More

Social Media

Light
Dark

তাঁরা সেঞ্চুরি করেন মুড়ি-মুড়কির মত!

১৮৭৭ সালে যাত্রা শুরু করা ক্রিকেট নামক খেলাটা আস্তে আস্তে বিবর্তন দেখেছে অনেক। পাঁচ দিনের ম্যাচ থেকে ম্যাচ এসে ঠেকেছে এক দিনে, এক দিনের ম্যাচেও আবার ওয়ানডে আর টি-টোয়েন্টি বলে দুটো ফরম্যাট তৈরি হয়েছে। এই সীমিত ওভারের ক্রিকেটেই সেঞ্চুরিকে ধরা হয় ইনিংসের সেরা মানদণ্ড হিসেবে। একজন খেলোয়াড়ের মহত্ত্বও পরিমাপ করা হয় সে কতগুলো সেঞ্চুরি করেছে তা দিয়েই।

তবে, কেউ কেউ আছে যে কিনা এই সেঞ্চুরিও করে মুড়ি-মুড়কির মতই। আজকে আমরা তাদেরই কয়েকজনকে নিয়ে এসেছি যাদের ওয়ানডেতে একটা সেঞ্চুরি করতে সবচেয়ে কম ইনিংস পেরোতে হয়। অর্থাৎ, ইনিংস/সেঞ্চুরি অনুপাত যাদের সবচাইতে কম

  • শিখর ধাওয়ান (প্রতি সেঞ্চুরিতে ৮ ইনিংস)

শিখর ধাওয়ান, ভারতীয় ক্রিকেটের এই ‘গাব্বার’ প্রথমবারের মত নজর কাড়ে ২০০৪ এর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। সে আসরে একাই ৫০৫ রান করে বড় কিছুর বার্তাই দিচ্ছিলেন তিনি। তবে , ২০০৪ এ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা ধাওয়ানের অভিষেক হতে কিন্তু সময় লেগেছে ছয় বছর। ২০১০ সালে ধাওয়ানের অভিষেক হলেও তিনি নিয়মিত হতে পারছিলেন না। আর হবেনই বা কিভাবে? ওপেনিংয়ে তখন শেবাগ-টেন্ডুলকার জুটিতে মজে গেছে ভারত।

ads

তবে এই দুই মহারতীর পর ওপেনিংয়ের ব্যাটন ধরেছেন ধাওয়ান আর রোহিত। এখন অব্দি ১৩৬ ইনিংসে ব্যাট করে তিনি করেছেন ১৭ সেঞ্চুরি, প্রতি ৮ ইনিংসে পেয়েছেন একটি করে সেঞ্চুরি!

  • অ্যারন ফিঞ্চ (প্রতি সেঞ্চুরিতে ৭.৫২ ইনিংস)

অ্যারন ফিঞ্চ সীমিত ওভারের ক্রিকেটে অস্ট্রেলিয়ার ধ্বংসাত্মক ওপেনারদের একজন। ২০১৩ এর জানুয়ারীতে অভিষেকের পর থেকেই ব্যাট হাতে দুরন্ত পারফর্ম করে চলেছেন তিনি। স্টিভেন স্মিথের বরখাস্তের পর অস্ট্রেলিয়ার সীমিত ওভারের ক্রিকেটের নেতৃত্বটাও দিয়ে যাচ্ছেন দক্ষ হাতে।

এখন অব্দি ওয়ানডেতে অস্ট্রেলিয়ার হয়ে ব্যাট হাতে নেমেছেন ১২৮ ইনিংসে। আর এই ১২৮ ইনিংসেই ১৭ সেঞ্চুরি আর ২৯ হাফ-সেঞ্চুরি যোগ করেছেন তিনি। ব্যাটিং গড়টাও ওয়ানডেতে সেরাদের কাতারেই থাকার যোগ্য- ৪১.৮৫! প্রতি ৭.৫২ ইনিংসে একটা করে সেঞ্চুরি করেন ফিঞ্চ।

