More

Social Media

Light
Dark

অধিনায়কত্ব হারাচ্ছেন আফ্রিদি, বিশ্বকাপেই পাকিস্তানের নতুন অধিনায়ক!

এক প্রকার ব্যর্থতার দায় মাথায় নিয়েই পাকিস্তানের অধিনায়কত্ব ছেড়েছিলেন বাবর আজম। নতুন অধিনায়ক ছাড়া দল পরিচালনা তো সম্ভব নয়। তাইতো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) খুঁজে নেয় দুইজন নতুন মুখ। তাদেরই একজন শাহীন শাহ আফ্রিদি। কিন্তু সেই শাহিন আফ্রিদির অধিনায়কত্ব এখন হয়ে পড়েছে অনিশ্চিত।

তরুণ পেস সেনসেশন শাহীন শাহ আফ্রিদি। বল হাতে করেছিলেন বাজিমাত। পাকিস্তানের পেসস্বর্গ থেকে উঠে আসা নতুন তারকাই ভাবা হচ্ছিল তাকে। তার সেই তারকা খ্যাতির বিচ্যুতি অবশ্য ঘটেনি। তবে তার অধিনায়কত্ব নিয়ে খানিকটা দ্বিধাগ্রস্ত পিসিবি।

বাবরের বিদায়ের পর খানিকটা দ্রুত সিদ্ধান্তই নিতে হয়েছিল পিসিবিকে। সহজ সমাধান হিসেবেই সামনে ছিলেন আফ্রিদি। কেননা লাহোর কালান্দার্সের হয়ে টানা দুই দফা পাকিস্তান সুপার লিগ (পিএসএল) জিতেছিলেন তিনি। তাইতো ধরে নেওয়া হয়েছিল টি-টোয়েন্টিতে তিনি পাকিস্তানকে দিতে পারবেন ঠিকঠাক নেতৃত্ব।

ads

তবে সময়ের পরিক্রমায় পাশার দান পাল্টে গেছে। শাহিন আফ্রিদির দল লাহোর কালান্দার্সের এবারের অবস্থান টেবিলের তলানিতে। ঠিক সে কারণেই দ্বিধার উদ্রেক ঘটেছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডে পরিবর্তন নিত্য দিনের ঘটনা। সেই ঘটনা প্রবাহে এবারে নতুন পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি।

পাকিস্তানের বেশ কিছু সংবাদমাধ্যমের সূত্র মতে নাকভিকে অধিনায়কত্ব পরিবর্তনের জন্যে দেওয়া হচ্ছে পরামর্শ। এমনকি বোর্ড সদস্যদের মধ্যে দু’টো ভাগের গুঞ্জনও শোনা যাচ্ছে। একটি পক্ষ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি দলের অধিনায়কের পদে চায় পরিবর্তন। তারা মনে করেন ২৩ বছর বয়সী আফ্রিদি এখনও পরিপক্ক নন।

অন্য একটি পক্ষ দেখছে পরিবর্তনের পেছনের নেতিবাচকতা। টি-টোয়েন্টি বিশ্বকাপের খুব বেশি সময় বাকি নেই। এই সময়ে এসে দলের অধিনায়ক পরিবর্তন নেতিবাচক প্রভাব ফেলবে গোটা দলের উপর। তাতে করে মানসিক বিপর্যয় ঘটতে পারে। যাতে করে প্রভাবিত হতে পারে বিশ্বকাপের পারফরমেন্স।

এছাড়াও বেশ কিছু নাম ভেসে বেড়াচ্ছে নতুন অধিনায়ক হিসেবে। তাদের মধ্যে প্রবল গুঞ্জন রয়েছে মোহাম্মদ রিজওয়ানকে ঘিরে। তাছাড়া আবারও বাবর আজমের হাতে অধিনায়কের ব্যাটন ওঠার সম্ভাবনাও ফেলে দেওয়ার নয়। বর্তমানে তাই খানিকটা অস্থিতিশীল পরিস্থিতির মধ্যে রয়েছে পিসিবি।

অন্যদিকে, সামনের মাসেই ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডকে আতিথেয়তা দেবে পাকিস্তান। তার আগে অবশ্যই অধিনায়ক বাছাই করে ফেলা প্রয়োজন। তবে পিসিবি চেয়ারম্যান অপেক্ষা করছেন পিএসএল শেষ হওয়ার। এরপরই তিনি দলের সিনিয়র খেলোয়াড়দের সাথে বৈঠকে বসবেন।

আগামী দিনগুলোতে দলের পরিকল্পনা কেমন হওয়া উচিত, সেসব নিয়ে বেশকিছু আলোচনা সভায় অংশ নেবেন মহসিন নাকভি। আর সেই সভা শেষেই হয়ত আসতে পারে অধিনায়কের সিদ্ধান্ত। তবে পাকিস্তানের সাবেক কীর্তিমান খেলোয়াড় ওয়াসিম আকরাম সন্দিহান অন্য বিষয় নিয়ে।

তিনি মনে করেন নতুন যে অধিনায়ক হবেন, তাকে ভীষণ চাপের মুখে পড়তে হবে শুরুর দিকে। তাইতো অন্ততপক্ষে দুই বছর যেন তাকে সময় দেওয়া হয়। সেই পরামর্শ পিসিবি মেনে নেবে কি-না তা হয়ত সময়ই বলে দেবে। তবে শাহীন আফ্রিদির পায়ের নিচের মাটি নড়বড়ে হয়ে গেছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link