More

Social Media

Light
Dark

মরিনহো ও তাঁর শিক্ষার্থীরা

বর্তমান বিশ্বের সেরা কোচদের তালিকা করলে তাঁর নামটা বাদ দেওয়ার সুযোগ নেই।

পর্তুগিজ কোচ হোসে মরিনহোর কথা বলছি। ক্যারিয়ারে অনেক বড় বড় দলকে কোচিং করিয়েছেন। এফসি পোর্তো থেকে শুরু করে  ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেডের মত দলের ডাগ আউট  সামলানো তো চাট্টিখানি কথা নয়। সাফল্যও পেয়েছেন।

পোর্তোর হয়ে চ্যাম্পিয়ন্স জিতে তো রীতিমত হইচই ফেলে দিয়েছিলেন মরিনহো। এমনি এমনি তো আর তাঁকে ‘স্পেশাল ওয়ান’ বলা হয় না। তাঁর অধীনে তো অনেক খেলোয়াড় খেলেছেন। এর মধ্যে কিছু কিছু খেলোয়াড় আছেন যারা তাঁর অধীনে মাঠ মাতিয়েছেন। বেশি বেশি গোল করেছেন, গোল করিয়েছেন।

ads
  • ক্রিস্টিয়ানো রোনালদো

সময়ের সেরা ফুটবলারদের একজন ক্রিস্টিয়ানো রোনালদো। ফুটবল ইতিহাসেও তিনি অন্যতম সেরা। আন্তর্জাতিক ক্যারিয়ারে শীর্ষ গোলদাতাদেরও একজন তিনি। ফুটবল ইতিহাসে  টানা নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখার অনন্য নজির এই রোনালদো-মেসিরাই দেখিয়েছেন। রোনালদো যে আজকের  মহাতারকা তার পেছনে বড় ভুমিকা ছিল রিয়াল মাদ্রিদেরও।

তাদের হয়ে তিনি ৪৪৭ ম্যাচে করেছেন ৪৫৪ গোল। রিয়াল মাদ্রিদের ইতিহাসে সেরা গোলদাতা রোনালদোই। ২০১০ সালে রিয়ালের দায়িত্ব নেন হোসে মরিনহো। মরিনহো যুগে রোনালদো ছিলেন আরো বিধ্বংসী। ২০১০-১৩ পর্যন্ত মরিনহোর অধীনে খেলে ১৬৪ ম্যাচে ১৬৮ গোল করেছেন পাঁচ বারের ফিফা ব্যলন ডি’অর জয়ী এই ফুটবলার।

  • ফ্রাঙ্ক ল্যাম্পার্ড

চেলসি কিংবদন্তি। ব্লুজ দলের হয়ে দীর্ঘদিন খেলেছেন।  সাফল্যও পেয়েছেন। চেলসিকে কোচিং করানোর সৌভাগ্যও হয়েছিল তাঁর। কিন্তু, তাঁর অধীনে দল ব্যর্থ হয়। সম্প্রতি তাঁকে বরখাস্ত করা হয়। ল্যাম্পার্ড তাঁর দীর্ঘ ক্যারিয়ারে চেলসির হয়ে ৪৮১ ম্যাচে ১৬৪ গোল করেছেন। এরমধ্যে হোসে মরিনহোর অধীনেই করেছেন ২১৫ ম্যাচে ৭০ গোল। যদিও হোসে মরিনহো দুই দফায় চেলসির দায়িত্ব পালন করেছিলেন।

  • জাত্লান ইব্রাহিমোভিচ

এই সুইডিশ স্ট্রাইকার দুইবার খেলেছেন হোসে মরিনহোর অধীনে। একবার ইন্টার মিলানে থাকা কালে। আরেকবার ম্যানচেস্টার ইউনাইটেডে। ইন্টার মিলান ও ম্যানইউ এই দুই দলের হয়ে তিনি গোল করেছেন ১৬৬ ম্যাচে ৯৩ গোল। মরিনহো যুগেই করেছেন ১০০ ম্যাচে ৫৮ গোল।

  • করিম বেনজেমা

রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার। মরিনহো যখন রিয়ালের কোচ ছিলেন; ২০১০-১৩ পর্যন্ত তাঁর অধীনেই খেলেছেন এই ফ্রেঞ্চ স্ট্রাইকার। পারফরমেন্স অতটা খারাপ ছিল বলা যাবে না। মরিনহোর অধীনে ১৫০ ম্যাচে  ৭৮ গোল করেছেন এই ফরোয়ার্ড।

  • গঞ্জালো হিগুইয়েন

এই আর্জেন্টাইন ও রিয়াল মাদ্রিদ স্ট্রাইকারও খেলেছেন মরিনহোর সময়ে। যখন হিগুইয়েন রিয়ালে ছিলেন কোচ হিসেবে পেয়েছিলেন এই মরিনহোকেই। তাঁর অধীনে এই আর্জেন্টাইন স্ট্রাইকারের গোলসংখ্যা ৫৭। ১২৩ ম্যাচে।

  • বেনি ম্যাকার্থি

দক্ষিণ আফ্রিকান ফরোয়ার্ড। খেলতেন পর্তুগিজ ক্লাব এফসি পোর্তোতে। মরিনহোর হাত ধরেই পোর্তো ‍উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল। এই মরিনহোর অধীনেই মাত্র ৫৮ ম্যাচে ৩৮ গোল করেন ম্যাকার্থি।

  • ডারলেই

এই ব্রাজিলিয়ান স্ট্রাইকারও মরিনহোর সময়ে খেলেছেন। মরিনহো যখন আরেক পর্তুগিজ ক্লাব দ্য লেইরিয়ার কোচ ছিলেন। তখন এই ডারলেই খেলতেন ঐ ক্লাবে। পোর্তোর হয়েও খেলেছেন এই স্ট্রাইকার।  তখনও কোচ হিসেবে পেয়েছিলেন এই মরিনহোকেই। দুই দফায় মরিনহোর অধীনে তাঁর গোল সংখ্যা ৫৬। ৯৪ ম্যাচে।

  • ইডেন হ্যাজার্ড

এই বেলজিয়ান ফুটবলারও মরিনহোর অধীনে খেলেছেন। মরিনহো যখন চেলসির ডাগ আউট সামলাচ্ছিলেন তখন দলের গুরুত্বপূর্ণ  সদস্য ছিলেন এই ফুটবলার। মরিনহোর অধীনে খেলেই ১২৫ ম্যাচে করেছেন ৩৬ গোল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link