More

Social Media

Light
Dark

ডিকি বার্ডের হ্যাট

ক্রিকেটের প্রথম ‘সুপারস্টার’ আম্পায়ার ডিকি বার্ড। একসময় ছিলেন তুমুল জনপ্রিয়, এখনও ক্রিকেট বিশ্বজুড়ে খুবই শ্রদ্ধেয়। সোবার্স-ইমরান বা আরও অনেক কিংবদন্তি ক্রিকেটার তো বটেই, ক্রিকেটের বাইরেও নানা জগতের তারকারা ছিলেন তার ভক্ত।

শুধু অসাধারণ আম্পায়ারই নন, দারুণ এক ক্যারেকটারও ছিলেন বার্ড। ৬৬ টেস্ট ও ৬৯ ওয়ানডে পরিচালনা করে ১৯৯৬ সালে অবসরে যান তিনি। সৌরভ গাঙ্গুলি ও রাহুল দ্রাবিড়ের অভিষেক টেস্ট ছিল আম্পায়ার বার্ডের শেষ টেস্ট।

এই লেখা অবশ্য তার ক্যারিয়ার নিয়ে নয়, মজার ঘটনা নিয়ে। জানেন কি, ডিকি বার্ডকে একবার আক্রমণ করেছিল সত্যিকারের এক বার্ড? একটি পাখি!

ads

১৯৯৪ সালে বার্মিংহামে এক প্রদর্শনীতে গিয়েছিলেন বার্ড। সেখানেই তার ওপর ঝাঁপিয়ে পড়েছিল একটি ‘বার্ড’, কাকাতুয়া! সেই কাকাতুয়া বার্ড আম্পায়ার বার্ডের মুখ আঁচড়ে দিয়েছিল এবং খামচি দিয়ে নাকের রক্ত ঝরিয়ে দিয়েছিল।

মানুষ হয়ে একজনের নাম কেন ‘বার্ড’, এটা মনে হয় ভালো লাগেনি ওই কাকাতুয়ার!

ডিকি বার্ডের আরেকটি মজার ঘটনা অনেকের জানা। ইংল্যান্ডে একসময় খেলা শেষ হওয়া মাত্র গ্যালারি থেকে মাঠে ঢুকে যেত হাজার হাজার দর্শক। সত্তর-আশির দশকে তো বটেই, ১৯৯৯ বিশ্বকাপেও আমরা দেখেছি এই চিত্র।

১৯৭৫ বিশ্বকাপের ফাইনাল ম্যাচের পর যথারীতি লর্ডসে ঢুকে গেল হাজার হাজার দর্শক। ভিড়ের মধ্যে কেউ একজন ডিকি বার্ডের সেই বিখ্যাত সাদা হ্যাট টান দিয়ে নিয়ে চম্পট দিল। বার্ডের বেশ মন খারাপ হলো। বেশ কিছুদিন পর, বার্ড একদিন বাসে করে যাচ্ছিলেন সাউথ লন্ডনের দিকে। হুট করে কন্ডাক্টরের মাথায় একটি হ্যাট দেখে তার চেনা চেনা লাগল।

বার্ড গিয়ে জিজ্ঞেস করলেন, ‘এই হ্যাট আপনি কোথায় পেলেন?’ কন্ডাক্টর বেশ ভাব নিয়ে বললেন, ‘এটা আম্পায়ার ডিকি বার্ডের হ্যাট, তাঁর কাছ থেকেই নিয়েছি!’

– ফেসবুক থেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link