More

Social Media

Light
Dark

চতুর্থ ইনিংসে লারা বনাম শচীন

ব্রায়ান লারা ও শচীন টেন্ডুলকারের চতুর্থ ইনিংস স্ট্যাট খুঁজে দেখলাম। যেহেতু শুধু এই দুজনের মধ্যে তুলনা, তাই শুধু ভারত ও ওয়েস্ট ইন্ডিজের প্লেয়ারদের লিস্ট করেছি, ৮৯ থেকে। তাই অন্য কারওর নাম নেই, বা স্ট্যাট ইনকমপ্লিট দেখে অবাক হবেন না।

  • জেতা ম্যাচে

জেতা ম্যাচের সংখ্যা লারার ১৪, শচীনের তার দ্বিগুণ, ২৮। লারার গড় ৮১, শচীনের ৫৯.৬! দুজনেরই একটি করে ম্যাচ জেতানো সেঞ্চুরি। লারার হাফ সেঞ্চুরি দু’টি, শচীনের চারটা।

কিন্তু, দ্বিগুণ ম্যাচ খেললে দ্বিগুণ রান ও সেঞ্চুরি হাফ সেঞ্চুরি হওয়াই উচিত। প্লাস, লারা অপেক্ষাকৃত দুর্বল ব্যাটিং লাইন আপ এর সদস্য ছিলেন। তাই লারা এখানে এগিয়ে। নির্দ্বিধায়।

ads

  • ড্র ম্যাচে

এখানেও লারার চেয়ে শচীন দ্বিগুণ ম্যাচ খেলেছেন। যথাক্রমে লারা ১০, শচীন ২০! শচীনের ড্র ম্যাচে চতুর্থ ইনিংসে গড় ৫২, লারার ২১! শচীনের একটি সেঞ্চুরি, লারার সেঞ্চুরি নেই, একটি হাফ সেঞ্চুরি। এখানে শচীন লারার থেকে অনেকটাই এগিয়ে।

বিশেষ করে শচীনের একটি সেঞ্চুরি (১১৯*) যা ম্যাচ ড্র করতে সাহায্য করেছিল। লারার এরকম ইনিংস সম্ভবত নেই। এই স্ট্যাট আমাকে চমকে দিয়েছে। আমি লারার স্ট্যাট আরো ভালো আশা করেছিলাম।

  • হারা ম্যাচে

লারা আর শচীন প্রায় সমসংখ্যক হারা টেস্টে চতুর্থ ইনিংসে ব্যাট করেছেন। লারা ২৭, শচীন ২৬! লারার রান ও গড় দুইই শচীনের থেকে বেশি। লারা ৩০+ গড়ে ৮২৪ রান করেছেন, শচীন ২৩ গড়ে ৫৯৮ রান।

দুজনেরই একটি করে সেঞ্চুরি। লারার চারটা হাফ সেঞ্চুরি, শচীনের হাফ সেঞ্চুরি তিনটি। শচীনের সেঞ্চুরিটি মহাকাব্যিক ১৩৬ যা একটুর জন্য জয়ের মুখ দেখেনি। তবে হারা ম্যাচে লারা এগিয়ে।

সুতরাং জেতা এবং হারা ম্যাচে চতুর্থ ইনিংসে লারা শচীনের তুলনায় ভালো পারফর্ম করেছেন। শচীন তুলনায় ড্র এর ম্যাচে ভালো খেলেছেন। এটা থেকে একটা জিনিষ স্পষ্ট, লারা ড্র করায় হয়তো খুব বিশ্বাসী ছিলেন না। জেতার চেষ্টা করতে গিয়ে হেরে যাওয়া বেটার, কিন্তু ড্রয়ের জন্য খেলব না, এই অ্যাপ্রোচ এর ফলে এই স্ট্যাট কিনা, সেটা বিশেষজ্ঞরা বলতে পারবেন।

তুলনায় হারা ম্যাচ ড্র করিয়ে দেবার খেলা শচীন বেটার খেলেছেন লারার তুলনায়। তবে শচীনের তিনটি ক্ষেত্রেই সেঞ্চুরি আছে, লারার ড্রয়ের ক্ষেত্রে কোনো সেঞ্চুরি নেই।

সব মিলিয়ে দেখলে শচীন ৬০ টি চতুর্থ ইনিংসে ব্যাট করে ৩৬.৯৩ গড়ে ১৬২৫ রান করেছেন। লারা সেখানে ৪৫ টি চতুর্থ ইনিংস ব্যাটিং করে ৩৫.১ গড়ে ১৪০৪ রান করেছেন। দুজনেরই ৭ টি হাফ সেঞ্চুরি। সেঞ্চুরির সংখ্যায় শচীন একধাপ এগিয়ে। তিনটি সেঞ্চুরি শচীনের, লারার দু’টি।

বাকিটা? আপনারাই বলুন। সব মিলিয়ে কাকে এগিয়ে রাখবেন?

আমার মনে হয় লারা হয়তো সামান্য এগিয়ে। নিষ্পত্তি হয়েছে এমন ম্যাচে বেশি ইমপ্যাক্ট এর কারণে এবং অধিকাংশ সময়ে দুর্বলতর দলের হয়ে খেলার জন্য। যদিও শুধু গড়, রান, ১০০/৫০ এসব দেখলে  শচীন কে এগিয়ে রাখতে ইচ্ছে হতেও পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link