More

Social Media

Light
Dark

ঘরের মাঠের আবহও পেয়েও বিশাল পরাজয় বাংলাদেশের

বৃথা গেল সৌদি আরবে করা ১৫ দিনের কন্ডিশনিং ক্যাম্প। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের আই গ্রুপের ম্যাচে বড় ব্যবধানে পরাজিত বাংলাদেশ। ফিলিস্তিনের বিপক্ষে ৫-০ গোলের বিশাল ব্যবধানে হেরেছে হ্যাভিয়ের ক্যাবরেরার দল।

কুয়েতের স্টেডিয়াম। ফিলিস্তিনের হোম ম্যাচ। তবে ঘরের মাঠের আবহ পেয়েছিল বাংলাদেশ। তবুও মাঠের ফুটবলের তফাতটা ছিল স্পষ্ট। শারীরিক সক্ষমতা কিংবা ফুটবলীয় শৈলী আর দক্ষতা সর্বক্ষেত্রেই এগিয়ে ফিলিস্তিন।

তবুও প্রথমার্ধে লড়াইটা চালিয়ে যাওয়ার আপ্রাণ চেষ্টাই করেছে জামাল ভুঁইয়ার দল। ফিলিস্তিনের একের পর এক আক্রমণে দিশেহারা হয়েছে বাংলাদেশের রক্ষণ। ফিলিস্তিনের গোছানো আক্রমণগুলোও তবুও নস্যাৎ হয়েছে বার কয়েক।

ads

এক দফা তো খোদ মিতুল মারমা বাঁচিয়ে দিয়েছেন দলকে। বাংলাদেশের কাছেও সুযোগ এসেছিল প্রথমার্ধে এগিয়ে যাওয়ার। রাকিব হোসেনের বাড়ানো ক্রস থেকে ডি বক্সের মধ্যেই বল পেয়েছিলেন সোহেল রানা। একেবারে ফাঁকায় দাঁড়িয়ে শট চালানোর সুযোগও ছিল তার সামনে। তিনি চালিয়েছিলেন বটে। কিন্তু বা-পায়ের শট চলে যায় গোল বারের অনেক উপর দিয়ে।

র‍্যাংকিংয়ে ৮৬ ধাপ এগিয়ে থাকা দলের বিপক্ষে লিড নেওয়ার সুযোগ জয় হাতছাড়া। তবে শুরুর দিকের গোলের মুখ খুলতে না পারা ফিলিস্তিন ঠিকই প্রথমার্ধের বিরতির আগ মুহূর্তে দুইবার বল জালে জড়ায়।

ম্যাচের ৪৩ মিনিটে ওদেয় দাব্বাগ প্রথম গোলের দেখা পান। মিতুলের ফিরিয়ে দেওয়া বলটা খুঁজে নেয় দাব্বাগের পা। একেবারে আনমার্কড অবস্থায় পাওয়া বলটা অন্তত তিনি গোলে রুপান্তরিত করতে ভুল করেননি। এর ঠিক মিনিট দুই বাদেই আবারও গোল। এবার কর্ণার কিক থেকে গোল করেন শিহাব কুম্বর।

ফিলিস্তিনের দুই ফরোয়ার্ডের গোলে ২-০ গোলের লিড নিয়েই বিরতিতে যায় ফিলিস্তিন। রক্ষণের ভুলেই বাংলাদেশকে হজম করতে হয়েছিল সেই দুই গোল। দলের নিয়মিত ডিফেন্ডার তারিক কাজির অভাবটা ছিল স্পষ্ট।

তবে গোলের দেখা পেয়ে যাওয়া ফিলিস্তিন থামায়নি তাদের গোল উৎসব। দ্বিতীয়ার্ধের শুরুতেই আরও দুই খানা গোল বাংলাদেশের জালে। তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষদের নাকানিচুবানি খাইয়ে গোল করেছেন সেই দাব্বাগ এবং কুম্বর।

বাংলাদেশি খেলোয়াড়দের এলোমেলো পাস আর বল পায়ের দূর্বলতার পূর্ণ ফায়দাই তুলেছে ফিলিস্তিন। ৪ গোলে পিছিয়ে পড়ে যেন হালই ছেড়ে দেয় গোটা বাংলাদেশ দল। সেই সুযোগে নিজের হ্যাট্রিক পূরণ করেন দাব্বাগ।

৭৭ মিনিটে তিনি দলের লিড বাড়িয়ে করেন ৫-০। এরপরও ম্যাচের লাগাম নিজেদের কাছেই রেখেছিল ফিলিস্তিন। যদিও শেষ অবধি আর গোল হজম করতে হয়নি বাংলাদেশকে।

৫-০ গোলের বিশাল জয় নিয়েই মাঠে ছাড়ে ফিলিস্তিন। এটাই বাংলাদেশের বিপক্ষে ফিলিস্তিনের সবচেয়ে বড় ব্যবধানের জয়। এর আগে ২ গোলের বেশি করতে পারেনি মধ্যপ্রাচ্যের দলটি। তাতে করে বিশ্বকাপ বাছাই পর্বের পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসে ফিলিস্তিন। আগামী ২৬ মার্চ ফিরতি লেগে ঢাকায় মুখোমুখি হবে বাংলাদেশ ও ফিলিস্তিন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link