  • রোহিত শর্মা ( প্রতি সেঞ্চুরিতে ৭.৪৮ ইনিংস)

‘একটা সেঞ্চুরি করতে সবচেয়ে কম ইনিংস’ নামক তালিকাতে রোহিত শর্মার নাম থাকবেনা তা আবার হয় নাকি। নাহ, হয়নি। শুরুতে মিডল অর্ডার আর এরপর ওপেনিং আর সেখান থেকেই ক্যারিয়ারের যাত্রাবদল হয়েছে রোহিতের। ওয়ানডে ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান মানা হয় তাকে। বলা হয়ে থাকে, নিজ ছন্দে এভাবে আগাতে থাকলে ক্যারিয়ার শেষে ওয়ানডের সর্বকালের সেরাদের একজন হয়ে যাবেন রোহিত।

মুম্বাইয়ের এই ওপেনার এখন অব্দি ওয়ানডেতে ব্যাট হাতে নেমেছেন ২১৭ ইনিংসে আর তাতেই রোহিতের নামের পাশে ২৯ খানা সেঞ্চুরি। তার মানে যেটা দাঁড়াল, প্রায় প্রতি ৮ ইনিংস পেরোবার আগেই একটা করে সেঞ্চুরি করেন ভারতের এই ওপেনার!

  • ডেভিড ওয়ার্নার ( প্রতি সেঞ্চুরিতে ৭ ইনিংস)

রোহিত শর্মা ভারতের, ডেভিড ওয়ার্নার অস্ট্রেলিয়ার- নিজেদের দিনে এই ওপেনারের চাইতে ধ্বংসাত্মক মনে হয় আর কেউ হতে পারবেনা। নিউ সাউথ ওয়েলসের এই ওপেনারকে অস্ট্রেলিয়া দলে নিয়েছিলই স্ট্রাইক রেট বাড়িয়ে খেলতে পারে এই কারণে। তা অভিষেকের পর থেকে ক্যারিয়ারজুড়ে এ গুণেই খেলে যাচ্ছেন তিনি।

তবে স্ট্রাইক রেট বাড়িয়ে খেললে কি হবে, বড় ইনিংস খেলতেও কিন্তু ওয়ার্নারের জুড়ি মেলা ভার। এখন অব্দি অস্ট্রেলিয়ার জার্সিতে ব্যাট হাতে নেমেছেন ১২৬ ইনিংসে, এই ১২৬ ইনিংসে পেয়ে গেছেন ১৮ সেঞ্চুরি। প্রতি ৭ ইনিংসে ব্যাট করেই তিনি একটা করে সেঞ্চুরি করে ফেলেন- ভাবা যায়!

  • বিরাট কোহলি ( প্রতি সেঞ্চুরিতে ৫.৬২ ইনিংস)

তালিকার ওপরের নামটা যথযথভাবেই অনুমেয়- ‘মেন ইন ব্লু’দের রাজা! ২০১১, ২০১৫ আর ২০১৯ বিশ্বকাপ খেলা এই বিরাটকে ধরাই হচ্ছিল শচীন টেন্ডুলকারের উত্তরসূরি। তা আসলেই তিনি সেটা কিনা নিশ্চিত করে বলার সময় এখনও আসেনি। তবে এখন অব্দিই তিনি যা করেছেন তাতে শচীন না হোক, ‘কোহলি’ যে হয়ে গেছেন তাতে কোন সংশয় নেই।

ভারতের নীল জার্সিতে ব্যাট হাতে নেমেছেন ২৪২ ইনিংসে, করে ফেলেছেন ৪৩ সেঞ্চুরি। হাওয়াই মিঠাইয়ের মত সেঞ্চুরি করা এই ভারতীয় অধিনায়কের একটা সেঞ্চুরি করতে ৬ ইনিংসও পার হতে হয়না!

 

লেখক পরিচিতি

আদ্যোপান্ত স্টোরিটেলার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link