More

Social Media

Light
Dark

অকালে বিদায় নেওয়া তামিমের প্রথম ওপেনিং সঙ্গী

ক্যারিয়ার জুড়ে তামিম ইকবাল কত কত ব্যাটারের সাথে জুটি গড়ে ইনিংস উদ্বোধন করেছেন। কিন্তু পেশাদার ক্যারিয়ারের অভিষেক ম্যাচে কে ছিলেন ওপেনিংয়ে তামিমের সঙ্গী সেই উত্তর অনেকে জানেন না।

জানবেও বা কিভাবে, লিস্ট এ ক্রিকেটে এক ম্যাচের বেশি খেলতেই পারেননি তিনি। তবে অফ ফর্ম বা ইনজুরি নয়, মর্মান্তিক অকাল মৃত্যুর কারণে থেমে গিয়েছে ক্রিকেটের রাস্তায় তাঁর পথচলা।

আলোচিত এই ব্যাটারের নাম কুন্তাল চন্দ্র পাপন; ক্রিকেটীয় বিচারে তিনি উইকেটরক্ষক ব্যাটার। অথচ ব্যাট আর গ্লাভসের সাথে বেশিদিন থাকা হয়নি তাঁর, ২০১২ সালে রহস্যজনক মৃত্যুবরণ করতে হয় তাঁকে। এমনকি ময়না তদন্তের পরেও কুন্তালের মৃত্যু রহস্য ভেদ করতে পারেননি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

ads

ধামরাইয়ে একটি পারিবারিক অনুষ্ঠান শেষে ঢাকার দিকে রওয়ানা দিয়েছিলেন তিনি। এরপর তাঁর সঙ্গে পুনরায় যোগাযোগ হয়নি পরিবারের সদস্যদের, একটা সময় পর পুলিশকে জানানো হয় এই ব্যাপারে। শুরু হয় খোঁজাখুঁজি, দিন কয়েক পরে তুরাগ নদীর তীরে তাঁর লাশ পাওয়া যায়।

প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে এই ক্রিকেটারকে। এছাড়া শরীরের বিভিন্ন জায়গায় ছিল নির্যাতনের ছাপ। কিন্তু দোষীদের খুঁজে বের করা তো দূরে থাক, এখন পর্যন্ত তাঁকে মারার কারণ পুরোপুরি উদঘাটন করা সম্ভব হয়নি।

ঢাকা ক্লাব ক্রিকেটের পরিচিত মুখ ছিলেন তিনি। হান্নান সরকারের সতীর্থ হিসেবে ২০০০ সালের যুব বিশ্বকাপে খেলার সুযোগ হয়েছিল তাঁর। প্রথম শ্রেণীর ক্রিকেটেও শুরুটা ভালভাবে করেছিলেন এই টপ অর্ডার ব্যাটার, অভিষেক ম্যাচে চট্টগ্রামের হয়ে ৭১ রানের ধৈর্যশীল ইনিংস খেলেছিলেন তিনি।

২০০৫ সালে পেশাদার ক্রিকেটে পা রাখা তামিম ইকবাল এখন আছেন ক্যারিয়ারের শেষ প্রান্তে। প্রায় দুই দশক তিনি কাটিয়ে দিয়েছেন বাইশ গজে, অথচ তাঁর প্রথম ওপেনিং সঙ্গী এখন আছেন অজানা কোন দেশে। জীবনের অনিশ্চয়তা বোধহয় এটিকেই বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link