More

Social Media

Light
Dark

আরও কঠোর হবে বিসিবি

নতুন বছরে এখনো ক্রিকেটারদের সাথে চুক্তি নবায়ন করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে খুব দ্রুতই ক্রিকেটারদের সাথে চুক্তিতে যাবে বোর্ড। এর আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন এবারের চুক্তিতে যোগ হবে নতুন কিছু; ফ্র্যাঞ্চাইজি ইস্যুতে কঠোর হবে বোর্ড।

আইপিএলের ১৪তম আসরে দল পেয়েছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। দল পাওয়ার পরই আইপিএল খেলার জন্য শ্রীলংকা সিরিজ থেকে ছুটি নিয়েছেন সাকিব এবং ছুটি নেওয়ার জন্য বোর্ড সভাপতির সাথে দেখা করেছেন মুস্তাফিজ।

ads

সাকিব-মুস্তাফিজের এরকম ঘঠনার পরই সরব হয়েছে বিসিবি। এখন থেকে চুক্তিতেই লেখা থাকবে কে কোন ফরম্যাট খেলতে চায়। যারা চুক্তিতে স্বাক্ষর করবে তাদের ফ্র্যাঞ্চাইজি লিগে আর খেলতে দেওয়া হবেনা বলে জানিয়েছেন নাজমুল হাসান পাপন। বোর্ড সভাপতি মনে করেন তখন আর কারো কিছু বলার থাকবে না।

তিনি বলেন, ‘আমরা তাদের সঙ্গে একটি চুক্তিতে যাবো এখন। এ বছর আমরা কোনো চুক্তি করিনি। আমাদের যে চুক্তি শেষ হয়েছে আমরা এখনও তা নবায়ন করিনি। এই চুক্তিতে এখন নতুন কিছু জিনিস যোগ হবে। সেখানেও লেখা থাকবে কে কোন ফরম্যাট খেলতে চায় তাদেরকে বলতে হবে এবং সেটাও জানতে হবে তাদের অন্য কোনো জায়গায় অন্য কিছু থাকে তাহলে জাতীয় দলে খেলবে নাকি ওইখানে।’

এ প্রসঙ্গে পাপন আরো বলেন, ‘এই চুক্তিতে যারা সাক্ষর করবে তাদের তো আমরা যেতে দেব না। এখন ব্যাপারটা খোলামেলা। আগে ছিল সেটা ব্যক্তিগত, এখন এটা আমরা কাগজে কলমে লিখিত ভাবে নিয়ে নিচ্ছি। এখানে কারো বলার কিছু থাকবে না। দিল না বা জোর করে নিচ্ছি এটা বলার কিছু থাকবে না।’

নতুন চুক্তিতে সব কিছুই খোলামেলা ভাবে লিখিত নেবে বিসিবি। পাপন মনে করেন এরপর আর এই সমস্য থাকবেনা তাদের। চুক্তির বাইরে থাকা কেউ যদি জাতীয় দলের খেলা বাদ দিয়ে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে চায় তবে বিনা শর্তে কোন বাঁধা ছাড়াই যেতে দেবে বিসিবি। চুক্তির বাইরে থাকা কারো উপর জোড়ও করবে না বোর্ড।

পাপন বলেন, ‘এটা অস্বীকার করার কোনো পথ নেই। এটা যে এর আগেও হয়নি তা না। একটা ব্যাপারে আমরা নিশ্চিত কাউকে জোর করে কোথাও পাঠাবো না। যে খেলতে চায় না খেলবে না। আমরা চাই সকলে খেলুক কিন্তু কারো যদি জাতীয় দলের চেয়ে অন্য কোথাও খেলতে ভালো লাগে তারা কোনো বাধা ছাড়াই যেতে পারে। এই বার্তাটা সবার জন্য। শুধু সাকিবের জন্য না।’

গত বৃহস্পতিবার চেন্নাইয়ে অনুষ্ঠিত হয় আইপিএলের ১৪তম আসরের নিলাম। নিলাম থেকে ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিব আল হাসানকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। আর মুস্তাফিজুর রহমানকে ১ কোটি রুপি ভিত্তিমূল্যে দলে ভিড়িয়েছে রাজস্থান রয়্যালস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link