More

Social Media

Light
Dark

এক ওভারে দুই বাউন্সার, নো স্টপ ক্লক – আইপিএলের নিয়ম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানেই ভিন্ন স্বাদের ক্রিকেট। চার ছক্কার মারে ক্রিকেটের ধরন অনেকটাই বদলে দিয়েছে এই লিগ। শুধু ধরন নয়, নিয়মের ক্ষেত্রেও আন্তর্জাতিক ক্রিকেট থেকে কিছুটা আলাদা এটি। দরজায় কড়া নাড়তে থাকা ২০২৪ আইপিএলের দিকে লক্ষ্য করলে সেটা ভালভাবে বোঝা যাবে।

এই যেমন আইসিসির নিয়মানুযায়ী, টি-টোয়েন্টিতে একজন বোলার এক ওভারে মাত্র একটি বাউন্সার করতে পারবেন। কিন্তু আইপিএলে একজন বোলারের প্রতি ওভারে দুইটি বাউন্সার করার সুযোগ রয়েছে। সৈয়দ মুস্তাক আলী ট্রফিতে প্রথমবার এই নিয়মের প্রয়োগ ঘটিয়েছিল বিসিসিআই।

এছাড়া স্ট্যাম্পিং চেকের ক্ষেত্রে আন্তর্জাতিক পর্যায়ে তৃতীয় আম্পায়ার কেবল স্ট্যাম্পিংয়ের ব্যাপারটি দেখতে পারেন। কিন্তু এবারের আইপিএলে তৃতীয় আম্পায়ার স্ট্যাম্পিং দেখার সময় কট বিহাইন্ডও পরীক্ষা করবেন। অবশ্য আগে এই নিয়ম আন্তর্জাতিক ক্রিকেটেও ছিল।

ads

আবার জুন মাস থেকে রঙিন পোশাকের ম্যাচে স্টপ ওয়াচের ব্যবহার বাধ্যতামূলক করেছিল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। মূলত ওয়ানডে ও টি-টোয়েন্টিতে প্রতি ওভারের পর বিরতির নির্ধারিত সময় গণনা করতে এমন সিদ্ধান্ত নিয়েছিল তাঁরা।

এই বিরতি এক মিনিটের বেশি হলে শাস্তি পেতে হবে ফিল্ডিং দলকে। যদিও সেটা প্রযোজ্য হবে না আইপিএলের ফ্রাঞ্চাইজির জন্য। একইসাথে ওয়াইড ও নো বল কল করা হলে রিভিউ করার সুযোগ তো থাকছেই।

সবচেয়ে বড় পরিবর্তন আসতে যাচ্ছে টিভি আম্পায়ারের সেট আপে। এবারের আইপিএলে রিভিউ দেখার সময় হক আই অপারেটরদের কাছ থেকে সরাসরি তথ্য নিতে পারবেন দায়িত্বরত আম্পায়ার। এতদিন হক আই অপারেটর ও আম্পায়ারের মাঝে মাধ্যম রূপে কাজ করতেন টিভি ব্রডকাস্ট ডিরেক্টর, কিন্তু এখন আর এই ভূমিকা পালন করতে হবে না তাঁকে।

২২ মার্চ বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। এর মধ্য দিয়ে শুরু হবে আইপিএল নামক ক্রিকেট যজ্ঞ, এখন থেকেই তাই দিন গুনছে ক্রিকেটপ্রেমীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link