস করতে নামলেই ৭৭ ম্যাচে অধিনায়কত্ব করার নজির গড়বেন তিনি, টি-টোয়েন্টি ইতিহাসে যা সর্বোচ্চ।

ads

একই সাথে সবচেয়ে বেশি জয় পাওয়ার হিসেবেও তাঁর অবস্থান যৌথভাবে শীর্ষে। আর একটি জয়ের স্বাদ পেলে তিনিই হবেন টি-টোয়েন্টির সফলতম অধিনায়ক; এখন পর্যন্ত ৭৬ ম্যাচ খেলে ৪৪ বার জয়ের হাসি হেসেছেন, দরকার কেবল আর একটি জয়।

আবার ব্যাট হাতেও এই ডানহাতি গড়তে পারেন একাধিক রেকর্ড। সংক্ষিপ্ত ফরম্যাটে তাঁর মোট সংগ্রহ ৩৮২৩ রান, অর্থাৎ আইরিশদের বিপক্ষে ১৭৭ রান করতে পারলেই প্রথম পাকিস্তানি হিসেবে চার হাজারি ক্লাবে প্রবেশ করবেন তিনি।

এছাড়া এই ফরম্যাটে সর্বোচ্চ রান করেছেন বিরাট কোহলি, বাবর আজমের চেয়ে ২১৫ রান এগিয়ে আছেন তিনি। তাই তো তুলনামূলক দুর্বল বোলিং আক্রমণভাগের বিপক্ষে বড় ইনিংস খেলতে পারলে হয়তো পাক অধিনায়ক হয়ে যেতে পারেন টি-টোয়েন্টির সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহক – এখন দেখার বিষয়, আইরিশদের বিপক্ষে তাঁর সময়টা কেমন যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link