More

Social Media

Light
Dark

পাকিস্তানের বিপক্ষে ভারতীয়দের ‘ডাক’ সমাচার

ক্রিকেট ময়দানে এখনও বেশ আলোড়ন সৃষ্টি করে ভারত-পাকিস্তান লড়াই। দুই দেশ আর দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয় না। তাইতো আইসিসি ইভেন্ট এলেই এই দুই দলের লড়াই দেখতে হুমড়ি খেয়ে পড়েন দর্শকরা। টিকিটের দাম ছুঁয়ে ফেলে আকাশ।

তাই স্বাভাবিকভাবেই খেলোয়াড়দের এই ম্যাচগুলোতে পারফরম করবার তাগিদটাও থাকে একটু বেশি। বিশেষ করে ভারতীয় ব্যাটারদের। তবে সেই ইচ্ছেকে পাশ কাটিয়ে ঘটে যায় অনাকাঙ্ক্ষিত অনেক ঘটনা। শূন্যরানে আউট হওয়া যার মধ্যে অন্যতম। পাকিস্তানের বিপক্ষে ভারতের সর্বোচ্চ ডাক (শূন্যরানে আউট হওয়া) খাওয়া ব্যাটারদের গল্পই থাকছে আজ।

  • শচীন টেন্ডুলকার

ads

ভারত তো বটেই, বিশ্ব ক্রিকেটের অন্যতম উজ্জ্বল নক্ষত্র শচীন টেন্ডুলকার। সেই শচীনই সর্বোচ্চবার শূন্যরানে ফিরেছেন পাকিস্তানের বিপক্ষে। চিরপ্রতিদ্বন্দীদের বিপক্ষে সব ধরণের ফরম্যাট মিলিয়ে ৮৭টি ম্যাচ খেলেছেন শচীন। যার মধ্যে সাত ইনিংসে তিনি ফিরেছেন শূন্যরানে।

  • রজার বিনি 

রজার বিনি মূলত একজন বোলিং অলরাউন্ডার। তাই বলে যে ব্যাট হাতে তার দায়িত্ব নেই, তা অস্বীকার করবার উপায় নেই। পাকিস্তানের বিপক্ষে সেই দায়িত্ব পালন করতে গিয়ে বেশ কয়েকবার ধুকতে হয়েছে তাকে। দুই ফরম্যাট মিলিয়ে ২১ ইনিংস ব্যাট করেছেন। কোন রান করতে পারেননি তিনি পাঁচ ইনিংসে।

  • কপিল দেব 

ভারতের ক্রিকেট ইতিহাসকে বদলে দেওয়ার নায়ক কপিল দেব। সবাইকে অবিশ্বাসের সমুদ্রে ডুবিয়ে তিনি ভারতকে এনে দিয়েছিলেন প্রথম বিশ্বকাপ শিরোপা। এরপরই যেন পালটে যেতে শুরু করে ভারতের ক্রিকেট। এমনকি পাকিস্তানের বিপক্ষে কপিলকে কালেভদ্রেই বেগ পোহাতে হয়েছে। পাঁচ ইনিংসে তিনি ফিরেছেন শূন্য রানে। প্রতিবেশিদের বিপক্ষে খেলেছিলেন ৬৮ ইনিংস, টেস্ট আর ওয়ানডে মিলিয়ে।

  • রাহুল দ্রাবিড় 

একটা সময় ভারতের ব্যাটিং অর্ডারের ঢাল বলা হত রাহুল দ্রাবিড়কে। তাকে আউট করা যেন এক হিমালয় জয় করার সমান। সে কাজটা পাকিস্তানের বোলাররা বেশ কয়েকবারই করেছেন। তবে শূন্যরানে তাকে সাজঘরে ফেরাতে পেরেছিলেন মাত্র ৪ বার। তিন ফরম্যাট মিলিয়ে ৮১ ইনিংসে রাহুল মুখোমুখি হয়েছিলেন পাকিস্তানের।

  • মোহাম্মদ আজহারউদ্দিন 

বিতর্কের ডালপালা মেলে পরিপূর্ণ রোশনাই ছড়ানোর আগেই প্রস্থান ঘটে মোহাম্মদ আজহারউদ্দিনের। তবে এর আগে ব্যাট হাতে ভারতকে বহু স্বস্তি এনে দিয়েছিলেন তিনি। পাকিস্তানের বিপক্ষেও রয়েছে সুখস্মৃতি। ওয়ানডেতে তাকে কখনোই ফিরতে হয়নি খালি হাতে। চারবার তিনি ডাক মেরেছিলেন টেস্টে খেলা ১৯ ইনিংসের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link