More

Social Media

Light
Dark

নিজেদের ফেবারিটই ভাবছে বাংলাদেশ

আগামীকাল থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম টেস্ট। বাংলাদেশ সর্বশেষ টেস্ট খেলেছিলো গত বছর ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে। এক বছর পর টেস্ট খেলতে নামলেও বাংলাদেশের টেস্ট অধিনায়ক মমিনুল হক জানিয়েছেন এই সিরিজে ঘরের মাঠে ফেবারিট বাংলাদেশই।

দীর্ঘ দিন পর টেস্ট খেলতে নেমে চ্যালেঞ্জ থাকলেও মমিনুল আশাবাদী ভালো করতে। মমিনুল হক জানিয়েছেন এটা তাদের টেস্টে নতুন শুরু; নতুন শুরুতে সুযোগ এসেছে দল হিসাবে ভালো পারফর্ম করার।

তিনি বলেন, `এক বছর পর ক্রিকেটে ফেরা এটা সত্যি। আমার কাছে মনে হয় এক বছর পর যেহেতু ফিরছি নতুন করে আরেকটা সুযোগ এসেছে টেস্ট ক্রিকেট নতুনভাবে শুরু করার। এটাকে সুযোগ হিসেবেই দেখছি। আন্তর্জাতিক ক্রিকেটে একটু চ্যালেঞ্জ তো থাকেই। ওটার চাইতে আমি যে জিনিসটা ভাবছি,  আমরা দল হিসেবে ভালো পারফর্ম করার, নতুন করে শুরু করার সুযোগ পাচ্ছি।’

ads

করোনা ইস্যুতে ওয়েস্ট ইন্ডিজের প্রথম সারির ক্রিকেটাররা না এলেও টেস্ট স্কোয়াডে বাংলাদেশকে চ্যালেঞ্জ জানানোর মতো বেশ কয়েকজন ক্রিকেটার রয়েছে। তবে নিজেদের ফেভারিট হিসাবে মেনে মমিনুল জানিয়েছেন তাঁরা মনোযোগ রাখছেন নিজেদের দিকেই।

তিনি বলেন, `অবশ্যই। ঘরের মাঠে সবসময় স্বাগতিকরা ফেভারিট থাকে। তার মানে এই নয় ওয়েস্ট ইন্ডিজকে দুর্বল হিসেবে দেখছি। আমরা আমাদের দিকেই মনোযোগ রাখছি বেশি। আমরা আমাদের সেরাটা খেলার চেষ্টা করবো।’

অনভিজ্ঞ দল নিয়ে ওয়ানডেতে বাংলাদেশের সাথে হোয়াটওয়াশ হয়েছে ক্যারিবিয়ানরা। তিন ম্যাচেই বাংলাদেশি স্পিনারদের কাছে অসহায় আত্নসমর্পণ করেছে ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। ওয়েস্ট ইন্ডিজের টেস্ট স্কোয়াডও খুব একটা অভিজ্ঞ নয়। ১৫ সদস্যের টেস্ট স্কোয়াডে অভিষেকের অপেক্ষায় রয়েছে ৩ জন ক্রিকেটার।

ক্যারিবিয়ান টেস্ট অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট, পেসার গ্যাব্রিয়েল ও কেমার রোচ এই তিনজ মিলে খেলেছেন ১৭৪ টেস্ট। আর বাকি ৯ জনের ঝুলিতে মাত্র ৭৬ টেস্টের অভিজ্ঞতা। অপর দিকে ৩৫৬ টেস্টের অভিজ্ঞতা সম্পূর্ন বাংলাদেশের টেস্ট স্কোয়াড। অভিজ্ঞতায় এগিয়ে থাকলেও মমিনুল মনে করেন আন্তর্জাতিক ক্রিকেট সবসময় চ্যালেঞ্জিং। প্রতিপক্ষক খারাপ দল নাকি ভালো দল এসব চিন্তা করার সুযোগ নেই।

তিনি বলেন, ‘আপনি যদি টিম হিসেবে চিন্তা করেন , আন্তর্জাতিক ক্রিকেটে যে কোনো একটা দলকেই যদি খেলিয়ে দেন, আন্তর্জাতিক ক্রিকেট সবসময় চ্যালেঞ্জিং। অনূর্ধ্ব-১৯ দলেরও সবাই যদি জাতীয় দলে খেলে, সেটাও চ্যালেঞ্জিং। এখানে চাপ থাকে প্রত্যাশা থাকে। তাই চ্যালেঞ্জ হিসেবেই দেখি। দল ভালো বা খারাপ এসব চিন্তা করি না।’

চট্টগ্রামে সর্বশেষ টেস্টে আফগানিস্তানের বিপক্ষে ২২৪ রানের বিশাল ব্যবধানে হেরেছিলো বাংলাদেশ। আফগান বিপর্যয়ের পর আবারো চট্টগ্রামের মাটিতে টেস্ট খেলতে নামছে স্বাগতিকরা। মমিনুল জানিয়েছেন সব কিছু ভুলে আগামীকালের ম্যাচেই শুধু মনোযোগ রাখতে চায় বাংলাদেশ।

টেস্ট অধিনায়ক বলেন, ‘কাল আপনি যা করেছেন, তা ভালো হোক বা খারাপ হোক মনে রাখার দরকার নেই। এটা মনে রেখে আপনি কিছু পাবেনও না। আমিও একইভাবে ভাবছি। হয়ত উত্তরটা বুঝতে পেরেছেন। আফগানিস্তানের সাথে কী হয়েছিল মনে রাখতে চাই না। কালকের ম্যাচেই মনোযোগ রাখতে চাচ্ছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link