More

Social Media

Light
Dark

ফিনিশার হতে এসেছেন, ‘ফিনিশড’ হতে নয়

একেবারে শেষ মুহূর্তের অন্তর্ভুক্তি। আলিস আল ইসলামের ইনজুরিতে যেন কপাল খুলেছে জাকের আলি অনিকের। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগেই অধিনায়ক নাজমুল হোসেন শান্ত জানিয়েছেন ঠিক কি কারণে তাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। দলে একজন মিডল অর্ডারের ব্যাটারের অভাব অনুভূত হচ্ছিল। সে কারণেই জাকের জাতীয় দলে।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের বেশ লম্বা সময় আগেই স্কোয়াড ঘোষণা করে দিয়েছিলেন সাবেক নির্বাচকরা। তাতে করে চারিদিকে একটা আক্রোশের সৃষ্টি হয়। যেহেতু টি-টোয়েন্টি সিরিজ, সেহেতু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করা উচিৎ ছিল নির্বাচকদের। এমন মত দিয়েছেন ক্রিকেট বিশ্লেষক, কোচ থেকে শুরু করে সাধারণ জনগন।

জাকের আলি অনিকও যার প্রভাবক। কেননা এবারের বিপিএলে মিডল অর্ডারে নিজের সক্ষমতা যেন আরও একটিবার প্রমাণ করেছেন জাকের। চমকপ্রদ দিকটি হচ্ছে তার দারুণ স্ট্রাইকরেট। টি-টোয়েন্টি মেজাজে ব্যাট চালানোর পাশাপাশি, দলের চাহিদাও মিটিয়েছেন অধিকাংশ ম্যাচে।

ads

দশম বিপিএলে ১৪১ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন জাকের। ঠিক সে কারণেই তাকে দলে অন্তর্ভুক্ত করাটা ছিল সময়ের দাবি। এর আগেও অবশ্য জাতীয় দলে এসেছিলেন তিনি। তবে সেদফা খেলা হয়নি তার। যদিও কাগজে-কলমে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়ে গেছে জাকেরের।

এশিয়ান গেমসের ম্যাচে বাংলাদেশের জার্সি গায়ে প্রতিনিধিত্ব অবশ্য করেছেন জাকের। তবে সেটা ছিল জাতীয় দলের আশেপাশে থাকা পাইপলাইনের খেলোয়াড়দের করা স্কোয়াড। দুধের স্বাদ ঘোলে মেটানোর ব্যাপার আর কি। তবে সবকিছু ঠিক থাকলে শ্রীলঙ্কার বিপক্ষে জাকেরের অভিষেক হলেও হতে পারে। অন্তত অনুশীলন থেকে তেমন আভাসই পাওয়া গিয়েছে।

এদিন সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জাকের প্রথমে উইকেট কিপিং অনুশীলন করেছেন। দস্তানা হাতে অনুশীলন শুরু করা জাকের পরবর্তীতে ব্যাটিং অনুশীলন করেছেন। সে জন্য অবশ্য অপেক্ষা করতে হয়েছে তাকে।

এ দিন নেট অনুশীলন হয়েছে ব্যাটারদের ব্যাটিং পজিশন অনুযায়ী। প্রথমে টপ অর্ডার ব্যাটাররা নিজেদেরকে ঝালিয়ে নিয়েছেন। এরপর মিডল অর্ডার ও লোয়ার অর্ডার ব্যাটাররাও নিজেদের ব্যাটিংটা পরখ করে দেখেছেন। ক্রম অনুসারে জাকের একটু দেরিতেই সুযোগ পেয়েছেন ব্যাট করবার।

তবে দেরিতে আসা সুযোগ লুফে নেওয়ার দক্ষতা অর্জনে বিন্দুমাত্র আলসেমি করেননি জাকের। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে স্থাপিত চার অনুশীলন নেটে হয়েছে ভিন্ন ঘরনার বোলিং। প্রথম নেটে ব্যাটাররা অনুশীলন করেছেন পেসারদের বিপক্ষে। এরপর ক্রমান্বয়ে স্পিনার, থোয়ার ও বোলিং মেশিনের বিপক্ষে ব্যাট চালিয়েছেন জাতীয় দলের প্রতিটা খেলোয়াড়।

জাকেরও এর ব্যতিক্রম করেননি। ব্যাট হাতে বেশ আত্মবিশ্বাসের সাথে ব্যাট চালিয়েছেন নেটে। এই ব্যাটার নতুন ব্যাটিং কোচ ডেভিড হেম্পের নজরও কেড়েছেন। তাইতো ছোটখাটো ভুলও শুধরে দিয়েছেন হেম্প। সে সব মাথায় নিয়ে আবারও ব্যাটিং করেছেন। জাকের যেন থামার নামই নিচ্ছিলেন না।

অনুশীলনের সমাপ্তি ঘোষণা করবার পরও কোচের কাছ থেকে সময় চেয়ে নিয়েছেন। নিজেকে বোলিং মেশিন আর গ্রানাইট স্ল্যাপের সামনে নিয়ে গিয়ে দাঁড় করিয়েছেন। এরপর নিজের পাওয়ার হিটিং দক্ষতার প্রয়োগ ঘটিয়েছেন। বড় বড় শট খেলে একটা সময় ক্লান্তি তাকে জাপটে ধরেছিল ঠিক। তাইতো প্রস্তুতির সমাপ্তি রেখা টানতে হয়েছে তাকে একটা সময়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link