More

Social Media

Light
Dark

নিলামঘর কাঁপালেন যারা

তারকা ক্রিকেটারদের জন্য এক অপেক্ষার নাম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আর এই আইপিএলের নিলাম হয়ে উঠেছে আসরের অন্যতম আকর্ষনীয় অংশ। ক্রিকেটারদের থেকে শুরু করে সকল ক্রিকেটপ্রেমীরা আগ্রহ নিয়ে দেখেন কোন দল কোন ক্রিকেটারকে কত দাম দিয়ে কিনলো।

গতকাল হয়ে গেল আইপিএলের এবারের আসরের নিলাম। বাংলাদেশের সাকিব ও মুস্তাফিজও নিলামে বিক্রি হয়েছেন বেশ ভালো দামেই। তবে আমাদের আজকের আয়োজন এবারের আসরে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ক্রিকেটারদের নিয়ে।

  • ক্রিস মরিস

ads

দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ক্রিস মরিস এবার ভেঙে চূরে দিয়েছেন আগের সকল হিসাব নিকাশ। আইপিএলের এবারের আসর তো বটেই আইপিএল ইতিহাসে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন এই ক্রিকেটার।

এবারের নিলামে তাঁকে ১৬.২৫ কোটি রূপিতে কিনে নিয়েছে রাজস্থান রয়েলস। এর আগে আইপিএলের সবচেয়ে দেশি দামে বিক্রিত ক্রিকেটার ছিলেন যুবরাজ সিং। ২০১৫ সালে দিল্লি ডেয়ারডেভিলস তাঁকে ১৬ কোটি রূপি দিয়ে দলে ভিড়িয়েছিল। মরিস তাঁর খেলা ৭০ টি আইপিএল ম্যাচে ১৫৭ স্ট্রাইকরেটে করেছেন ৫৫১ রান। বল হাতে নিয়েছেন ৮০ টি উইকেট। গতবছর ক্রিস মরিস খেলেছিলেন আরসিবির হয়ে। সেখানে মাত্র ৬.৬৩ ইকোনমি রেটে নিয়েছিলেন ১১ উইকেট। এই আসরে তাই চড়া মূল্য পাওয়ারই দাবিদার ছিলেন এই অলরাউন্ডার।

  • কাইল জেমিসন

নিউজিল্যান্ডের অলরাউন্ডার কাইল জ্যামিয়েসনকে দ্বিতীয় সর্বোচ্চ দামে কিনে নিয়েছে আরসিবি। নিলামে তাঁর দাম উঠে ১৫ কোটি রূপি।

গতবছর নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষিক্ত এই ক্রিকেটার নিউজিল্যান্ডের হয়ে টি-২০ ম্যাচ খেলেছেন মোটে ৪ টি। তবে তাঁর খেলা মোট ৩৮ টি টি-টোয়েন্টি ম্যাচে ৭.৯৮ ইকোনমি রেটে নিয়েছেন ৫৪ উইকেট।

  • গ্লেন ম্যাক্সওয়েল

১৪.২৫ কোটি রূপি দিয়ে অজি এই অলরাউন্ডারকে দলে ভিড়ায় রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর। যদিও তাঁকে প্রথম দলে ভিড়ানোর জন্য লড়াই করেছিল কলকাতা ও রাজস্থান। পরে চেন্নাইয়ের সাথে লড়াই করে ম্যাক্সওয়েলকে কিনে নিয়েছে বেঙ্গালোর।

যদিও গত আসরে পাঞ্জাবের হয়ে ১৩ ম্যাচে মাত্র ১০৮ রান করেছিলেন তিনি।

  • ঝাই রিচার্ডসন

অস্ট্রেলিয়ান এই ফাস্ট বোলারকে ১৪ কোটি টাকা দিয়ে দলে ভিড়িয়েছে পাঞ্জাব কিংস। এর আগে ২৪ বছর বয়সী এই পেসার দারুণ একটি বিগব্যাশ সিজন পার করেছেন। আসরে মোট ১৭ টি ম্যাচ খেলে তুলে নিয়েছিলেন ২৯ টি উইকেট। সেই পারফরমেন্সের পুরষ্কারই বোধহয় পেলেন গতকালকের নিলামে।

  • কৃষ্ণাপ্পা গৌতম

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এবার সর্বোচ্চ দাম পেয়েছেন ভারতের এই নয়া তুর্কী। আইপিএলের ইতিহাসে কোনো অনভিষিক্ত ক্রিকেটারের এটাই সর্বোচ্চ দাম। চেন্নাই সুপার কিংস তাঁকে ৯.২৫ কোটি টাকা দিয়ে কিনে নিয়েছে। সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দলে ডাক পেয়েছিলেন তিনি। তব গত বছর পাঞ্জাবের হয়ে ২ ম্যাচ খেললেও তেমন কোনো সাফল্য পাননি এই বোলার।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link