More

Social Media

Light
Dark

তৃষ্ণার্ত ফারিহার ইতিহাস গড়া হ্যাটট্রিক

একটা আলো ঝলমলে দিন। অন্ততপক্ষে ফারিহা তৃষ্ণার জন্যে তো বটেই। তিনি যে জায়গা করে নিলেন ক্রিকেট ইতিহাসে। নারীদের ক্রিকেটে যে তিনি এক বিরল রেকর্ডের অধিকারি। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেই তিনি লিখে ফেললেন নতুন এক মাইলফলক।

এলিস পেরির উইকেট দিয়ে শুরু করেন যে ইতিহাস লেখা, তা তিনি শেষ করেন বেথ মনিকে বোল্ড আউট করে। বাংলাদেশ নারী ক্রিকেট ইতিহাসে একমাত্র বোলার হিসেবে তৃষ্ণা এখন দুইটি হ্যাট্রিকের মালিক। ইনিংসের শেষ ওভারে তিনি গড়ছেন সেই কীর্তি। এমনকি অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে হ্যাট্রিক করা দ্বিতীয় বোলার ফারিহা তৃষ্ণা।

অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নেমেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। গ্রেস হ্যারিস ও জর্জিয়া ওয়ারহ্যামের দারুণ জুটির কল্যাণে বড় রানের সংগ্রহই পেয়ে যায় অজিরা। শেষ ওভারে নিজেদের সংগ্রহ বাড়িয়ে নেওয়ার দিকেই ছিল এলিস পেরির নজর।

ads

ডিপ এক্সট্রা কাভার অঞ্চল দিয়ে চার হাঁকিয়ে নিজের উদ্দেশ্য পরিষ্কার করেই জানান দেন পেরি। ফারিহার বলটা অবশ্য খানিকটা বাজে বলই ছিল। ফুলটস বলটা খেলতে তেমন কোন অসুবিধাই হয়নি পেরির। এরপরের দুই বলে সিঙ্গেলস নিয়ে দুইবার প্রান্ত বদল করে আবারও স্ট্রাইকে আসেন পেরি।

অফ স্ট্যাম্পের বেশ বাইরের এক ফুলার লেন্থের বলটাকে তিনি হাওয়া ভাসিয়ে সীমানা ছাড়া করতে চাইলেন। সেই এক্সট্রা কাভার অঞ্চলেই ক্যাচ আউটে কাটা পড়েন তিনি। এরপর ক্রিজে আসেন সোফি মলিনাক্স। লেট কাট খেললেন তিনি। তাতে করে পয়েন্টে দাঁড়িয়ে থাকা মুর্শিদা খাতুনের হাতে সহজ ক্যাচ।

ইনিংসের শেষ বলে ফারিহা তৃষ্ণা হ্যাট্রিকের সামনে দাঁড়িয়ে। তিনি তখন ইতিহাসের সামনে দাঁড়িয়ে। উইকেট পেয়ে গেলেই বনে যাবেন অনন্য। না পেলে হয়ত ইতিহাস হতো না। তবে প্রশংসা ছিল তারই প্রাপ্য। কেননা দূর্দান্ত বোলিং করেছেন বাংলাদেশের বা-হাতি এই পেসার।

শেষ উইকেট হিসেবে তিনি বেথ মনির উইকেট উপড়ে ফেলেন। মিড স্ট্যাম্পের গুড লেন্থে পিচ করা বলটায় ফ্লিক করতে চাইলেন মনি। তবে বলের লাইন ঠিকঠাক আন্দাজ করতে পারেননি। লেগ স্ট্যাম্পে গিয়ে আঘাত করে তৃষ্ণার সে বল। তাতে করেই যেন মেটে তৃষ্ণার হ্যাট্রিকের তৃষ্ণা।

এই ম্যাচে চার ওভার হাত ঘুরিয়ে এক ওভার মেইডেনও আদায় করে নেন ফারিহা তৃষ্ণা। নিজের কোটার ওভার সম্পূর্ণ করার পথে রান খরচ করেছেন মাত্র ১৯টি। ইনিংসের শেষ ওভারে হ্যাট্রিক করলেও উইকেট শিকার তিনি শুরু করেছিলেন ইনিংসের শুরুর দিকেই। ফোবি লিচফিল্ডকে মুর্শিদা খাতুনের ক্যাচ বানিয়ে নিজের প্রথম উইকেট শিকার করেন ফারিহা।

এর আগে ২০২২ সালে হ্যাট্রিক করেছিলেন ফারিহা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মালয়েশিয়ার বিপক্ষে হ্যাট্রিক করেছিলেন তিনি। এশিয়া কাপের আসরে ইনিংসে পঞ্চম ওভারে, নিজের ক্যারিয়ারের প্রথম হ্যাট্রিকের দেখা পেয়েছিলেন ফারিহা তৃষ্ণা। দ্বিতীয় হ্যাট্রিকের পর নিশ্চয়ই ফারিহার কমবে না উইকেটের পিপাসা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link