More

Social Media

Light
Dark

রিঙ্কু-দুবের আধিপত্যে ম্লান হার্দিক, অনিশ্চিত বিশ্বকাপ

কে থাকছে দলে? কে পড়ছে বাদ? কে চড়ছে যুক্তরাষ্ট্রের বিমানে? কে থেকে যাচ্ছেন দেশেই? আগামী সপ্তাহেই সব প্রশ্নের উত্তর দিবে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। তবে তাঁর আগে ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ জানালেন সম্ভাব্য ভারতীয় একাদশ। যেখানে ছিল না হার্দিক পান্ডিয়ার নাম!

যদিও আনুষ্ঠানিকভাবে দল ঘোষণার তারিখ জানায়নি বিসিসিআই। তবে দল ঘোষণার শেষ তারিখ এক মে। টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-কে সামনে রেখে আগামী সপ্তাহেই ১৫ সদস্যের দল ঘোষণা করবে বিসিসিআই।

অধিনায়ক রোহিত শর্মা, কোচ রাহুল দ্রাবিড় এবং নির্বাচক অজিত আগারকারের পরামর্শে গঠিত হতে পারে সেই দল। তবে কে বা কারা পাবেন সেই দলে ঠাই। সেটাই এখন কৌতুহলের কেন্দ্রবিন্দু। বীরেন্দ্র শেবাগ তাঁর পছন্দের একাদশ সাজিয়েছেন। সবাইকে অবাক করে দিয়ে সেখানে বাদ দেয়া হয়েছে হার্দিক পান্ডিয়াকে।

ads

সম্প্রতি এক পডকাস্ট অনুষ্ঠানে ভারতের সম্ভাব্য একাদশের কথা বলেন। অনেকটা এলোমেলোভাবেই তিনি নামগুলো বলতে শুরু করেন, ‘যশস্বী জয়সওয়াল, রোহিত শর্মা, বিরাট কোহলি, সুরিয়াকুমার যাদব, ঋষভ পান্ত।’

একটি ছোট বিরতি নেয়ার আগে ৬ নাম্বার পজিশনের জন্য রিঙ্কু সিং আর শিভাম দুবের নাম বলেন তিনি। তারপর আবার বলতে শুরু করেন, ‘জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, সন্দীপ শর্মা, কুলদীপ যাদব এবং রবীন্দ্র জাদেজা।’

তালিকায় হার্দিকের নাম না রাখার কারণ যদিও তিনি বলেননি। তবে তিনি জানান, ‘তাঁকে (হার্দিক) ১৫ নাম্বার পজিশনের জন্য দলে রাখা হবে। তবে আপনি মূল একাদশ সম্পর্কে জানতে চেয়েছিলেন, তাই না?’

ওডিআই বিশ্বকাপের পর থেকেই আগের হার্দিক পান্ডিয়া হারিয়ে গিয়েছে। তা বলা অযৌক্তিক হবেনা। তবে তাঁর বর্তমান সময়টা যাচ্ছে বেশ প্রতিকূলতার মধ্য দিয়ে। দেশের ভক্তরাই তাঁকে নিয়ে রসিকতা করছে। যেটা তাঁর পারফরম্যান্সের উপর বেশ প্রভাব ফেলেছে। তবে হার্দিকের মত একজন আন্তর্জাতিক মানের খেলোয়াড়ের ক্ষেত্রে এমন অজুহাত বড্ড বেমানান।

এদিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এই আসরে আট ম্যাচে ৩১১ রান নিয়ে বেশ সতেজ মানসিকতায় আছে শিভম দুবে। যেখানে তাঁর গড় রান ৫১.৮৩ আর স্ট্রাইক রেট প্রায় ১৭০। তাছাড়া এশিয়ান গেমসে স্বর্ণ পদক জয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন।

আবার আগের মৌসুমের মত উড়ন্ত ইনিংস না খেলতে পারছেন না রিংকু সিং। তবে তাতে কি? সুযোগ পেলেই দেখাচ্ছেন ব্যাট হাতে তাঁর ভেল্কি। তাই তো রোহিত, কোহলি আর বুমরাহ’র মত তাঁকেও অটো চয়েজে দলে নিতে বাধ্য করছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link