More

Social Media

[ivory-search id="135666" title="Post Search"]
Light
Dark

বিগ থ্রি’র অধিকার খর্ব

পরিবর্তনের হাওয়া লেগেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ( আইপিএল) ১৭তম আসরে। আইপিএলে অধিনায়কত্ব হারিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা আর মহেন্দ্র সিং ধোনির মত বিগ ফিশ’রা। মানে, আইপিএলও বুড়ো হতে চলেছে।

ধারাবাহিকভাবে অধারাবাহিকতার মূল্য দিতে হয়েছে বিরাট কোহলিকে। এবার রয়াল চ্যালেঞ্জার বেঙ্গলোরের (আরসিবি) দায়িত্ব দেয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিসকে। আরসিবি’র খেলোয়াড়দের এখনো আইপিএলের শিরোপা ছুঁয়ে দেখা হয়নি।

২০০৯, ২০১১ আর ২০১৬ তে যথাক্রমে ডেকান চার্জার্স, চেন্নাই সুপার কিংস, সান রাইজার্স হায়দ্রাবাদের কাছে হেরে যায় বিরাট কোহলির দল। তবে এবার ফাফ ডু প্লেসিসের নেতৃত্বে শিরোপা জয়ের স্বপ্ন দেখছে আরসিবি।

ads

অধিনায়ক পরিবর্তনের মাধ্যমে চমক দেখিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সও। সবাইকে অবাক করে দিয়ে রোহিত শর্মার পরিবর্তে মুম্বাইয়ের দায়িত্ব দেয়া হয়েছে হার্দিক পান্ডিয়াকে। যার আইপিএল যাত্রা শুরুই হয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্সে। সেটা প্রায় দশ বছর আগে।

এর মাঝে দুই মৌসুম খেলেন গুজরাট টাইটান্সের হয়ে। সেখানে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে একবার পান শিরোপার স্বাদ। সর্বমোট পাঁচ বার আইপিএল ট্রফি জিতেছেন ভারতীয় এই অলরাউন্ডার। তাঁর মাধ্যমে আরেকটি ট্রফি জেতার স্বপ্ন দেখতেইপারে পাঁচ বারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স।

যদিও এবারের আইপিএল শুরুর আগে ধোনি তাঁর নেতৃত্ব নিয়ে কিছুটা পরিবর্তনের আভাস দিয়েছিলেন। তবে কে পাবেন চেন্নাই সুপার কিংসের(সিএসকে)-  দায়িত্ব, এ নিয়েই চলছিল যত জল্পনা-কল্পনা।

অবশেষে সিএসকে’র দায়িত্বভার উঠেছে রুতুরাজ গায়কোয়াড়ের কাঁধে। রুতুরাজ সিএসকে’র সাথে এর সাথে যুক্ত হয় ২০১৯ সালে। আর এর মাঝেই ৫২ ম্যাচে ১৩৫.৫২ স্ট্রাইক রেটে করেন ১৭৯৭ রান।

২০২১ সালে সিএসকে তাঁদের চতুর্থ ট্রফি ঘরে তুলেছিল। আর তখন অরেঞ্জ ক্যাপ জিতে নজরে আসেন মহারাষ্ট্রের এই ব্যাটার। হতে পারে এবারই ধোনির শেষ আইপিএল। তাই সিএসকের প্রয়োজন ছিল নতুন অধিনায়কের। রুতুরাজকে দিয়ে এবার সেই অভাব পূরণ করবে চেন্নাই।

মোট দশ দল নিয়ে শুরু হতে যাচ্ছে এবারের আইপিএল। প্রতিটি দলই চাইবে জয়ের ট্রফি ছুঁয়ে দেখতে। তবে অধিনায়কত্বের এই পরিবর্তনে দলের অবস্থা কতটা পরিবর্তিত হয় সেটাই দেখার বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link