More

Social Media

Light
Dark

সাদা পোশাককে বিদায় প্লেসিসের

খুব বড় কোনো তারকা তিনি কখনোই ছিলেন না, তবে ছিলেন খুব কার্য্যকর। সব ফরম্যাটেই, সব ফরম্যাটে দক্ষিণ আফ্রিকা দলের নেতৃত্বও দিয়েছেন। এবার সেই ফাফ ডু প্লেসিস টেস্ট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।

তবে টেস্ট থেকে অবসর নিলেও ওয়ানডে ও টি-টোয়েন্টি চালিয়ে যাবেন এই ব্যাটসম্যান। মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপে মনোযোগী হতেই এমন সিদ্বান্ত নিয়েছেন তিনি। নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে প্রকাশিত এক বিবৃতিতে অবসরের ঘোষণা নিশ্চিত করে প্লেসিস কৃতজ্ঞতা প্রকাশ করেছেন টেস্ট ক্রিকেটে তার পথচলার সঙ্গীদের প্রতিও।

বিবৃতিতে ডু প্লেসিস বলেন, ‘১৫ বছর আগে কেউ যদি আমাকে বলত, তুমি দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৯ টি টেস্ট ম্যাচ খেলবে এবং দলকে নেতৃত্ব দিবে তাহলে তাদের কথা হয়তো আমি বিশ্বাস করতাম না। আমার টেস্ট ক্যারিয়ার গড়ার পেছনে যাদের অবদান আছে তাদের ধন্যবাদ দিতে চাই, বিশেষ করে আমার স্ত্রী এবং পরিবারের প্রতি কৃতজ্ঞ আমি। বিদায় বলার জন্য এটাই সঠিক সময়।’

ads

করোনা ভাইরাসের কারণে পিছিয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। গত বছরের স্থগিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে চলতি বছরের শেষের দিকে। এরপর আগামী বছর অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের আসর। মূলত এই দুটি বিশ্বকাপকে প্রাধান্য দিয়েই টেস্ট ছেড়েছেন প্লেসিস। প্রোটিয়া এই ব্যাটসম্যান মনে করেন টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে এখনো অনেক কিছু দেওয়ার বাকি রয়েছে তাঁর।

তিনি বলেন, ‘সামনের দুটি বছরে, দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। যে কারণে আমার পুরো ফোকাস এখন এই দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপকে ঘিরে। আমি পুরো বিশ্বে ক্রিকেট খেলা চালিয়ে যেতে চাই। আমি বিশ্বাস করি এই ফরম্যাটে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটকে এখনো অনেক কিছু দেওয়ার আছে। তার মানে এই না যে ওয়ানডে ক্রিকেট নিয়ে আমার কোন পরিকল্পনা নেই। এই স্বল্প সময়ে আপাতত টি-টোয়েন্টি ক্রিকেটকে প্রাধান্য দিতে চাই।’

দক্ষিণ আফ্রিকার হয়ে ২০১২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিলো ডু প্লেসিসের। এরপর দক্ষিণ আফ্রিকার হয়ে তিনি খেলেছেন ৬৯ টেস্ট। ৬৯ টেস্টে ১০ টি সেঞ্চুরি এবং ২১ টি হাফ সেঞ্চুরির সাহায্যে ৪১৬৩ রান সংগ্রহ করেছেন প্লেসিস।

২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের নেতৃত্বও পান প্লেসিস। ২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ৩৬ ম্যাচে অধিনায়কত্ব করেছেন তিনি। ৩৬ ম্যাচে ১৮ টি জয়ের বিপরীতে ১৫ ম্যাচ হেরেছিলো দক্ষিণ আফ্রিকা। ২০২০ সালের ফেব্রুয়ারিতে টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পর আরেক ফেব্রুয়ারিতেই টেস্টকে বিদায় বললেন প্লেসিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link