More

Social Media

[ivory-search id="135666" title="Post Search"]
Light
Dark

সাকিবের বদলী বাইরে থেকে নয়

চট্টগ্রাম টেস্টের বেশীরভাগটা মিস করার পর ঢাকা টেস্টও মিস করছেন সাকিব আল হাসান। একাদশে তার বদলে অন্য কেউ আসবেন। তবে জৈব বলয়ে খেলা হচ্ছে বলে স্কোয়াডে সাকিবের বদলে কাউকে যুক্ত করা হবে না। এই বিষয়টি নিশ্চিত করে প্রধাণ নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, স্কোয়াডের কোনো খেলোয়াড়কেই ম্যানেজমেন্ট একাদশে নেবেন।

নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই ওয়ানডেতে সিরিজ সেরা হয়েছিলেন সাকিব আল হাসান। তবে সিরিজের শেষ ম্যাচে  বল করতে গিয়ে কুচঁকিতে চোট পেয়ে মাঠ ছাড়েন সাকিব।

পুনর্বাসন প্রক্রিয়ার ভিতর থেকে চোট কাটিয়ে  সিরিজের প্রথম টেস্টেই মাঠে নামেন এই অলরাউন্ডার। কিন্তু শতভাগ ফিট ছিলেন না তিনি; অস্বস্তি নিয়েই ব্যাট হাতে খেলেন ৬৮ রানের ইনিংস। পরবর্তীতে বোলিং করার সময় আবার চোট পান সাকিব।

ads

টেস্টের দ্বিতীয় দিনের শেষ বিকালে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে ৬ ওভার বল করার পর ব্যথা নিয়ে মাঠ ছাড়েন সাকিব। প্রাথমিক ভাবে দেখে পুরোনো চোট মনে হলেও স্ক্যান করার পর জানা যায় নতুন করে চোট পেয়েছেন এই অলরাউন্ডার; তাঁর বাম উরুর একটি আলাদা অংশে স্ট্রেইন ধরা পড়ে। পরবর্তীতে আর মাঠে নামা হয়নি সাকিবের।

চোট পাওয়া সাকিব আল হাসানকে বিসিবির মেডিকেল টিমের তত্ত্বাবধায়নে রাখা হয়েছিলো। এরপর থেকেই মেডিকেল টিম তাঁর অবস্থার ও উন্নতির পর্যবেক্ষণ করে। তবে সাকিবের অবস্থার খুব একটা উন্নতি হয়নি। তাই ঢাকা টেস্টেও সাকিবকে পাচ্ছে না বাংলাদেশ।

প্রথম টেস্ট হেরে স্বাগতিকরা যখন দ্বিতীয় টেস্টে ঘুড়ে দাড়ানোর ছক আকঁছে সেখানে সাকিবকে না পাওয়াটা তাই বড় ধাক্কা হয়েই এসেছে বাংলাদেশ শিবিরে। সাকিব না থাকায় কম্বিনেশন মেলাতেও ভাবতে হবে টিম ম্যানেজমেন্টকে। সাকিবের পরিবর্তে এখন একজন অতিরিক্ত বোলার বা ব্যাটসম্যানও খেলাতে হবে স্বাগতিকদের। সম্ভবত ম্যানেজমেন্ট বাড়তি বোলার নিতে চাইবে।

তবে সাকিবের বদলি কে হবে সেটা এখনো নিশ্চিত করা হয়নি। করোনার কারণে সাকিবের বিকল্প নিয়ে বেশী ভাবারও সুযোগ নেই টিম ম্যানেজমেন্টের। কারণ জৈব সুরক্ষা বায়ো বাবলের কারণে স্কোয়াডের বাইরে থেকে কাউকে নেওয়ার সুযোগ নেই। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন সুযোগ পাবেন স্কোয়াডে থাকা কোন ক্রিকেটারই।

খেলা ৭১ কে নান্নু বলেন, জৈব সুরক্ষা বায়ো বাবলের কারণে সাকিবের পরিবর্তে বাইরে থেকে কাউকে নেওয়া হবে না। একাদশে সুযোগ পাবেন স্কোয়াডেরই কেউ। কাকে নেওয়া হবে সেটা টিম ম্যানেজমেন্টের বিষয়।

আগামী ১১ ফেব্রুয়ারি হোম অফ ক্রিকেট শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট। সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়ে ১-০ তে এগিয়ে রয়েছে সফরকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link