More

Social Media

Light
Dark

নতুন মেসির জন্য আর্জেন্টিনা ও স্পেন লড়াই

একটা প্রজন্ম ডুবেছিল লিওনেল মেসি নামক এক ভীনগ্রহের প্রাণির জাদুতে। বা-পায়ে তিনি মুগ্ধ করে রেখেছেন ছেলে-বুড়ো সবাইকে। বিশ্বের যা কিছু অর্জন করা সম্ভব সব নিজের করে নিয়েছেন। সময়ের পরিক্রমায় সেই আলোর ঝলকানি কমে যেতে শুরু করেছে। তাইতো ঘুরে বেড়াচ্ছে সার্চলাইট, খুঁজছে নতুন মেসি।

তেমন এক মেসির সন্ধানও পাওয়া গেছে। যাকে নিয়ে রীতিমত লড়াই শুরু হয়ে গেছে। বলছিলাম বার্সেলোনার একাডেমি-তে বড় হতে থাকা পেড্রো হুয়ারেজের কথা। দশ বছর মাত্র বয়স। এখনই তার মধ্যে সম্ভাবনার ঝলক দেখতে শুরু করেছে সকলে। বিশেষ করে তার একটি গোল সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পরই যেন আকর্ষণের বিষয়বস্তুতে পরিণত হয়েছেন পেড্রো।

কাতালান যুব লিগে পেড্রো করছেন গোলের উৎসব। তেমনই এক চোখ ধাঁধানো গোল করেছেন তিনি বার্সার অনূর্ধ্ব-১০ দলের হয়ে। মাঝমাঠ থেকে একক প্রচেষ্টায় প্রতিপক্ষ খেলোয়াড়দের ঘোল খাইয়ে গোল আদায় করে নেন তিনি। এরপর তাকে নিয়ে স্রেফ আলোচনা শুরু হয়নি- বিশ্ববিখ্যাত খেলোয়াড় সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান ‘নাইকি’ পৃষ্ঠপোষকতার হাত বাড়িয়ে দিয়েছে।

ads

তেমন একজন খেলোয়াড়কে নিয়ে স্নায়ুযুদ্ধ চলছে আর্জেন্টিনা ও স্পেনের ফুটবলের ফেডারেশনের মধ্যে। যেমনটি ঘটেছিল মেসির ক্ষেত্রে। ছোটবেলায় তাকে স্পেনের হয়ে খেলানোর আপ্রাণ চেষ্টা চালানো হয়েছিল। তবে তিনি তার জন্মভূমি আর্জেন্টিনার হয়েই শেষ অবধি জিতেছেন বিশ্বকাপ।

তবে পেড্রো মেসির মত ওমন উঁচু মাত্রায় যেতে পারবেন কি-না সেটা হয়ত সময়ই বলে দেবে। তবে তার প্রতিভা অভিজ্ঞদের দৃষ্টিগোচড় হচ্ছে বটে। আর্জেন্টিনার ধারাভাষ্যকার জর্জ ডি’আলেসান্দ্রো সতর্ক করেছেন আর্জেন্টিনা ফুটবল এসোসিয়েশনকে (এএফএ)।

তিনি বলেন, ১বার্সেলোনায় একটি আর্জেন্টিনার ছেলে আছে,  ২০১৪ বয়স বিভাগের, আমি ইতিমধ্যেই এএফএ-কে তাদের সতর্ক করার জন্য জানিয়েছি যাতে তারা (স্পেন) তাকে আমাদের কাছ থেকে দূরে না নিয়ে যায়।’ শুধু তাই নয়, বর্ষীয়ান এই ধারাভাষ্যকার এই ক্ষুদে ফুটবলারের প্রশংসায় কৃপণতা করেনি এক ছটাক।

ডি’আলেসান্দ্রো বলেন, ‘তাঁর বল দখলে নেওয়ার পাশাপাশি পুরো ম্যাচের পরিস্থিতি পড়বার দক্ষতা রয়েছে। সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে, এবং সঠিক পাস কোনটা হবে সেটাও খুব দ্রুতই যাচাই করে ফেলতে পারে। সেসব কারণেই আমাদের যাদের খেলা পর্যবেক্ষণ করবার দক্ষতা রয়েছে তাদের কাছে সে ভবিষ্যতের খেলোয়াড়ই মনে হচ্ছে।’

তাইতো আর্জেন্টিনা কোন ধরণের ভুল করতে চাইছে না। স্প্যানিশ গণমাধ্যমের মতে, আর্জেন্টিনা ইতোমধ্যেই পেড্রোকে অনূর্ধ্ব-১৫ দলে অন্তর্ভুক্ত করবার কাজ শুরু করে দিয়েছে। যাতে করে স্পেনের পথ খানিকটা রুদ্ধ করা যায়। ভবিষতের তারকাকে কে না দলে চায় বলুন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link